ডুমুরিয়ার কাঁঠালতলায় শিক্ষক লাঞ্ছিত ঘটনায় শিক্ষক-ছাত্র/ ছাত্রীদের বিক্ষোভ সমাবেশ 

আব্দুর রশিদ বাচ্চু , খুলনা :
ডুমুরিয়ায় শিক্ষক-শিক্ষার্থী ও ব্যবসায়ীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ঘটনা ঘটেছে। এ ঘটনায়   এক ব্যাবসায়ী ও  একজন ছাত্র গুরুতর আহত হয়েছে।আহতদের এক জনকে খুমেক হাসপাতালে ভর্তি হয়েছে। অন্য জনকে স্হানীয় ডাক্তারের কাছে পাঠানো হয়েছে।
শনিবার (২১ মে ২০২২) সকাল সাড়ে ১০টার দিকে কাঁঠালতলা বাজারে এঘটনা ঘটে।  কয়েক দফায় উত্তেজনা মুলক সংঘর্ষ  বেলা ২ টা পর্যন্ত চলে।  জানা যায়, কাঁঠালতলা বিশ্বমাতা সেবাশ্রম ও মঠ মন্দীরের  জমি সংক্রান্ত বিষয় নিয়ে কাঁঠালতলা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক তাপস কুমার বসাক মঠের ওই সরকারি জমি নিজের বলে দাবি করে।  এবং বিষয়টি ডুমুরিয়া থানায় মিমাংসা জন্য আছে।  তাপস বসাক খবর পায়  থানায় অভিযোগ কৃত ওই জমি থকে মাটি কাটা হচ্ছে।  তখন তিনি ওই খানে যায় এবং বলে মাটি কাটছ কেন।
তখন  শংকর রায় ও পঙ্কজ তাক অকথ্য ভাষায় গালি-গালাজ করে।  আর বলে তুই ক্লাস ফাকি দিয়ে এখানে কি করছিস যা স্কুলে ক্লাস নে।  কাঁঠালতলা ভদ্রা নদীর তীরে মঠের জমি নিয়ে ওই স্কুলের শিক্ষক তাপস বসাকের সাথে মঠ কমিটির সদস্য ও কাঁঠালতলা বাজার ব্যবসায়ী শংকর রায়ের জমিজমা সংক্রান্ত বিষয়ে পূর্ব থেকে বিরোধ চলে আসছিলো।
শনিবার সকালে এ নিয়ে দু’জনের বিবাদের জের ধরে শিক্ষক তাপস বসাক স্কুলে গিয়ে বিষয়টি প্রধান শিক্ষক স,ম আব্দুর রাজ্জাক এর অগোচরে  নবম-দশম শ্রেনির কয়েক জন ছাত্র তাপস বসাককে অকথ্য গালি-গালাজ করার কথা জানতে  শংকর রায় কে স্কলে আসতে বলে।  তখন বাজার কমিটির সভাপতিকে স্কুলে আসতে বলেন। বিদ্যালয়ের সভাপতিকেও স্কুলে আসতে বলেন। বসা বসি করার জন্য। কিন্তু দোকানদার শংকর রায় স্কুলে যেতে রাজি না হওয়ায় ছাত্ররা জোর পূর্বক তাকে  মারপিট করতে করতে স্কুলের অভ্যন্তরে নিয়ে আসে। মারপিটের ঘটনাটি জানতে পেরে স্কুলের প্রধান শিক্ষক স,ম আব্দুর রাজ্জাক ঘটনাস্থল থেকে শংকর রায়কে উদ্ধার করে তার কক্ষে নিয়ে যায়।
এদিকে বাজার কমিটির নেতৃবৃন্দ ও সাধারণ ব্যবসায়ীরা শংকর রায় কে মারধরের এ খবর পেয়ে স্কুলে উপস্থিত হয়। তাদের সাথে শিক্ষকদের কথা কাটাকাটি হয়। এক পর্যায়ে ব্যবসায়ী আজাহারুল ইসলাম প্রধান শিক্ষকের কক্ষের মধ্যেই তাকে লাঞ্ছিত করেন। তার জামার কলার ধরে তাকে কক্ষের বাইরে আনার চেষ্টা করে । এ ঘটনায়  শিক্ষক-ছাত্র/ ছাত্রীরা উত্তেজিত হয়ে ব্যবসায়ীদের বিরুদ্ধে  বিক্ষোভ মিছিল ও মানব বন্ধন করে। ধাওয়া পাল্টা ধাওয়া করে। এক পর্যায়ে বাজার ব্যবসায়ীরাও জড়ো হয়ে তাদেরকে পাল্টা ধাওয়া দেয়।
এসময় সংঘর্ষ ও ইট-পাটকেল নিক্ষেপের ঘটনায় শিক্ষক-ছাত্র, ব্যবসায়ী, পথচারিসহ বেশ কয়েক   জন আহত হয়। সাময়িক কিছু সময় খুলনা-সাূতক্ষীরা মহাসড়কে গাড়ি চলাচল বন্ধ যায়ে যায় । পরে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে নেয়। এ বিষয়ে ডুমুরিয়া থানা অফিসার ইনচার্জ (ওসি) শেখ কনি মিয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, কাঁঠালতলা স্কুলের একজন শিক্ষক ও কাঁঠালতলা বাজারের একজন ব্যবসায়ীর ব্যক্তিগত জমিজমা সক্রান্ত বিষয়ে। এ বিষয়ে আগামীকাল বসাবসি করা হবে। এবং তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)