এবার শিক্ষক নিবন্ধন সিস্টেমে আসছে পরিবর্তন

ডেস্ক নিউজ:
প্রতিষ্ঠার পর থেকেই বিষয়ভিত্তিক শিক্ষক নিবন্ধন সনদ দিয়ে আসছিল বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। তবে এ রীতি এবার ভাঙতে যাচ্ছে সংস্থাটি। সংস্থাটি এখন থেকে শূন্যপদের বিপরীতে নিবন্ধন সনদ দেবে।

এনটিআরসিএ সূত্র জানায়, নিবন্ধন সনদ দেওয়ার ক্ষেত্রে পরিবর্তন আনার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। সিলেবাসও প্রস্তুত করা হয়েছে, যা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে এনটিআরসিএ। মন্ত্রণালয় অনুমোদন দিলে এ প্রক্রিয়া চালু করবে তারা।

জানা যায়, শিগগির ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ হবে। এ বিজ্ঞপ্তির খসড়া প্রস্তুত হয়েছে। সেখানে শিক্ষক পদের বিপরীতে নিবন্ধন সনদের বিষয়টি উল্লেখ করা হয়েছে। অর্থাৎ শূন্যপদের বিপরীতে নিবন্ধন সনদ দেওয়া হবে।

অন্যদিকে এমপিও নীতিমালা সংশোধনে সমপর্যায়ের শিক্ষক-প্রভাষক পদের যোগ্যতায় সামঞ্জস্যতা আনতে যাচ্ছে এনটিআরসিএ। এ বিষয়টিও ১৮তম শিক্ষক নিবন্ধন বিজ্ঞপ্তিতে উল্লেখ থাকবে বলেও জানিয়েছেন সংস্থার একাধিক কর্মকর্তা।

এনটিআরসিএর সচিব মো. ওবায়দুর রহমান গণমাধ্যমকে বলেন, ‘বিষয়ভিত্তিক নিবন্ধন সনদ আমরা আর দেব না। সামনে যেসব বিজ্ঞপ্তি হবে, সবগুলোতে পদভিত্তিক সনদ দেওয়া হবে। অল্প সময়ের মধ্যে আমরা ১৮তম নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করব। এ বিজ্ঞপ্তি থেকেই নতুন সিদ্ধান্ত কার্যকর হবে।’

তিনি আরো বলেন, ‘পদভিত্তিক নিবন্ধন দেওয়ার জন্য আমরা সিলেবাস প্রস্তুত করেছি। সেগুলো অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয় থেকে অনুমোদন পেলে এটি কার্যকর হবে।’

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)