পজিশনের কারণেই ব্যর্থ আফিফ?

অনলাইন ডেস্ক:

জাতীয় দল থেকে বাদ পড়েছেন, কিন্তু ঘরোয়া ক্রিকেটে নিয়মিত রান পাচ্ছেন আফিফ হোসেন ধ্রুব। আবাহনীর জার্সিতে ব্যাটিং অর্ডারে উন্নতি পাওয়ায়, উন্নতি হয়েছে ব্যাট করার ধরনেও। ঢাকা প্রিমিয়ার লিগের প্রথম ৯ রাউন্ড শেষে, অন্তত দুইশ রান করা ব্যাটারদের মধ্যে, সর্বোচ্চ স্ট্রাইকরেট তার নামের পাশে। আফিফের পারফরম্যান্স, সন্তুষ্ট করছে নির্বাচকদেরও। ফিরতে হলে পারফর্ম করতে হবে দলের পরিকল্পনা অনুযায়ী।

সাদা বলের ক্রিকেটে, ২০১৯ সালের পর থেকে বাংলাদেশের জার্সিতে টানা ৬১ ম্যাচ খেলেন আফিফ হোসেন। তবে চান্ডিকা হাথুরুসিংহের দায়িত্ব গ্রহণের পর, জাতীয় দলে নির্বাসিত এই ক্রিকেটার। মূলত লোয়ার মিডল অর্ডারে ফিনিশারের প্রয়োজন মেটাতে না পারাটাই বাদ পড়ার প্রধান কারণ আফিফের জন্য।

টাইগার স্কোয়াড থেকে ছিটকে পড়ে, আফিফ পারফর্ম করছেন চলতি ঢাকা প্রিমিয়ার লিগে। আবাহনীর জার্সিতে ব্যাটিং অর্ডারে উন্নতি পেয়ে, প্রত্যাশাটাও পূরণ করছেন ঠিকঠাকভাবে। এখন পর্যন্ত ৬ ইনিংসে ব্যাট করা আফিফ, অর্ধশতক তুলে নিয়েছেন তিনটি। এক ম্যাচে ৮০ রানের অপরাজিত থাকার পাশাপাশি, ১ রানে অর্ধশতক হাতছাড়াও করেছেন একটিতে।

ছয় ইনিংস ব্যাট করার সুযোগ পাওয়া আফিফ, তিপ্পান্নোর বেশি গড়ে রান করেছেন ২৬৮। চলতি ডিপিএলে অন্তত দুইশ রান করা ব্যাটারদের মধ্যে স্ট্রাইক রেটটাও সর্বোচ্চ। তবে সব ম্যাচেই এই ব্যাটার ব্যাট করেছেন পাঁচ নম্বরে। জাতীয় দলে মূলত আফিফকে বিবেচনা করা হয় লোয়ার মিডল অর্ডারে। আপাতত, তার পারফরম্যান্সে নির্বাচকরা সন্তুষ্ট হলেও, এই ব্যাটারকে ফিরতে হলে, মানিয়ে নিতে হবে দলের পরিকল্পনায়।

বিসিবি নির্বাচক হাবিবুল বাশার বলেন, ‘দলের সঙ্গে থাকলে সিচুয়েশন অনুযায়ী পরিবর্তন হতে হবে। সে (আফিফ) আমাদের ভবিষ্যতের খেলোয়াড়। আমার বিশ্বাস, ভবিষ্যতে ও আমাদের দেশের জন্য অনেক ভালো কিছু করবে।’

গুঞ্জন রয়েছে, নতুন কোচ হাথুরুসিংহের সঙ্গে, ব্যাটিং অর্ডার নিয়ে বাদানুবাদ, আফিফের জাতীয় দল থেকে বাদ পড়ার মূল কারণ। মিডল অর্ডার ব্যাটারকে ফিনিশার বানানোর প্রচেষ্টা, একে তো সফল হচ্ছে না, অন্যদিকে ভুগতে হচ্ছে বাংলাদেশ দলকেও। তাই পজিশন বদলে আফিফের রান পাওয়া, আদৌ জাতীয় দলে ফেরার জন্য যথেষ্ট কি না, সে বিষয়ে সন্দেহ রয়েছে প্রবল।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)