প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলনে সেঁজুতিসহ ১২জন সাংবাদিককে নির্বাচিত

ডেস্ক রিপোট: দ্বাদশ সংসদ নির্বাচনে জিতে টানা চতুর্থবারের মতো সরকার গঠনের পর প্রথমবারের মতো সংবাদ সম্মেলনে কথা বলছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংবাদ সম্মেলনে সংরক্ষিত আসনে সাতক্ষীরার লায়লা পারভীন সেঁজুতিসহ ১২জন সাংবাদিক ও সংবাদপত্রসেবী সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী, আপনি নতুন মেয়াদে নতুন প্রধানমন্ত্রী হওয়ায় প্রথম সাংবাদিক সম্মেলন করায় আমাদের সবার পক্ষ থেকে আপনাকে অভিনন্দন ও ধন্যবাদ জানাই। আপনার বক্তব্যের শেষ লাইনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের এমপি বেগম মতিয়া চৌধুরীকে সংসদ নেতা নির্বাচিত করার জন্য আপনাকে আমি ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানাই। ধন্যবাদ জানাই আপনি সাংবাদিকদেরকে যথেষ্ঠ সুযোগ দিয়েছেন দ্বাদশ সংসদ নির্বাচনে ১২জন গণমাধ্যমের মালিক আপনার সংসদে আছে। ১১জন সরাসরি নির্বাচনে এবং একজন সংরক্ষিতভাবে। ধন্যবাদ জানাই আমাদের জাতীয় প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি শফিকুর রহমানকে দুইবার মনোনয়ন দিয়েছেন এবং তিনি নির্বাচিত হয়ে সংসদে এসেছেন (এসময় প্রধানমন্ত্রী বলেন দিয়েছি কেন জানেন না? সাংবাদিকরা যাতে আমাদের সমালোচনা করতে না পারে, সেই জন্য)। এবার আমাদের বর্তমান সভাপতি ফরিদা ইয়াসমীনকে আপনি মনোনয়ন দিয়েছেন এবং তিনি নির্বাচিত হয়েছেন। আপনাকে বিশেষভাবে একটা ধন্যবাদ জানাই যে, সাতক্ষীরা থেকে লায়লা পারভীন সেঁজুতি, তার পিতা স ম আলাউদ্দীন ১৯৭০ সালের প্রাদেশিক পরিষদ সদস্য, এটা তার রাজনৈতিক পরিচয়, তিনি সাতক্ষীরা থেকে প্রকাশিত দৈনিক পত্রদূত পত্রিকার সম্পাদক ছিলেন (এ সময় প্রধানমন্ত্রী বলেন স ম আলাউদ্দীন, তাকে তো হত্যা করা হয়েছিল)। কিন্তু ১৯৯৬ সালের ১৯জুন রাতে গুলি করে তাকে হত্যা করা হয়। ওই সময় এ মেয়েটি (সেঁজুতি) কিশোরী মেয়ে ছিল। ওই সময় থেকে এই মেয়েটি এবং তার হাজব্যান্ড আবুল কালাম আজাদ এই পত্রিকাটি এখনও চালিয়ে রেখেছে। তাকে মনোনয়ন দিয়ে একটি অসাধারণ স্বীকৃতি দিয়েছেন, এজন্য আমি আবারও আপনাকে অভিনন্দন ও ধন্যবাদ জানাই। দুইটি ছোট্ট প্রশ্ন-একটি হলো নির্বাচনের আগে গোপালগঞ্জের একটি অনুষ্ঠানে আপনি বলেছিলেন যে, দেশে মার্চের দিকে দুর্ভিক্ষ করার একটা চক্রান্ত চলছে। আন্তর্জাতিক মহল জড়িত আছে এবং দেশীয় মহল জড়িত আছে। মার্চ শুরু হতে আর মাত্র এক সপ্তাহ বাকী। আমি জানিনা এ আশঙ্কা থেকে আমরা দূরে আছি কীনা?
আমার শেষ প্রশ্নটি হচ্ছে-আপনার নির্বাচনী ইশতেহারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করার বিষয়টিকে খুব গুরুত্বসহকারে উল্লেখ করেছেন। এরমধ্যে দুটি অংশ-যে পণ্যগুলি আমরা বাইরে থেকে আমদানি করি সেগুলির দাম বাড়ে কিন্তু এই যে যেমন পেঁয়াজের কথা আমরা বলি। পিঁয়াজ কিন্তু আপনার অনুপ্রেরণাতেই বিশ্বের ৮নং উৎপাদনকারী দেশ থেকে আমরা ৩নং দেশে এসেছি। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে আমরা চাহিদার চেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন করছি। আমরা বেশি উৎপাদনও করছি আবার বেশি আমদানিও করছি। এই অঙ্কটা বুঝিনা (প্রধানমন্ত্রী বলেন-অঙ্কটা খুব সোজা)। মনজুরুল আহসান বুলবুল বলেন, অভ্যন্তরীন বাজারে যখন ডিমের সংকট হলো ভোক্তা অধিকার অধিদপ্তর মুন্সিগঞ্জের একটা কোল্ডস্টোরেজ থেকে সোয়া লক্ষ ডিম উদ্ধার করলো। এই যে বাজার ব্যবস্থাপনায় ব্যবসায়ীদের কারসাজি কীভাবে নিয়ন্ত্রণ করা যায়?
প্রধানমন্ত্রী সাংবাদিক নেতার প্রশ্নের প্রসঙ্গ ধরে বলেন, ডিম লুকিয়ে রেখে দাম বাড়ানোর কথা তো আপনিই বললেন। আপনার কি মনে হয় না, যারা সরকার উৎখাতে আন্দোলন করে তাদেরও এখানে কারসাজি আছে? এর আগে দেখলাম পেঁয়াজের খুব অভাব। পরে দেখা গেলো বস্তাকে বস্তা পেঁয়াজ পানিতে ফেলে দিচ্ছে।
সম্প্রতি জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নেওয়ার অভিজ্ঞতা জানাতে প্রধানমন্ত্রীর এই সংবাদ সম্মেলন করেন। শুক্রবার সকাল সাড়ে ১০টায় গণভবনে এই সংবাদ সম্মেলন শুরু হয়। সরকারের কয়েকজন মন্ত্রী এবং ক্ষমতাসীন আওয়ামী লীগের কয়েকজন জ্যেষ্ঠ নেতা সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী শুক্রবার সকালে তাঁর সরকারি বাসভবন গণভবনে সাম্প্রতিক জার্মানী সফর সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্ন মনোযোগ দিয়ে শোনেন এবং প্রশ্নের জবাব দেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)