জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ; উপকূলের মানুষের প্রতি সরকারের দায়বদ্ধতা!

নিজস্ব প্রতিনিধি:
বাংলাদেশ জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশ। বাংলাদেশের ভৌগলিক অবস্থানই একে জলবায়ু পরিবর্তনের প্রভাবে সবচেয়ে সংকটাপন্ন শীর্ষ ১০ টি দেশের মধ্যে ১টি করে তুলেছে। বাংলাদেশের দক্ষিণ – পশ্চিমা লের উপকূলীয় এলাকা এর মধ্যে সবচেয়ে বেশি সংকটাপন্ন। উপকূলীয় এলাকার এই সংকট নিরসনে সরকারকে সম্মিলিতভাবে জরুরী পদক্ষেপ গ্রহণ করার দাবি জানিয়েছেন কয়রা জলবায়ু অধিপরামর্শ ফোরামের সদস্যরা।

আজ ১৩ ই ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১১.০০ টায় বেসরকারি উন্নয়ন সংস্থা লিডার্স এর সহযোগীতায় কয়রা উপজেলার সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের অর্ধবার্ষিক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।লিডার্সের কর্মকর্তা তমালিকা মল্লিক এর স ালনায় এবং ফোরামের সভাপতি জনাব মোঃ খায়রুল আলম এর সভাপতিত্বে উক্ত সভা শুরু হয়। এই অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন ফোরামের সম্পাদক-জনাব মোঃ হুমায়ূন কবির,যুগ্ম সম্পাদক জনাব হারুন অর রশিদ, নির্বাহী সদস্য জনাব মোঃ জাহিদ হাসান, নীলিমা চক্রবর্তী, গাজী শাহ্‌ আলম, মোঃ ওমর আলী মোল্লা, মোঃ মেহেদী হাসান, চম্পাবতী তরফদার, ডলি রানী মÐল সহ আরো অনেকে। সভায় জলবায়ু পরিবর্তন শীর্ষক কর্মপরিকল্পনা বিষয়ে আলোচনা হয়। একই সাথে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যবৃন্দ যেন উপকূলের মানুষের সংকট নিরসনে কার্যকরী ভূমিকা রাখে সে বিষয়ে আলোকপাত করা হয়।
উক্ত ফোরামের সভাপতি জনাব খায়রুল আলম তার বক্তব্যে বলেন যে জলবায়ু পরিবর্তন আজ মানবতার জন্য অন্যতম বড় চ্যালেঞ্জ। বাংলাদেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় অ ল এই জলবায়ু পরিবর্তনের ফলে সবথেকে বেশি ঝুঁকিপূর্ণ। এই পরিস্থিতিতে দক্ষিণ পশ্চিম উপকূলীয় এলাকাকে রক্ষা করার জন্য এই এলাকাকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা অথবা উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠন করে সরকারের দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনার উদ্যোগ নেয়া দরকার।

এছাড়া ও সভায় জলবায়ু পরিবর্তন রোধকল্পে আগামী ৬ মাসের জন্য কিছু কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। সভায় আলোচিত পরিকল্পনাসমূহ উপকূলের জনমানুষের অধিকার রক্ষায় কার্যকরী ভূমিকা রাখবে বলে ফোরামের প্রত্যাশা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)