সিরিজ নিয়ে মুখোমুখি অবস্থানে বিসিবি-পিসিবি

টি-টোয়েন্টি সিরিজ শুরু হতে আর তিন সপ্তাহের বেশি বাকি নেই। অথচ এখনও পর্যন্ত নিশ্চিত হয়নি বাংলাদেশ পাকিস্তানে যাবে কি না। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) রাজি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে যেতে। কিন্তু পাকিস্তান চাচ্ছে, শুধু টি-টোয়েন্টি নয়, বাংলাদেশকে সঙ্গে টেস্ট সিরিজও খেলে আসতে হবে।

পাকিস্তানের সঙ্গে এই সিরিজে তিনটি টি-টোয়েন্টি এবং দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা বাংলাদেশের। বিসিবি চায়, শ্রীলঙ্কার মত তাদের সফরটাকেও ভাগ করে ফেলতে। শ্রীলঙ্কা যেমন প্রথম টি-টোয়েন্টি সিরিজ খেলার জন্য পাকিস্তানে গেলো। এরপর ডিসেম্বরে আবারও গিয়ে টেস্ট খেলে এসেছে।

বিসিবি প্রথমে প্রস্তাব দিয়েছিল, টি-টোয়েন্টি সিরিজ পাকিস্তানের মাটিতে খেলতে এবং টেস্ট সিরিজ নিরপেক্ষ কোনো ভেন্যুতে খেলার জন্য। পিসিবির প্রস্তাব কিংবা চাপ- যাই হোক না কেন, পরে বিসিবি সুর আরেকটু নরম করে। প্রস্তাব দিয়েছে, প্রথমে টি-টোয়েন্টি খেলে এসে পাকিস্তানের পরিবেশ-পরিস্থিতি বুঝে এরপর টেস্ট সিরিজের সিদ্ধান্ত নেবো। এখন যদি টি-টোয়েন্টিই খেলতে যেতে না পারি, তাহলে সেখানকার অবস্থা বুঝতো কি করে?

বিসিবি প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছিলেন, ‘আগে খেলোয়াড়, টিম ম্যানেজমেন্ট এবং কোচদের সেখানকার নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে একটা ধারণা হোক, এরপর না হয়, আমরা টেস্ট খেলার সিদ্ধান্ত নেবো! ধারণাই যদি না হয়, তাহলে সিদ্ধান্ত নেবো কিভাবে?’

কিন্তু পিসিবির কথা হচ্ছে, শ্রীলঙ্কা তো টেস্ট খেলে গেছে। তাদের তো কোনো সমস্যা হয়নি। বাংলাদেশ টেস্ট খেলতে আসলে কি সমস্যা। যদি তারা টি-টোয়েন্টিই খেলতে আসতে পারে, তাহলে টেস্টও খেলতে আসতে পারবে। এতে তো কোনো সমস্যা দেখছি না।

প্রকাশ্যে দুই পক্ষের এমন অবস্থান হলেও ভেতরে ভেতরে কিন্তু আলোচনা চলছে। বৃহস্পতিবার গণমাধ্যমকে বিসিবি সিইও বলেছেন, ‘আমাদের সঙ্গে নিয়মিতই যোগাযোগ রয়েছে পিসিবির। আমরা আগে যেমন বলেছি, প্রথমে টি-টোয়েন্টি খেলতে চাই। এরপর আমাদের খেলোয়াড়, কোচিং স্টাফ এবং সিকিউরিটি টিম পর্যবেক্ষণ করবে, তারা যেটা পছন্দ করে, সেটা পেয়েছে কি না। এরপরই আমরা সিদ্ধান্ত নিতে চাই পাকিস্তানের মাটিতে নাকি নিরপেক্ষ কোনো ভেন্যুতে টেস্ট খেলবো।’

বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন কিছুদিন আগে বলেছেন, বেশ কিছু খেলোয়াড় পাকিস্তান সফরে যেতে চায় না। তবুও, দেখা যাচ্ছে পিএসএলের প্লেয়ার্স ড্রাফটে ২৩জন বাংলাদেশি ক্রিকেটার নাম লিখিয়েছে। যদিও তারা সবাই জানে যে, পুরো পিএসএলই অনুষ্ঠিত হবে পাকিস্তানের মাটিতে।

প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো স্থানীয় মিডিয়ার সঙ্গে আলাপকালে বলে দিয়েছেন, তিনি পাকিস্তান যেতে চান। তবে ধারণা করা হচ্ছে, বিসিবি এবং পিসিবি যাতে একটা সমঝোতায় আসতে পারে সে জন্য খুব দ্রুতই হয়তো মাঝামাঝি কোনো প্রস্তাব উত্থাপন করতে পারে বিসিবি। যদিও এসব ক্ষেত্রে সরকারের একটা ক্লিয়ারেন্সের ব্যাপার তো থাকবেই।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)