অবশেষে নির্মিত হচ্ছে তালার কানাইদিয়া-কপিলমুনি ব্রিজ

অবশেষে সাতক্ষীরার তালা উপজেলার সীমান্তবর্তী বেইলি ব্রিজ তৈরি দীর্ঘ ১৮ বছর বন্ধ থাকার পরে নতুন করে তৈরি করার উদ্যোগ নিয়েছেন সরকার । গত ২৩ তারিখ স্পেন সরকারের অনুদানে বেইলি ব্রিজ নির্মাণ করার জন্য ঢাকা থেকে আসা একটি পরিদর্শন টিম পরিদর্শন করে ব্রিজটি নির্মাণ করার আশা ব্যাক্ত করেন । পরিদর্শনের সময় তালা উপজেলা এলজিইডি অফিসের কর্মকর্তা ও জালালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম মফিদুল হক লিটু উপস্থিত ছিলেন ।

প্রকাশ, তালার কানাইদিয়া-কপিলমুনি ব্রিজ নির্মাণের জন্য তৎকালীন সময়ে কাজের ব্যয় ধরা হয় হয় ১ কোটি ৯৩ লাখ ৪২ হাজার ৯১৯ টাকা ৫৫ পয়সা। কাজের মান প্রশ্নে পরবর্তী সময়ে তা বেড়ে দাঁড়ায় ২ কোটি ৩৬ লাখ টাকায়। নির্মাণের দায়িত্ব পায় এন হক এসোসিয়েট ঠিকাদারি প্রতিষ্ঠান। কার্যক্রম শুরু হয় ২০০০ সালের ১২ এপ্রিল। এরপর ২০০৩ সালের ১২ নভেম্বর পর্যন্ত আংশিক কাজ শেষ করে আইএফআইসি ব্যাংক খুলনা শাখা থেকে ১ কোটি ৬৭ লাখ ৭২২ টাকা উত্তোলন করে নির্মাণকাজ বন্ধ করে দেয়।

পরবর্তী পর্যায়ে বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। খুলনা মহানগর হাকিম আদালতে খুলনা এলজিইডি মামলা করে। যার ফলে ঠিকাদারি প্রতিষ্ঠানের নামে মামলাসহ নানা জটিলতা কারণে সেতু নির্মাণ অনিশ্চিত হয়ে পড়ে। ব্রিজটির বাকি কাজ সমাপ্ত করতে ইসলাম গ্রুপ নামের অপর একটি ঠিকাদারি প্রতিষ্ঠান দায়িত্ব পায়। তারা নির্মাণকাজ শুরু করে ২০০৪ সালে। তখন পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সাতীরা কপোতা নদের স্রোত বাধা পাবে মর্মে একটি চিঠি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রেরণ করলে সেতু নির্মাণের কাজ সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। কিন্তু নদের বে ১৮টি পিলার থেকে যায়। পিলারগুলোর একদিকে জোয়ার-ভাটায় পলি জমছে, ভরাট হচ্ছে।

বর্তমানে ব্রিজটির পাশে তৈরী কৃতি বাশের সাকো দিয়ে জনসাধারণ, স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা স্কুলে যাওয়ার পথে দূঘটনার শিকার হতে থাকে । উক্ত সংবাদ বিভিন্ন পত্র প্রত্রিকায় প্রকাশ করা হলে অবেশেষে হত ২৩ তারিখ স্পেন সরকার কৃতৃক অনদানকৃত টাকা দিয়ে বেইলি ব্রিজটি নির্মাণের জন্য ঢাকা থেকে একটি পরিদর্শনটিম তদন্তে এসে ব্রিজটি পুর্ণ র্নিমার্ণের জন্য দ্রুত ব্যাবস্থা নেওয়ার আশ^াস প্রকাশ করেন ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)