কালিগঞ্জে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে সার, বীজ ও নগদ অর্থ বিতরণ

কালিগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বুধবার (৫ ফ্রেব্রুয়ারী) সকাল ১০টায় উপজেলা কৃষি পশিক্ষণ হলরুমে বিনামূল্যে বীজ, রাসায়নিক সার ও নগদ অর্থ বিতরণ করা হয়েছে। ২০১৯-২০২০ অর্থ বছরে ঘূর্ণিঝড় বুলবুল এ ক্ষতিগ্রস্ত ও ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মধ্যে কৃষি পূনবাসন কর্মসূচিতে ভুট্টা, শীতকালিন ও গ্রীম্মকালিন মুগ, বসতবাড়ি ও তার আশেপাশে সবজি উৎপাদনে বিনামূল্যে ৯৫০জন কৃষককে বীজ, রাসায়নিক সার ও আন্ত পরিচর্যার জন্য নগদ ৫ শত টাকা করে ৪ লাখ ৭৫ হাজার টাকা বিতরণ করে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ মোঃ রুহুল আমিন এর সভাপতিত্বে অনুষ্ঠানে তালিকাভূক্ত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী। তিনি বলেন, কৃষকরা দেশের সব চেয়ে সম্মানিত ব্যক্তি, আমি নিজেও একজন কৃষক। তিনি আরো বলেন বঙ্গবন্ধু ছিলেন কৃষকদের বন্ধু। তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। তিনি বলেন বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। শেখ হাসিনা দেশকে যে ভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে তার মুলে রয়েছে তৃণমুল পর্যায়ের কৃষকরা। কৃষকরা আজ সম্মানিত সমৃদ্ধ হয়েছে। কৃষকের হাতে আজ মোবাইল ফোন। তিনি কৃষকদের সহযোগীতায় উপহকারী কৃষি কর্মকর্তাদের পঞ্চবার্ষিকী পরিকল্পনা সহ গ্রামকে সবুজায়ন করার আশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ সাংবাদিক সমিতি কালিগঞ্জ শাখার সভাপতি শেখ আনোয়ার হোসেন, উপজেলা সহকারী প্রোগ্রামার ব্যানবাইজ নাসিম শাহাদাত, উপসহকারী কৃষি অফিসার উত্তম কুমার রায়ের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, তথ্য ও সাংস্কৃতিক সম্পাদক এসএম আহম্মাদ উল্যাহ বাচ্চু, সাংবাদিক সাজেদুল হক সাজু, মাসুদ পারভেজ ক্যাপ্টেন, শেখ আতিকুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে ভুট্ট চাষি ৪ শ জন, প্রতি কৃষককে ভুট্ট বীজ ২ কেজি, ডিএফপি সার ২০ কেজি, এসওপি সার ১০ কেজি এবং আন্ত পরিচর্যার জন্য ৫ শত টাকা। মুগ চাষি ১৫০ জন, প্রতি কৃষককে ৫ কেজি মুগ বীজ, ডিএফপি সার ১০ কেজি, এমওপি সার ১০ কেজি ও পরিচর্যার জন্য ৫ শত টাকা, সবজি চাষি ৪ শ জন, প্রতি কৃষককে সবজি চাষে ৫ প্রকার বীজ প্রদান করা হয়। লাল শাক ২ শ গ্রাম, করোলা ২০ গ্রাম, ঝিঙ্গা ৩০ গ্রাম, বেগুন ১০ গ্রাম, মিষ্টি কুমড়া ৩০ গ্রাম, আন্ত পরিচর্যার জন্য ৫ শত টাকা। অনুষ্ঠানে উপসহকারী কৃষি কর্মকর্তা ও কৃষকরা উপস্থিত ছিলেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)