ক্ষমতায় যেতে বিএনপির ধোঁকাবাজি

অনলাইন ডেস্ক:

দীর্ঘ প্রায় ১৫ বছর আগে ক্ষমতা হারানো বিএনপি ক্ষমতায় যেতে উন্মাদ হয়ে উঠেছে। এ জন্য বিভিন্ন সময় নানা রকম কলা-কৌশলের আশ্রয় নিয়েছে দলটি। বিভিন্ন সময় ভিন্ন ভিন্ন ছল চাতুরী পরিকল্পনা গ্রহণ করেছে দলটি।

রাষ্ট্র ক্ষমতা যেতে কিছু দিন আগেও এক নতুন ফর্মুলার ছক কষেছে বিএনপি। আর সেটা হলো সরকার বিরোধীদের নিয়ে বৃহত্তর জাতীয় ঐক্য গঠন প্রক্রিয়া। এরই মধ্যে এ লক্ষ্যে দলের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা ২০-দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দলগুলোর পাশাপাশি বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), বাসদসহ অন্তত ৩০টি দলের সঙ্গে বৈঠক করেছে দলটি।

সমমনাদের সঙ্গে আলোচনায় উঠে আসে যুদ্ধাপরাধী দল জামায়াতের প্রসঙ্গ। জামায়াত নিয়ে বিএনপির সুস্পষ্ট অবস্থান জানতে চেয়েছিল জাতীয় ঐক্য গঠনে আগ্রহী দলগুলো। এ বিষয়ে বিএনপি আনুষ্ঠানিক কোন বক্তব্য না দিলেও ২০ দলীয় জোটের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর সঙ্গে আপাতত সম্পর্ক ঘনিষ্ঠ করছে না এ ধরনের একটা বার্তা দিয়েছিল বিএনপি। তবে সরকারবিরোধী বৃহত্তর ঐক্য গঠনে বিএনপি অনেক দিন ধরে কাজ করলেও এখন পর্যন্ত তেমন কোনো অগ্রগতি দেখা যাচ্ছে না।  নানা কারণে, নানা সমীকরণে চ্যালেঞ্জের মুখে পড়েছে তাদের বৃহত্তর ঐক্য গঠন প্রক্রিয়া।

জামায়াত প্রশ্ন এবং বুদ্ধিজীবী ডা. জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে বাড়তে থাকা দূরত্ব বিএনপির বৃহত্তর ঐক্য গঠনকে সবচেয়ে বেশি বাধাগ্রস্ত করছে। এরই মধ্যে আবার নতুন খবর হলো জাতীয় সরকারের খসড়া রূপরেখা তৈরি করেছে বিএনপি। ঈদের পর এ নিয়ে অন্যান্য দল ও সংগঠনের কাছে যাবে দলটি। তবে এ ধরনের খবরে উচ্ছ্বাসিত নয় ২০ দলীয় জোটের বাহিরের অন্যান্য সমমনা এবং বাম দলগুলো। বিএনপির এ ধরনের রূপরেখা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন দেশের বাম দলগুলো।

তাদের ভাষ্যমতে, বৃহত্তর ঐক্য গঠন ইস্যুতে কিছু মৌলিক বিষয় পরিষ্কার না করে বিএনপি তাদের নিত্য নতুন পরিকল্পনার কথা জানাচ্ছে। নির্দলীয় সরকার নাকি জাতীয় সরকার বা জাতীয় সরকারের প্রধান কে হবেন, নির্বাচনে গেলে শেষ পর্যন্ত নির্বাচনে থাকবেন কিনা, জামায়াতের সঙ্গে আনুষ্ঠানিকভাবে বিএনপির সম্পর্ক ছিন্ন করা-এর কোনটাই বিএনপি পরিষ্কার করছে না।

বরং, এ সমস্ত প্রশ্নের উত্তরে বিভিন্ন সময় বিএনপি নানা ধরনের কলা কৌশলের আশ্রয় নিয়েছে। ফলে জাতীয় ঐক্য প্রক্রিয়া নিয়ে বিএনপির এই অবস্থানকে এক ধরনের ধোঁকাবাজি মনে করছেন বামদল এবং রাজনৈতিক বিশ্লেষকরা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)