চাঁদে যাচ্ছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক:
সবকিছু ঠিক থাকলে আগামী শুক্রবার চাঁদের উদ্দেশে স্যাটেলাইট পাঠাচ্ছে পাকিস্তান। চীনের সহায়তায় এই স্যাটেলাইটটি চাঁদে পাঠানো হবে। পাকিস্তানি গণমাধ্যম ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পাকিস্তানের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজি (আইএসটি) জানিয়েছে, আগামী শুক্রবার চীনা স্থানীয় সময় দুপুর ১২টা ৫০ মিনিটে চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করবে আইকিউব-কিউ নামের পাকিস্তানের এই স্যাটেলাইট। চীনের তৈরি চ্যাংয়ে-৬ চন্দ্রযান এই স্যাটেলাইট নিয়ে দেশটির হাইনান প্রদেশের উৎক্ষেপণকেন্দ্র থেকে রওনা হবে। পাকিস্তানের এই চন্দ্র মিশনের নাম দেওয়া হয়েছে আইকিউব-কিউ।

ইনস্টিটিউট অব স্পেস টেকনোলজি জানিয়েছে, পাকিস্তানের আইকিউব-কিউ মহাকাশ স্যাটেলাইটটি তৈরি করেছে তারা। এ ক্ষেত্রে সহায়তা করেছে চীনের সাংহাই ইউনিভার্সিটি ও পাকিস্তানের জাতীয় মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান সুপারকো।

আইকিউব-কিউয়ে দুটি অপটিক্যাল ক্যামেরা সংযুক্ত করা হয়েছে, যা দিয়ে চন্দ্রপৃষ্ঠের ছবি তোলা যাবে।

গত বছরের আগস্টে বিশ্বের প্রথম দেশ হিসেবে ভারত প্রথমবার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। এর মধ্য দিয়ে উপমহাদেশের প্রথম দেশ হিসেবেও চাঁদে মিশন পাঠানোর গৌরব অর্জন করে দেশটি। এবার উপমহাদেশের দ্বিতীয় দেশ হিসেবে চাঁদে মিশন পাঠাতে যাচ্ছে পাকিস্তান। যদিও ভারতের চন্দ্র মিশন দেশটির নিজেদের একার প্রকল্প ছিল, তবে পাকিস্তানের চন্দ্র মিশনে সহায়তা করছে চীন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)