জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধে ও জলবায়ু সুবিচারের দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিনিধি ঃ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগ বন্ধ রেখে পরিবর্তে টেকসই প্রকল্প এবং নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ করার দাবিতে মানববন্ধন কর্মসুচির মাধ্যমে জলবায়ু ঘর্মঘট করেছে জনকল্যান সংস্থার তরুণ জলবায়ু আন্দোলনকারিরা। ফিক্স দ্যা ফাইনান্স” দাবিতে শুক্রবার সকাল ১০টায় সাতক্ষীরার কালীগঞ্জ প্রেসক্লাবের সামনে এ কর্মসুচি পালন করা হয়।মানববন্ধন কর্মসুচি পালনকালে বক্তব্য দেন, জনকল্যান সংস্থার নির্বাহী পরিচালক সাহিদা পারভিন, প্রধান সমন্বয়কারি মারুফ হাসান, কালিগঞ্জ উপজেলা ক্রীড়া সম্পাদক ইকবাল আলম বাবলু প্রমুখ।এসময় বক্তারা বলেন, পুঁজিবাদী মানসিকতা নিয়ে সর্বোচ্চ গ্রিনহাউস গ্যাস নির্গমনকারী উন্নত দেশগুলো জীবাশ্ম জ্বালানিতে অর্থায়নের মাধ্যমে জলবায়ু সংকট সৃষ্টি করছে যা পৃথিবীকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। যেখানে মানুষের চেয়ে মুনাফাই মুখ্য। এই অবস্থায় জীবাশ্ম জ্বালানির পরিবর্তে টেকসই প্রকল্প এবং নবায়নযোগ্য শক্তির ক্ষেত্রে বিনিয়োগের আহ্বান এসেছে গেন্টাবাল ক্লাইমেট স্ট্রাইকে। এসময় জলবায়ু সুরক্ষা ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে জীবাশ্ম জ্বালানিতে অর্থায়ন বন্ধ, নবায়নযোগ্য শক্তির সম্প্রসারণ ও টেকসই কৃষিতে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানানো হয়। বক্তারা আরো বলেন,সাতক্ষীরার উপকূলীয় মানুষের জলবায়ু সুবিচারের দাবিতে তারা দীর্ঘদিন ধরে আন্দোলন করে যাচ্ছেন। বিশেষ করে সুপেয় পানির বানিজ্যিকিকরণ বন্ধ ও সরকারি সেবায় সুপেয় পানি নিশ্চিত করার জন্য অর্থায়ন করলে উপকূলবাসী জলুবায়ুর ক্ষতি মোকাবেলায় সক্ষম হবে ।
এসময় ফিলিস্তিনে চলমান অমানবিক যুদ্ধ বন্ধে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়। যুদ্ধে অসংখ্য শিশু, নারী ও বৃদ্ধের মৃত্যুতে গভীর সহানুভূতি ও শোক প্রকাশ করা হয়।
মানবন্ধন কর্মসুচি শেষে মিছিল সহকারে একটি শান্তিপূর্ণ ধর্মঘটের মধ্য দিয়ে তরুণ জলবায়ু কর্মীরা ¯েøাগান, প্লাকার্ড, চিত্রকর্ম, গান, নাটক এবং পোস্টার প্রদর্শনের মধ্য দিয়ে জলবায়ু সুবিচারের দাবি জানান। এসময় এখনই জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করতে হবে এই মর্মে ফিক্স দ্য ফাইন্যান্স নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ বৃদ্ধি করে। ক্ষতিকারক কৃষি চর্চায় বিনিয়োগ বন্ধ করো ক্লাইমেট জাস্টিস নাউ এবং জলবায়ু সহনশীল টেকসই কৃষি চর্চায় বিনিয়োগ করার দাবি ইত্যাদি লেখা ফেস্টুন ও প্লাকার্ড হাতে অবস্থান নেন স্ট্রাইকে যোগ দেওয়া জলবায়ু আন্দোলনকারীরা। একই দাবিতে তারা ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে ও শ্যৗামনগরের বুড়িগোয়ালিনিতে মানববন্ধন কর্মসুচি পালন করে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)