শ্যামনগর মুন্সিগঞ্জে ভক্তের পিঠে লোহার হূক (বরশি) লাগিয়ে বৈশাখী চড়ক পূজা অনুষ্ঠিত

অনাথ মণ্ডল, শ্যামনগর :
সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ উত্তর কদমতলা শ্রী শ্রী শিব মন্দির প্রাঙ্গনে বৈশাখী চড়ক পূজা অনুষ্ঠিত হয়েছে। হিন্দু ধর্মাবলম্বীদের দেবতা শিব এর ভক্ত অনুরাগীদের আয়োজনে বৈশাখের শেষ দিনে চড়ক পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।
১৫ মে রবিবার মুন্সিগঞ্জ উত্তম কদম তলা শিব মন্দির কমিটির প্রচেষ্টায় চড়ক পূজা, শিব এর মাথায় ফুল চাপানো, তাড়া সন্ন্যাস ও ভক্তের পিঠে লোহার হূক (বরশি) লাগিয়ে ঘূর্ণায়মান বিষ্ময়কর চড়কের দৃশ্য অনুষ্ঠিত হয়। এমন বিষ্ময়কর দৃশ্য দেখতে শ্যামনগর উপজেলার হাজার হাজার মানুষ সেখানে এসে মিলিত হয়।
এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক সাঈদ-উজ-জামান সাঈদ, মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, মুন্সিগঞ্জ ইউপি চেয়ারম্যান অসীম মৃধা, সাবেক জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান -২ ডালিম কুমার ঘরামী,শ্যামনগর উপজেলা হিন্দু পরিষদের আহবায়ক অনাথ মণ্ডল,যুগ্ম আহবায়ক পিযুষ বাউলিয়া পিন্টু, সুজন কুমার দাশ প্রমুখ।
এই উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে মেলা বসে যা চড়ক সংক্রান্তির মেলা নামে অভিহিত। চড়ক পূজায় বিশেষ বৈশিষ্ট ভক্তের পিঠে লোহার হূক (বরশি) লাগিয়ে গাছে ঝুলিয়ে দেয়া হয়। হুক লাগানো অবস্থায় ঘুরতে থাকে ভক্ত। ঘোরা শেষ হলে রক্ত বা কাটা চিহ্ন মিলয়ে যায়। অন্তজ সম্প্রদায়ভুক্তদের একটি বড় ধর্মীয় উৎসব হিসেবে এই পূজা ও মেলা বিবেচিত হয়ে আসছে। এই বিশেষ দিনে চড়কপূজা অনুষ্ঠিত হলেও এর প্রস্তুতি চলে টানা ১০ দিন।
শিব পার্বতীর পালা গেয়ে আয়োজকরা পাড়ায় পাড়ায় ঘুরে বেড়ায়। চাল-ডাল, টাকা-পয়সা, মাগন (ভিক্ষা ) তুলে পূজার খরচ জোগাড় করে। চড়ক পূজাকে ঘিরে এই উৎসব উপভোগে ধর্ম-বর্ণ নির্বিশেষে অগণিত শিশু ও নারী পুরুষের সমাগম ঘটে। শিব-পার্বতীর (হর-গৌরী) পালা উৎসব অন্তজ শ্রেণির মধ্যে দেখা গেলেও এটি আবহমান বাংলার একটি পরিচিতি উৎসব।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)