অলিম্পিকে আবারো যুক্ত হচ্ছে ক্রিকেট

স্পোর্টস ডেস্ক:

সর্বশেষ ১৯০০ সালে প্যারিস অলিম্পিক আসরে ক্রিকেট যুদ্ধ দেখা গিয়েছিল। এরপর নানা জটিলতায় খেলাটি আর অলিম্পিকের মাঠে গড়ায়নি। তবে আগামী ২০২৮ সালের লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে আবারো যুক্ত হতে যাচ্ছে বাইশ গজের ক্রিকেট। এজন্য নাকি অলিম্পিক কর্তৃপক্ষকে রাজি করাতে সম্ভাব্য সব উপায়ই অবলম্বন করছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

অন্যদিকে ২০২৮ সালের অলিম্পিকে ক্রিকেট অন্তর্ভুক্তির বিষয়টি বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

জানা গেছে, অলিম্পিক কমিটিকে নির্দিষ্ট সময়ের ব্যবধানে প্রতিবেদন জমা দিচ্ছে আইসিসি। যেখানে ক্রিকেটের বাজার ও জনপ্রিয়তার বিষয়গুলোও তুলে ধরা হচ্ছে। এক্ষেত্রে বিশেষত তারা ভারতের ক্রিকেট বাজার থেকে বিপুল পরিমাণ আয়কে সামনে রেখেই চালিয়ে যাচ্ছে এই লড়াই। খবর হিন্দুস্তান টাইমসের।

কেবল ক্রিকেটই নয়, এছাড়া আরো আটটি খেলা লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে অন্তর্ভুক্তির বিষয়ে পর্যালোচনার জন্য সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে। বেসবল বা সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাকরোস, ব্রেক ড্যান্সিং, কারাতে, কিকবক্সিং, স্কুয়াশ ও মোটরস্পোর্ট রয়েছে এ তালিকায়।

অলিম্পিকে জায়গা পেতে হলে ক্রিকেটকে অন্যান্য ইভেন্টের সঙ্গে লড়তে হবে। যদিও তালিকায় রাখা ইভেন্টগুলোর মধ্যে কতগুলো নতুন খেলা আইওসি যোগ করতে পারবে, সেটা এখনো ঠিক হয়নি। গত ফেব্রুয়ারিতে আইওসি জানিয়েছিল, ২৮টি খেলা লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে থাকবে। পাশাপাশি সম্ভাবনাময় নতুন খেলাও যোগ করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ভারতের বাজারের জন্য বিপুল অংকে বিক্রি হওয়া অলিম্পিক মিডিয়া স্বত্ত্বের চুক্তির অংকে সামনে তুলে ধরেছে আইসিসি। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে ২০২৪ প্যারিস অলিম্পিকের জন্য ভারতে মিডিয়া রাইটস বাবদ আইওসি বিপুল অংকের টাকা লাভ করবে। এই আয় অন্ততপক্ষে ১৩০ মিলিয়ন ডলারের বেশি হতে পারে। তবে সর্বোচ্চ ২৬০ মিলিয়ন ডলার ও বৃদ্ধি পেতে পারে যদি ক্রিকেট খেলাটা অলিম্পিক গেমসের অন্তর্ভুক্ত করা হয়।

আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে বলেন, ‘গোটা বিশ্বে আমাদের কয়েক বিলিয়ন সমর্থক রয়েছে। আর তাদের ৯০ শতাংশ মানুষই ক্রিকেট খেলাটা দেখতে চায় অলিম্পিকে।’

সম্প্রতি আইপিএল এবং আইসিসির মিডিয়া স্বত্ত্ব ভারতের বাজারে যে বিপুল পরিমাণ অর্থে বিক্রি হয়েছে তাও আইওসির সামনে তুলে ধরা হয়েছে। আইপিএলের সদ্য বিক্রি হওয়া মিডিয়া সত্ত্বের পরিমাণ ৩০০ পার্সেন্ট বৃদ্ধি পেয়েছে। পাঁচ বছরের জন্য এই চুক্তি করা হয়েছে ৪৮ হাজার ৩৯০ কোটি টাকায়। আইসিসির মিডিয়া সত্ত্বের টাকার পরিমাণ ও বৃদ্ধি পেয়েছে ৪০০ পার্সেন্ট। আইসিসির এই মিডিয়া স্বত্ত্ব বিক্রি হয়েছে তিন বিলিয়ন ডলারে। যা আগেরবার আট বছরের জন্য ১.৫ বিলিয়ন ডলারে বিক্রি হয়েছিল।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)