জাতিকে মেধা শুণ্য ও পঙ্গু করতে দেশের বুদ্ধিজীবীদের রাতের অন্ধকারে পৈশাচিক কায়দায় হত্যা করে-রোটারীয়ান নাজনীন আরা নাজু

নিজস্ব প্রতিনিধি :

যথাযোগ্য মর্যাদায় বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় সাতক্ষীরা সদরের ভালুকা চাঁদপুর আদর্শ কলেজের উদ্যোগে ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবস-২০২২ উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৪ ডিসেম্বর) সকাল ১০টায় ভালুকা চাঁদপুর আদর্শ কলেজের কলেজের শিক্ষক মিলনায়তনে অধ্যক্ষ এ.আর.এম মোবাশ্বেরুল হক জ্যোতি’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভালুকা চাঁদপুর আদর্শ কলেজ গভর্নিং বডির সভাপতি ও রোটারী ক্লাব অব জাহাঙ্গীরনগর ঢাকা ডিস্ট্রিক ৩২৮১ এর এ্যাসিস্টেন গর্ভণর রোটারী ক্লাব অব জাহাঙ্গীরনগর ঢাকা’র আইপিপি রোটারীয়ান নাজনীন আরা নাজু।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন,“আজ ১৪ ডিসেম্বর শহিদ বুদ্ধিজীবী দিবস। দেশের সূর্য সন্তানদের হারানোর দিন। বাঙ্গালি জাতির ইতিহাসে সবচেয়ে বেদনাদায়ক দিন। ১৯৭১ সালের এই দিনে মহান মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয় যখন নিশ্চিত, ঠিক তখন পাকিস্থান হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার, আল বদর, আল শামস বাহিনী জাতির শ্রেষ্ঠ সন্তান বরেণ্য শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের রাতের আঁধারে চোখ বেঁধে বাড়ি থেকে ধরে নিয়ে পৈশাচিক কায়দায় নির্মমভাবে হত্যা করে। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বরের হত্যাকান্ড ছিল পৃথিবীর ইতিহাসে জঘন্যতম বর্বর ঘটনা যা বিশ্বব্যাপী শান্তিকামী মানুষকে স্তম্ভিত করেছিল। স্বাধীনতাবিরোধী চক্র বুঝতে পেরেছিল, পরাজয় তাদের অনিবার্য।

জাতির এই শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীরা বেঁচে থাকলে এ মাটিতে ওরা বসবাস করতে পারবে না। যুদ্ধবিধ্বস্থ এই দেশ আবার ফুলে ফলে ভরে উঠবে। তাই পরিকল্পিতভাবে জাতিকে মেধা শুণ্য ও পঙ্গু করতে দেশের বরেণ্য সব ব্যক্তিদের রাতের অন্ধকারে পৈশাচিক কায়দায় হত্যা করে। জাতি আজ গভীর শ্রদ্ধাভরে দেশের সূর্য সন্তানদের স্মরণ করছে।”

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ভালুকা চাঁদপুর আদর্শ কলেজের উপাধ্যক্ষ মো. ওবায়দুল্লাহ, কলেজের সহকারী অধ্যাপক মো. রেজাউল করিম, কলেজের প্রদর্শক নিত্যানন্দ সরকার প্রমুখ। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ভালুকা চাঁদপুর আদর্শ কলেজের সহকারী অধ্যাপক মো. শহীদুর রহমান। এসময় ভালুকা চাঁদপুর আদর্শ কলেজ গভর্নিং বডির সদস্য, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন ভালুকা চাঁদপুর আদর্শ কলেজের প্রভাষক বাসুদেব সিংহ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)