তালায় মেলার নামে চলছে অবৈধ লটারি খেলা 

তালা প্রতিনিধি:
সাতক্ষীরার তালা উপজেলার তেতুলিয়ায় কবি সিকান্দার আবু জাফর মেলার নামে চলছে অনুমোদনহীন রাফেল ড্র লটারী। প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত ইজিবাই ভ্যান সহ প্রায় ১৬২ টি ভ্যান ও ইজিবাইকে ফেরি করে উপজেলায় লটারীর টিকেট বিক্রি করছে।
কবি সিকান্দার আবু জাফর মেলায় এসব লটারী কিনে প্রতারিত হচ্ছে হাজারো গরীব অসহায় মানুষ। সেই সঙ্গে মেলা সংশ্লিষ্ট আম বাগানে কিশোর গ্যাংয়ের মাদক সেবন ও বেচাকেনা। এছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে নিয়ে আসা যুবতী নারী ও কিশোরী মেয়েদের দিয়ে চলছে ভাসমান দেহ ব্যবসা। এতে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে উঠেছে।
সরেজমিনে দেখা যায়,কবি আবু জাফর সিকান্দার এর জন্মবার্ষিকী উপলক্ষে মেলা চললেও সেখানে নেই কোন কবি স্মৃতি বিজড়িত পরিচিতি ব্যানার, কোন বইয়ের স্টল। খোলা মঞ্চের উপরে কবি আবু জাফর সিকান্দারের জন্মবার্ষিকী ও মৃত্যুবার্ষিকীর নেই কোন সঠিক তথ্য। তিনি যে একাধারে বহু গুণে গুণান্বিত বর্তমান প্রজন্মের কাছে কিছুই তুলে ধরা হচ্ছে না কবি আবু জাফর সিকান্দারের নামে। কবির লেখা উপন্যাস,গ্রন্থ,কবিতা মানুষের মাঝে মাইকে প্রচার না করে সন্ধ্যার পর থেকে গভীর রাত পর্যন্ত চলছে লটারি খেলা। ‘ওঠাও মামা’ও ‘মাথা নষ্ট’ সহ বিভিন্ন ধরনের স্লোগানে আকৃষ্ট করা হচ্ছে মেলায় আসা দর্শনার্থীদের।
অবাধে লটারী টিকিট কিনতে স্কুল-কলেজের তরুন তরুনী শিক্ষার্থীরাসহ ভ্যান চালক ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ সেখানে ভিড় করছে। পুরস্কারের আশায় প্রতিদিন হাজার হাজার টাকার লটারী টিকিট ক্রয় করে প্রতারিত হয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে হাজারো খেটে খাওয়া মানুষ। কবি সিকান্দার মেলা শুরুর দিন থেকেই অনুমোদনহীন লটারীর ব্যবসা শুরু করে আয়োজক কমিটি। যার কারণে ইতিমধ্যে সর্বশান্ত হয়েছেন অনেকে। এইভাবে চলতে থাকলে  এলাকায় অশান্তি বিরাজ করবে। পারিবারিক অশান্তি দেখা দিয়েছে খেটে খাওয়া মানুষের ঘরে। ২০টাকা মূল্যের এই লটারীতে দেওয়া হচ্ছে মোটরসাইকেল,সোনার অলংকার সহ ৬১টি পুরস্কারের প্রলোভন।
এসব লটারীর মূল ক্রেতা রিকশা-ভ্যানচালক, চা দোকানদার, মুদি দোকানদার, দিনমজুরসহ নিম্ন আয়ের সাধারণ মানুষ। গত কয়েক দিন এই মেলা শুরু হয়েছে। তালার তেঁতুলিয়ায় মাসব্যাপী মেলায় প্রতিদিন প্রায় অর্ধ কোটি টাকার লটারী বিক্রি করে নাম মাত্র মূল্যে পুরস্কারের প্রলোভন দেখানো হচ্ছে। ২০ টাকায় লোভনীয় সুযোগ নেওয়ার জন্য দিনের সব আয় লটারীতে খরচ করার পর রাত শেষে নিঃস্ব হয়ে বাড়ি ফিরছে সাধারণ মানুষ। এ ছাড়া লটারীর ড্র হয় গভীর রাত পর্যন্ত। এতে মাদক ও কিশোর গ্যাংয়ের তৎপরতা বেড়েছে ঐ এলাকায়।
তারই ধারাবাহিকতায় মেলা থেকে কয়েক কিলোমিটার দূরে জাতপুর বাজার সংলগ্ন এলাকায় এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। এদিকে মেলা সংলগ্ন পার্শ্ববর্তী এলাকা মুড়া কলিয়া গ্রামে গত শনিবার দিবাগত রাতে এক তরুণী ধর্ষণের শিকার হয়েছে। চলতি মাসের ২৩ই মার্চ পবিত্র রমজান মাস শুরু আর বিশেষ করে ১৭ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস, ২৬শে মার্চ স্বাধীনতা দিবস  মাসে হিন্দী গানের আসর আর রক্তচুষা লটারী পাল্লা দিয়ে চলছে।
তেতুলিয়ার এলাকাবাসী ইসমাইল বলেন, কবি আবু জাফর সিকান্দারের নামে ভাল কিছু না হয়ে সেখানে হচ্ছে নাচ, গান ও অবৈধ লটারি বিক্রয়। লটারির টিকিট বিক্রেতা মামুন হোসেনের সাথে পাটকেলঘাটা বলফিল্ড মোড়ে গতকাল রাত সাড়ে ৯টার সময় সাধারণ জনগণের সাথে বাকবিতন্ডা করতে দেখা যায়। ওই সময় ঘটনাস্থলে থাকা রিপন সরদার নামের এক ব্যক্তি বলেন,উনাদের খেলা রাত সাড়ে ১০টায় অনুষ্ঠিত হয়। বিষয়টি নিয়ে আমি জানতে চাইলে টিকিট বিক্রেতা আমাকে বলেন ভোররাত পর্যন্ত টিকিট বিক্রি করব তাতে আপনাদের কি? কিন্তু এখন বাজে রাত সাড়ে ৯ টা এই টিকেট আদৌ মেলায় পৌঁছবে কিনা আমাদের সন্দেহ আছে। এভাবে হাজারো মানুষের সাথে প্রতারণা করছে এই মেলা কমিটি।
মাসব্যাপী মেলায় দায়িত্বে থাকা নড়াইলের মানিক শিকদারের মোবাইলে কল দিলে তার নম্বরটি বন্ধ পাওয়া যায়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা(ভারপ্রাপ্ত) মো: রুহুল কুদ্দুস বলেন,মেলা পরিচালনা কমিটির অনুমোদন পত্রে রাফেল ড্রয়ের লটারির কোন অনুমোদন নেই। এছাড়া শর্তের বাইরে যেটা করবে সেটা সম্পূর্ণভাবে অবৈধ।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)