বিশ্বে করোনাভাইরাস- একদিনে ১ হাজার ৮শ’র বেশি মৃত্যু

শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনায় মঙ্গলবার বিশ্বে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৯৬ হাজার ৯৭৪ জন এবং এদিন মৃত্যু হয়েছে ১ হাজার ৮৪৭ জনের। এছাড়া এদিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১০ লাখ ৪১ হাজার ৫৮০ জন।

করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স বুধবার সকালে এ তথ্য জানিয়েছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে ব্রাজিলে। এ সময় দেশটিতে ৩৫৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট ৬ লাখ ৮০ হাজার ৫৯৮ জনের মৃত্যু হলো। এছাড়া একদিনে ব্রাজিলে করোনা শনাক্ত হয়েছে ৩০ হাজার ২২০ জনের। মহামারির শুরু থেকে এ পর্যন্ত শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৪০ লাখ ৬৬ হাজার জনে।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৯ কোটি ৯ লাখ ৯৭ হাজার ৬১৩ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৪ লাখ ৪০ হাজার ৯৩৭ জনের। এছাড়া গত আড়াই বছরে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৫৬ কোটি ২৯ লাখ ৯ হাজার ৯৪ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, দৈনিক সংক্রমণে শীর্ষে রয়েছে জাপান। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে ১ লাখ ৭২ হাজার ৯৯৮ জনের এবং মারা গেছেন ১৬২ জন। পূর্ব এশিয়ার এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ১ কোটি ৪৪ লাখ ২১ হাজার ৫৩৯ জন এবং মারা গেছেন ৩৩ হাজার ৮২৫ জন।

দৈনিক মৃত্যুতে ব্রাজিলের পরই যুক্তরাষ্ট্রের অবস্থান। সেখানে একদিনে ৫৮ হাজার ২২৩ জন সংক্রমিত এবং ৩৪২ জন মারা গেছেন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত ৯ কোটি ৪১ লাখ ২৮ হাজার ৯০৭ জন এবং মারা গেছেন ১০ লাখ ৫৯ হাজার ৬৪১ জন।

ব্রাজিলকে টপকে শনাক্তের তালিকায় তৃতীয় অবস্থানে উঠে আসা ফ্রান্সে ২৪ ঘণ্টায় সংক্রমিত ৩৮ হাজার ২৩০ জন এবং মারা গেছেন ১১১ জন। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৪১ লাখ ১৭ হাজার ৮৮৮ জন সংক্রমিত এবং মারা গেছেন ১ লাখ ৫২ হাজার ৮২২ জন।

একদিনে ইতালিতে সংক্রমিত ৪৩ হাজার ৭৮ জন এবং মারা গেছেন ১৭৭ জন। দেশটিতে এ পর্যন্ত মোট শনাক্ত ২ কোটি ১৩ লাখ ৬৮ হাজার ৪৮০ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৭৩ হাজার ৪২৬ জনের।

রাশিয়ায় ২৪ ঘণ্টায় সংক্রমিত ১৬ হাজার ৩২৫ জন এবং মারা গেছেন ৬০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৮৭ লাখ ৪৬ হাজার ৮৮৬ জন এবং মারা গেছেন ৩ লাখ ৮২ হাজার ৮৪৬ জন।

একদিনে অস্ট্রেলিয়ায় মারা গেছেন ১০৪ জন। এ সময়ে দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ২৬ হাজার ৫৩০ জনের। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু বেড়ে দাঁড়ালো ১২ হাজার ৪৩৯ জনে। মহামারির শুরু থেকে অস্ট্রেলিয়ায় ৯৬ লাখ ৮৪ হাজার ৬৪২ জনের করোনা শনাক্ত হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। এরপর অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে প্রাণঘাতী এ ভাইরাসটি। পরে ২০২০ সালের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)