নলতা মাদ্রাসায় খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর জন্মসার্ধশতবার্ষিকী উপলক্ষে কর্মসূচী পালন

নলতা প্রতিনিধি:
বিশিষ্ট শিক্ষাবিদ, শিক্ষা ও সমাজ সংস্কারক, সাহিত্যিক, দার্শনিক, ‘সৃষ্টার এবাদত ও সৃষ্টের সেবা’ এ মহান ব্রতকে সামনে রেখে চলা নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন সহ অসংখ্য প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার নেপথ্যের কারিগর, সুফী-সাধক, পীরে কামেল হজরত খানবাহাদুর আহছনউল্লা (র.) এর জন্মসার্ধশতবার্ষিকী (১৫০ বছর) উদযাপন উপলক্ষ্যে সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলাধীন নলতা আহ্ছানিয়া মিশন দারুল উলুম ফাজিল (স্নাতক) মাদ্রাসা প্রাঙ্গণে  আলোচনা সভা, মিলাদ শরীফ, দোয়া ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান সহ নানা কর্মসূচী সম্পন্ন হয়েছে।
১৭ অক্টোবর’২৩ মঙ্গলবার সকাল ১০ টা হতে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে অত্র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো: রমিজউদ্দীন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নলতা পাক রওজা শরীফের খাদেম আলহাজ্জ মৌ. মো:  আব্দুর রাজ্জাক।
আমন্ত্রিত ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নলতা আহছানিয়া মিশন রেসিডেন্সিয়াল ডিগ্রি কলেজের অধ্যক্ষ ও মিশনের কার্যনির্বাহী সদস্য তোফায়েল আহমেদ, নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সহ-সভাপতি আলহাজ্জ মো: সাইদুর রহমান, মিশনের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত)  ডা: মো: নজরুল ইসলাম, নলতা আহ্ছানিয়া দারুল উলুম ফাজিল মাদ্রাসা’র গভর্ণিং বডির সহ-সভাপতি আলহাজ্জ মো: এনামুল হক ও মিশনের কার্যনির্বাহী সদস্য আলহাজ্জ মো: আনিছুজ্জামান (খোকন)।
আয়োজক মাদ্রাসার ইবতেদ্বায়ী শিক্ষক ও নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের কার্যনির্বাহী সদস্য আলহাজ্জ আবুল ফজল মো: শামসুল হক এবং মাদ্রাসার ইংরেজি প্রভাষক মো: শুভ্র রেজা’র যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশিষ্ট শিক্ষাবিদ ও পীরে কামেল হজরত শাহসুফী আলহাজ্জ খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর জীবনাদর্শ নিয়ে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন খানবাহাদুর আহ্ছানউল্লা ইন্সটিটিউট এর পরিচালক ও যশোর সরকারি সিটি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগীয় প্রধান মো: মনিরুল ইসলাম।
আরো আলোচনা রাখেন নলতা আহ্ছানিয়া দারুল উলুম ফাজিল মাদ্রাসার সহকারী অধ্যাপক মাওলানা মো: রফিকুল ইসলাম ও মাদ্রাসার আরবী প্রভাষক মাওলানা মো: ইলিয়াছ  হোসেন।
আলোচনা সভায় বক্তাগণ হজরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এঁর জীবনাদর্শ, ধর্মচর্চা, শিক্ষা ক্ষেত্রে তার ভূমিকা, জন্মসার্ধশতবার্ষিকী ও বৃক্ষরোপণের গুরুত্ব নিয়ে বক্তব্য রাখেন। পাশাপাশি পীর কেবলার  নানা কর্মময় জীবনের কিছুটা হলেও নিজেদের জীবনে বাস্তবায়নের আহবান জানান বক্তাগণ।
আলোচনা সভার আগে বৃক্ষরোপণ কর্মসূচী, অত্র প্রতিষ্ঠানে হৃদয়ে আহ্ছান কর্ণার উদ্বোধন, কোরআান তেলাওয়াত, হামদ, নায়াত, মুর্শিদী এবং পীর কেবলা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এঁর জীবনীর উপর কুইজ ও রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
উক্ত প্রতিযোগিতায় নলতা আহ্ছানিয়া দারুল উলুম ফাজিল মাদ্রাসার বিভিন্ন শ্রেণির ১ম, ২য় ও ৩য় সহ মোট ৩৬ জন শিক্ষার্থীর হাতে অতিথিবৃন্দ পুরস্কার তুলে দেন।
অনুষ্ঠানে মিলাদ শরীফ পরিচালনা করেন অত্র মাদ্রাসার শিক্ষক হাফেজ মো: জোবায়ের হোসেন।
সবশেষে দোয়া পরিচালনা করেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন দ্বীনিয়া মাদ্রাসার শিক্ষক মুফতি মাওলানা রহমতউল্লাহ।
অনুষ্ঠানে অতিথিবৃন্দ ছাড়াও নলতা আহ্ছানিয়া দারুল উলুম ফাজিল মাদ্রাসার বিভিন্ন পর্যায়ের শিক্ষক-কর্মচারী, কর্মকর্তা, সংবাদকর্মী, শিক্ষার্থী সহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)