টেকসই বেড়িবাঁধের দাবিতে শ্যামনগরে মানববন্ধন

শ্যামনগর প্রতিনিধিঃ

সাতক্ষীরার শ্যামনগরে টেকসই বেড়িবাঁধ ও দক্ষিণ -পশ্চিম উপকূলীয় এলাকাকে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

৩০শে মে রবিবার সাতক্ষীরা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম,শ্যামনগর উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম ও যুব ফোরামের আয়োজনে ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর অর্থায়নে লিডার্স ও সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন সংহতি প্রকাশ করেন।

মানববন্ধনে বক্তারা সিডর,আইলা,ফণী, বুলবুল,আম্ফান ও যশ এর কারণে উপকূলীয় এলাকার ক্ষয়ক্ষতির পরিমান তুলেধরেন এবং সাথে ১০ টি দাবি উপস্থাপন করেন।

দাবিগুলো হলো ১.দক্ষিণ পশ্চিম উপকূলীয় এলাকা কে দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা করতে হবে। ২. জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ কে মাথায় রেখে স্থানী ও মজবুত ভেড়িবাঁধ পুনঃর্নির্মাণ করতে হবে। ৩. উপকূলীয় সকল মানুষের খাবার পানির স্থায়ী সমাধান করতে হবে। ৪. উপকূল উন্নয়ন বোর্ড গঠন করতে হবে। ৫. জনসংখ্যার অনুপাতে পর্যাপ্ত সাইক্লোন শেল্টার সহ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে হবে। ৬. বাঁধ রক্ষনাবেক্ষনের জন্য জরুরী তহবিল গঠন ও বাঁধ ব্যবস্থাপনায় স্থানীয় সরকারকে সম্পৃক্ত করতে হবে। ৭. জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্ব জলবায়ু তহবিল থেকে যে অর্থ বরাদ্দ দেওয়া হয়, তার সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। ৮. দুর্যোগ প্রবণ দক্ষিণ পশ্চিম উপকূল ও দ্বীপাঞ্চল বাসীর জানমাল সুরক্ষায় কার্যকর অবকাঠামো-সুবিধা গড়ে তুলতে হবে। ৯. ঝড়-ঝঞ্ঝা, নদী ভাঙ্গন ও ভূমিক্ষয় ঠেকাতে উপকূল, দ্বীপ ও চরাঞ্চলে ব্যাপকহারে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ এবং প্যারাবন বা সবুজ বেষ্টনী গড়ে তুলতে হবে। ১০.সুন্দরবন রক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এসময় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মাস্টার নজরুল ইসলাম, আতরজান মহাবিদ্যালয়ের প্রভাষক মানবেন্দ্র দেবনাথ, প্রেস ক্লাবের সাবেক যুগ্ন-সাধারণ সম্পাদক কামরুজ্জামান সাগর,বাংলাদেশ হিন্দু পরিষদ শ্যামনগর উপজেলা শাখার আহবায়ক অনাথ মন্ডল, উপজেলা যুব ফোরামের সভাপতি মোঃ মোমিনুর রহমান,শ্যামনগর অনলাইন ব্লাড ব্যাংকের এ্যাডমিন আব্দুল আলিম, সিডিও ইয়ুথ টিম এর সাধারণ সম্পাদক মোঃ হাফিজ প্রমুখ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)