শ্যামনগরে করোনায় মৃতের সৎকারে স্থানীয়দের অনিহা: সমাধিস্থ করলেন করলেন মুসলিম যুবকরা

আশিকুজ্জামান লিমন:
করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর পর দীর্ঘক্ষন ধরে বিধান চন্দ্র মন্ডলের মৃতদেহ পড়েছিল নিজ বাড়িতে। ছোট দুই শিশুকে নিয়ে স্ত্রীও পেরে উঠছিল না মৃতদেহ সৎকারের ব্যবস্থা করতে। রাতভর মৃতদেহ সামনে রেখে অবুঝ দুই শিশুর আর তাদের মায়ের উচ্চস্বর ও বিরামহীন কান্নায় স্থানীয়দের কেউ-ই এগিয়ে আসেনি। একমাত্র ভাইসহ নিকটস্থ আত্বীয় স্বজনদের অনেকে বাড়ি ছেড়ে অন্যত্র পাড়ি দিয়েছে বিধানের মৃত্যুর খবর ছড়াতেই। মৃতদেহ ফুলে ফেঁপে নষ্ট হওয়ার উপক্রম হলেও কোনভাবে তা সৎকারের উদ্যোগ নেয়নি স্থানীয় জনপ্রতিনিধি বা অন্য কেউ।
এমতাবস্থায় প্রায় ২০ ঘন্টা পরে সিডিইও ইয়ুথ টিমের সদস্যরা এগিয়ে এসে সমাধিস্থ করলেন পঁচতে বসা ৩৭ বছরের দিনমজুরের মৃতদেহ। ঘটনাটি সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার ভুরুলিয়া ইউনিয়নের গৌরীপুর গ্রামে ৷
গত ১০ জুন ২০২১ তারিখ বৃহস্পতিবার দুপুরের পর করোনা আক্রান্ত হয়ে গৌরীপুর গ্রামে নিজ বাড়িতে বিধানের মৃত্যু হয়। এর আগে জ্বর ও সর্দি কাশি বেড়ে গেলে তাকে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর চিকিৎসকরা বিধানের করোনার বিষয়টি নিশ্চিত করে। তবে হাসপাতালে রেখে চিকিৎসা দেয়ার মত সামর্থ্য ও লোকবল না থাকায় পরিবারের সদস্যরা তাকে বুধবার বাড়িতে ফিরিয়ে এনে চিকিৎসা সেবা দিতে থাকে।
মৃতের স্ত্রী  জানান বৃহস্পতিবার দুপুরের পর বিধানের মৃত্যু হলে প্রতিবেশী বা স্থানীয়দের কেউ মৃতদেহ দেখতে এমনকি তাদের বাড়ির আশপাশে যায়নি। মৃতদেহ সৎকারের জন্য স্থানীয়দের বার বার অনুরোধ করা হলেও তারা নানা অজুহাতে এড়িয়ে যেতে থাকে। কেউ না কেউ এগিয়ে আসবে- এমন আশায় রাত নামার পরও কোন উপায় হয়নি।
যতই সময় গড়িয়েছে তাদের অস্থিরতা ততটাই বেড়ে গেলেও কোন উপায় হচ্ছিল না। বাধ্য হয়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সাথে যোগাযোগের চেষ্টা পরএ কোন আশার আলোর দেখা মিলছিল না। এক পর্যায়ে দুপুরের কিছু আগে সিডিইও ইয়ুথ টিমের সদস্যরা এগিয়ে এসে তার স্বামীর মৃতদেহ সৎকারের ব্যবস্থা করে।
সিডিইও ইয়ুথ টিমের পরিচালকা গাজী আল ইমরান জানান, আগের দিন করোনায় ঐ ব্যক্তির মৃত্যুে বিষয়টি তারা নিশ্চিত হয়েছিলেন। তবে শুক্রবার দুপুর পর্যন্ত মৃতদেহ বাড়িতে পড়ে থাকার খবরে তার টিমের সদস্য হাফিজ, জামাল বাদশা, মিলন ও বকুলসহ অন্যদের নিয়ে তিনি পিপিই ও অন্যান্য উপকরণাদী সংগ্রহ শেষে তার বাড়ির পাশের জমিতে সমাধিস্থ করেছেন।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)