খুবিতে ইউজিসি আয়োজিত কর্মশালার উদ্বোধন 

খুলনা প্রতিনিধি–
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আয়োজনে ‘৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয়’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার (৩০ অক্টোবর ২০২১) খুলনা বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়।
বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আওতায় ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়ন জোরদারকরণে ইউজিসি এ কর্মশালার আয়োজন করছে। কর্মশালার সার্বিক সহযোগিতা প্রদান করেছে খুলনা বিশ্ববিদ্যালয়।
কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেনের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডঃ এ. কিউ. এম. মাহবুব, শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. মোঃ মাহবুবুর রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা ও ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান।
ইউজিসি’র পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের সিনিয়র সহকারী পরিচালক ও এপিএর ফোকাল পয়েন্ট গোলাম দস্তগীরের সঞ্চালনায় অনুষ্ঠানে বিষয়ভিত্তিক আলোচনা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের প্রফেসর ড. কাজী মুহাইমিন উস সাকিব। এছাড়া, কর্মশালায় ইউজিসি’র জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, আইএমসিটি বিভাগের পরিচালক (অতিরিক্তি দায়িত্ব) ও ইনোভেশন অফিসার মাকছুদুর রহমান ভূঁইয়া, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপপরিচালক মৌলি আজাদ,  সিনিয়র সহকারী পরিচালক ও সিটিজেন চার্টারের ফোকাল পয়েন্ট ইউসুফ আলী, ইনোভেশন টিমের ফোকাল পয়েন্ট রবিউল ইসলাম এবং সহকারী পরিচালক ও তথ্য অধিকারের ফোকাল পয়েন্ট ইমরান হোসেন অংশগ্রহণ করেন।
কর্মশালায় ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ও শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।
প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, টেকসই উন্নয়ন ও অগ্রযাত্রা নিশ্চিত করতে ৪র্থ শিল্প বিপ্লবের সুযোগ কাজে লাগাতে হবে এবং তরুণ প্রজন্মকে গবেষণায় আকৃষ্ট করতে হবে। উন্নয়ন ও অগ্রগতির পথে উদ্ভুত চ্যালেঞ্জ মোকাবেলা করতে ৪র্থ শিল্প বিপ্লবকে কাজে লাগাতে হবে। মানুষের জীবনকে সুন্দর ও সহজ করতে নতুন নতুন উদ্ভাবন ও গবেষণা করতে হবে। প্রফেসর আলমগীর আরও বলেন, দেশের সম্পদ সীমিত, তাই উন্নয়ন পরিকল্পনায় কোন ধরণের ভুল করার সুযোগ নেই। বিশ্ববিদ্যলয় গুলোকেই পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলার পথ প্রদর্শণের নেতৃত্ব দিতে হবে। দেশে প্রযুক্তি শিক্ষার বিস্তার এবং চতুর্থ শিল্প বিপ্লবের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোকে একটি ভালো অবস্থানে যেতে এ কর্মশালাটি সহায়তা করবে বলে তিনি আশাব্যক্ত করেন।
সভাপতির বক্তব্যে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, ৪র্থ শিল্প বিপ্লব হলো আধুনিক প্রযুক্তির বিপ্লব। শ্রমঘন শিল্পের পরিবর্তে প্রযুক্তি নির্ভর শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠবে এবং আগামীর সভ্যতা এগিয়ে যাবে। ৪র্থ শিল্প বিপ্লবে চলমান অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখা কৃষি, গার্মেন্টস, চামড়া, ফার্নিচার ও পর্যাটন খাতে ব্যাপক বেকারত্বের সৃষ্টির সম্ভামনা রয়েছে। ৪র্থ শিল্প বিপ্লব চ্যালেঞ্জ মোকাবেলায় তরুণ প্রজন্মকে বৈশ্বিক মানদন্ডে গড়ে তুলে দক্ষ মানব সম্পদ পরিণত করতে হবে। এ কাজে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদেরকে তিনি মূল ভূমিকা পালনের আহ্বান জানান।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)