রূপসী ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্র: বাইরে বন্ধের নোটিশ, ভিতরে দর্শনার্থীদের ছড়াছড়ি!

দেবহাটা প্রতিনিধি:

সাম্প্রতিক সময়ে বাংলাদেশসহ সারা বিশ্বে আবারো ভয়ঙ্কর রূপ ধারণ করেছে মহামারী করোনা ভাইরাস। অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দিনদিন বাড়ছে সংক্রমণের হার ও মৃতের সংখ্যা। গেল কয়েকদিনে করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা ব্যাপক হারে বেড়ে যাওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণ নিয়ে নতুন করে দুশ্চিন্তায় পড়েছে সরকার। শতভাগ মাস্ক পরিধান ও স্বাস্থ্যবিধি মেনে চলতে ইতোমধ্যেই প্রশাসনিক কড়াকড়ি আরোপ করা হয়েছে। এমতাবস্থায় সরকারি নির্দেশনার আলোকে সারা দেশের ন্যায় সাতক্ষীরাতেও জনসমাগম এড়াতে সভা-সমাবেশ নিষিদ্ধের পাশাপাশি সকল পর্যটন কেন্দ্র পরবর্তী নির্দেশ না দেয়া অবধি বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন।

অথচ মরণব্যাধী করোনা ভাইরাস সংক্রমণের তোয়াক্কা না করে এবং সরকারি নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে দেবহাটার রূপসী ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রে অবাধে ঢুকতে দেয়া হচ্ছে দর্শনার্থীদের। পর্যটন কেন্দ্রের বাইরে মুল গেইটে উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তারের উদ্বৃতি দিয়ে নামমাত্র পর্যটন কেন্দ্র বন্ধের নোটিশ টাঙানো থাকলেও, সেই নির্দেশনা উপেক্ষা করে অবৈধ অর্থের নেশায় পর্যটন কেন্দ্রে দর্শনার্থীদের অবাধ প্রবেশ ও বিচরণ করিয়ে আসছে দায়িত্বরত ম্যানেজার দীপঙ্কর ঘোষসহ সংশ্লিষ্টরা। এমন অভিযোগের ভিত্তিতে শুক্রবার বিকেলে সেখানে গিয়ে অভিযোগের সত্যতা এবং ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটির ভিতরে দর্শনার্থীদের ছড়াছড়ি দেখতে পান গণমাধ্যম-কর্মীরা।

এসময় জেলার বিভিন্ন স্থান থেকে আসা একাধিক দর্শনার্থী জানান, পর্যটন কেন্দ্রের বাইরে মুল গেইটে দর্শনার্থী প্রবেশে নিষেধাজ্ঞা সম্বলিত নোটিশ টাঙানো থাকলেও, পূর্বের মতোই ম্যানেজার দীপঙ্করের উপস্থিতিতে গেইট-ম্যানরা দর্শনার্থীদের কাছ থেকে টিকিটের প্রবেশ মূল্য নিয়ে নির্বিঘ্নে পর্যটন কেন্দ্রের ভিতরে প্রবেশ করায়। তবে প্রত্যেক দর্শনার্থীর কাছ থেকে প্রবেশ মূল্য নিয়ে ভিতরে ঢোকানো হলেও, তাদেরকে কোন রশিদ বা টিকিট দেয়া হয়নি বলেও অভিযোগে জানান দর্শনার্থীরা।

এসময় দর্শনার্থীদের সাথে গণমাধ্যম কর্মীদের কথা বলতে দেখে রীতিমতো অবুঝ বালকের মতো যেন আকাশ থেকে পড়েন দুর্নীতি অনিয়মের বহু অভিযোগে অভিযুক্ত পর্যটন কেন্দ্রটির ম্যানেজার দীপঙ্কর ঘোষ। শুরু হয় তার নাটক। অপকর্ম ঢাকতে পর্যটন কেন্দ্রটির এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছুটে ছুটে দর্শনার্থীদের বের করে দিতে থাকে সে।

ম্যানেজার দীপঙ্কর ঘোষের অনুমতি ছাড়া যেখানে একটি ছাগলও প্রবেশ করতে পারেনা সেখানে পর্যটন কেন্দ্র বন্ধের সরকারি নির্দেশনা থাকা সত্ত্বেও শতশত দর্শনার্থী কিভাবে পর্যটন কেন্দ্রের অভ্যন্তরে নির্বিঘ্নে প্রবেশ ও অবাধ বিচরণ করছে তা জানতে চাইলে অভিযুক্ত ম্যানেজার বলেন, ‘এতোগুলো দর্শনার্থী তাদের নজর এড়িয়ে গেইটের ফোকর গলিয়ে হয়তো ভিতরে ঢুকে গেছে’।

এব্যাপারে দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তার বলেন, মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে বৃহস্পতিবার থেকে সারা দেশের ন্যায় দেবহাটার রূপসী ম্যানগ্রোভ পর্যটন কেন্দ্রটিও পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে বন্ধ থাকা সত্ত্বেও করোনা’র ঝুঁকি নিয়ে পর্যটন কেন্দ্রের ভিতরে এতো সংখ্যক দর্শনার্থী কীভাবে প্রবেশ করেছেন সে বিষয়ে তার জানা নেই। তবে নিষেধাজ্ঞা উপেক্ষা করে দর্শনার্থী প্রবেশের ঘটনায় কারা জড়িত সেবিষয়টি খতিয়ে দেখে অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলেও জানান ইউএনও তাছলিমা আক্তার।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)