শ্রীউলায় রেজিঃ বন্দোবস্তের একযুগ পরও জমি বুঝে পায়নি ভূমিহীন পরিবার

জি এম মুজিবুর রহমান, আশাশুনি :

আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নে দীর্ঘ এক যুগ পেরিয়ে গেলেও সরকারি ভাবে রেজিঃ বন্দোবস্ত পাওয়া জমির দখল বুঝিয়ে দেওয়া হয়নি ভ‚মিহীন পরিবারকে। জবর দখলকারীদের হাত থেকে জমি উদ্ধারের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করেও নানা টালবাহনায় এখনো জমিতে যেতে পারেনি পরিবারটি।

শ্রীউলা ইউনিয়নের মহিষকুড় গ্রামের রফিকুল গাজীর ছেলে ভুক্তভোগী ভ‚মিহীন আবুল কালাম আজাদ ও তার স্ত্রী সাফিনা আক্তার, ৭৯২/২০০৯-১০ নং বন্দোবস্ত মামলায় ২৬/১০/২০১০ তাং ৩৩৩৫ নং রেজিঃ কবুলিয়াত দলিলের মাধ্যমে গাজীপুর মৌজায় জেএল ১১৬, এসএ- ১, ৩৮৫/৩৮৬ দাগে ৫০ শতক জমি বন্দোবস্ত পেয়েছিলেন। এরপর ভূমি অফিসের ৭১৬/(রী-ও)/২০১১-১২ নং নামপত্তন কেসের মাধ্যমে ৩০৯ নং খারিজ খতিয়ানে নিজেদের নামে রেকর্ড প্রাপ্ত হন।

কিন্তু তাকে জমির দখল বুঝিয়ে দেওয়া হয়নি। বঞ্চিত পরিবারটি জানান, অবৈধ দখলদার মহিষকুড় গ্রামের হৃদয় গাইনের ছেলে দিলিপ কুমার গাইন বিভিন্ন সময় তহশীলদার ও স্থানীয় মাস্তান বাহিনীর সাহায্য নিয়ে জমিতে তাদেরকে উঠতে দেয়নি। ফলে ২০১০ সাল থেকে জমির দখল পেতে বিভিন্ন অফিস ও নেতাকর্মীদের কাছে ধর্ণা দিয়ে যাচ্ছেন তারা।

সর্বশেষ এবছর ৮ ফেব্রæয়ারি সম্পত্তির দখল পেতে অবৈধ দখলদার দিলীপ কুমার গাইনকে বিবাদী করে সহকারী কমিশনার (ভূমি) আশাশুনি বরাবর লিখিত আবেদন করেন। ঐদিনই ৩৭৮ নং স্মারকে ইউনিয়ন ভ‚মি সহকারী কর্মকর্তাকে ব্যবস্থা নিতে আদেশ দেওয়া হয়।

দীর্ঘ প্রায় ৮ মাস অতিক্রান্ত হলেও কিছুই করা হয়নি। বাধ্য হয়ে এক সপ্তাহ পূর্বে বঞ্চিত ভ‚মিহীন পরিবার এসিল্যাÐ সাহেবের কাছে গেলে তিনি তহশীলদারকে বিষয়টি স্থানীয় আমীন দ্বারা মাপজোক করে মিটমাট করে দেওয়ার আদেশ দেন।

এবার এলাকার গন্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে এলাকার আমিন জমি মাপজোক করে খুটি গেড়ে দেন। গত ১৩ ডিসেম্বর তহশীলদার স্থানীয় আ’লীগ নেতা, জন প্রতিনিধি ও গন্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে ১৪ ডিসেম্বর আমিনকে নিয়ে জমির সীমানা নির্ধারণ করে দেবেন বলে সিদ্ধান্ত হয়।

১৪ ডিসেম্বর সকালে ইউনিয়ন ভ‚মি সহকারী কর্মকর্তার উপস্থিতিতে গন্যমান্য ব্যক্তি ও উভয় পক্ষের সামনে আমিনের দেখানো সীমানা চিহ্নিত করে দেন। এরপর চিরস্থায়ী বন্দোবস্ত প্রাপ্ত ভ‚মিহীনরা দখল বুঝে পেয়ে বাঁধ দেওয়ার কাজ শুরু করেন। কিন্তু অবৈধ দখলকারীরা আবারও অহেতুক আবদারের মুখে আবারও কাজ বন্ধ করে দেন তহশীলদার। এনিয়ে এলাকার মানুষের মনে বিরূপ প্রত্রিক্রিয়া ও বঞ্চিত ভূমিহীনদের মাঝে চরম বিতৃষ্ণার সৃষ্টি হয়েছে।

এব্যাপারেন ইউনিয়ন ভ‚মি সহকারী কর্মকর্তা আবু বক্কর সিদ্ধিক সাংবাদিকদের জানান, এসি ল্যাÐ স্যারের নির্দেশে স্থানীয় আমিন দ্বারা মাপজোক কাজ করে সীমানা নির্ধারণ করা হয় বুধবার। কিন্তু দখলকারীরা তাদের মাছ ধরে নেওয়ার জন্য সময় প্রার্থনা করায় কয়েকদিনের সময় দেওয়া হয়েছে।

বন্দোবস্ত পাওয়া জমি দখলে পেতে এবং ভূমিহীনদের অহেতুক হয়রানি হাত থেকে রক্ষা পেতে প্রশাসনিক ব্যবস্থা নিতে উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী পরিবারটি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)