করোনায় আরো সাড়ে ৪ হাজার মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক :

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বিশ্বে আরো ৪ হাজার ৬৬৮ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে প্রায় সাড়ে চারশো। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪৯ লাখ ১৯ হাজার ৩৮৮ জনে পৌঁছেছে।

একই সময়ে মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ২৫ হাজার ৬৬৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় ২৫ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ২৪ কোটি ১৮ লাখ ৩৮ হাজার ৫৬৪ জন।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে মঙ্গলবার সকালের দিকে এসব তথ্য পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে যুক্তরাজ্যে। এ সময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ১৫৬ জন এবং মারা গেছেন ৪৫ জন। মহামারির শুরু থেকে এ দেশটিতে এখন পর্যন্ত ৮৪ লাখ ৯৭ হাজার ৮৬৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩৮ হাজার ৬২৯ জনের মৃত্যু হয়েছে।

ওয়ার্ল্ডামিটারের তথ্যানুযায়ী, গত এক দিনে যুক্তরাষ্ট্রে করোনার নতুন সংক্রমণ ও প্রাণহানির ঘটনা এক লাফে দ্বিগুণের বেশি বেড়েছে। এ সময়ে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৯ হাজার ৭৬৮ জন এবং মারা গেছেন ৫৩১ জন। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এখন পর্যন্ত ৪ কোটি ৫৮ লাখ ৮১ হাজার ৭৬৭ জন আক্রান্ত হয়েছেন এবং ৭ লাখ ৪৫ হাজার ৭৪০ জন মারা গেছেন।

এদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৯৯৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩৪ হাজার ৩২৫ জন। এছাড়া মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৮০ লাখ ২৭ হাজার ১২ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ২৪ হাজার ৩১০ জনের।

আর লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৯৭ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৭ হাজার ৪৪৬ জন। অপরদিকে মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ১৬ লাখ ৫১ হাজার ৯১০ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৩ হাজার ৫২১ জনের।

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬৪ জন এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ৩৩৮ জন। দেশটিতে মোট আক্রান্ত ৩ কোটি ৪০ লাখ ৯৩ হাজার ৩৮৭ জন এবং মারা গেছেন ৪ লাখ ৫২ হাজার ৪৮৫ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ১৮১ জন, তুরস্কে ২১৪ জন এবং ইউক্রেনে ১৭৭ জন মারা গেছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় মেক্সিকোতে মারা গেছেন ৬০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত উত্তর আমেরিকার এই দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৩৮১ জনের।

চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। এরপর বিশ্বের বিভিন্ন প্রান্তে ভাইরাসটি দ্রুত গতিতে ছড়িয়ে পড়লে গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)