বঙ্গবন্ধু বিপিএল শুরু আজ

আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ। সেই বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আজ বুধবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বিশেষ আসর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে এবারের আসর তাকে উৎসর্গ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দুপুর দেড়টায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট থান্ডারের উদ্বোধনী ম্যাচ দিয়ে ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় এ আসর শুরু হবে। এ ভেন্যুতেই সন্ধ্যা সাড়ে ৬টায় কুমিল্লা ওয়ারিয়র্স ও রংপুর রেঞ্জার্স খেলবে দিনের দ্বিতীয় ম্যাচ।

গেল রোববার বিশেষ ‘বঙ্গবন্ধু বিপিএল’-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী অনুষ্ঠানে জমকালো কনসার্টের আয়োজন করা হয়। সেখানে পারফর্ম করেছেন বলিউড তারকা সালমান খান ও ক্যাটরিনা কাইফ।

নতুন আঙ্গিকে আয়োজিত এই আসরে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক  টুর্নামেন্ট থেকে সরে এসেছে বিসিবি। এর বদলে এবারের বিপিএল আয়োজনের সার্বিক ব্যাবস্থাপনার দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়েছে ক্রিকেট বোর্ড। ১১ ডিসেম্বর শুরু হওয়া এ টুর্নামেন্টের পর্দা নামবে ১৭ জানুয়ারি ফাইনাল দিয়ে। অবশ্য ফাইনালের জন্য ১৮ জানুয়ারি রির্জাভ-ডে রাখা হয়েছে।

এবারের বিপিএলে কুমিল্লা ওয়ারিয়র্সকে স্পন্সর করছে বিসিবি। এছাড়া চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের স্পন্সর আক্তার ফার্নিশার্স, ঢাকা প্লাটুনের স্পন্সর যমুনা ব্যাংক লিমিটেড, খুলনা টাইগারর্সের স্পন্সর প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, আইপিসি স্পন্সর করছে রাজশাহী রয়্যালসের। রংপুর রেঞ্জার্সকে ইনস্পেটা ফার্মাসিউটিক্যালস ও সিলেট থান্ডারকে জিভানি ফুটওয়্যার স্পন্সর করছে। এই সাতটি দলের পরিচালক হিসেবে রয়েছেন সাত বিসিবি পরিচালক।

টুর্নামেন্ট সম্পর্কে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘টুর্নামেন্টটি বিসিবি পরিচালনা করবে। সামনে যেহেতু টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে তাই আমরা এখান থেকে কিছু ভালো খেলোয়াড় বের করে আনার চেষ্টা করবো। টি-টোয়েন্টি ক্রিকেটে বিভিন্ন পজিশনে আমাদের কিছু সমস্যা  আছে, যে কারণে আমাদের কিছু খেলোয়াড় খুঁজে বের করা দরকার। একই সঙ্গে ব্যাক-আপ পুল তৈরি করা দরকার। তাই এবারের টুর্নামেন্টটি আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ।’

বিপিএলের সপ্তম আসর অনুষ্ঠিত হবে তিনটি ভেন্যুতে। এগুলো হল, ঢাকার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। প্রতিদিন অনুষ্ঠিত হবে দুটি করে ম্যাচ।

এবারের বিশেষ ‘বঙ্গবন্ধু বিপিএল’-এর টিকিটের মূল্য আগের চেয়ে অনেকটাই বেড়েছে। টিকিটের সর্বনিম্ন মূল্য রাখা হয়েছে ২০০ টাকা (পূর্ব গ্যালারি)। গ্র্যান্ড স্ট্যান্ডের মূল্য যথারীতি আছে সর্বোচ্চ স্থানে (২ হাজার টাকা)। এছাড়া ভিআইপি স্ট্যান্ড ও ক্লাব হাউজের মূল্য ৫০০ টাকা, উত্তর/দক্ষিণ স্ট্যান্ডের টিকিটের দাম রাখা হয়েছে ৩০০ টাকা।

টিকিট পাওয়া যাবে স্টেডিয়ামের বুথে। এছাড়া তিনটি অনলাইনে পাওয়া যাবে এবারের বিপিএলের টিকিট।

টুর্নামেন্টে দিনের প্রথম ম্যাচ শুরু হবে দুপুর দেড়টায়। দিনের দ্বিতীয় ম্যাচটি শুরু সন্ধ্যা সাড়ে ৬টায়। তবে শুক্রবার খেলার সময়ে কিছুটা পরিবর্তন থাকছে। প্রথম ম্যাচ শুরু হবে দুপুর ২টায়, দ্বিতীয় ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৭টায়।

গেল ১২ নভেম্বর ড্রাফটের মাধ্যমে ‘বঙ্গবন্ধু বিপিএল’-এর নিলাম অনুষ্ঠিত হয়। নিলামে স্থানীয় ও বিদেশীদের নিয়ে নিজেদের দল সাজিয়ে নিয়েছে সাতটি দল। সাত দলের মধ্যে মাত্র একটি দলে আছে স্থানীয় কোচ। ঢাকা প্লাটুনে একমাত্র স্থানীয় কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন মোহাম্মদ সালাউদ্দিন। বাকী ছয়টি দলের কোচই বিদেশী।

এরই মধ্যে দলগুলোর সঙ্গে যোগ দিয়েছেন কোচরা। স্থানীয় হওয়ার সুবাদে সবার আগে ঢাকা প্লাটুনের খেলোয়াড়দের নিয়ে অনুশীলন শুরু করেন সালাউদ্দিন। বিদেশী খেলোয়াড়দের অধিকাংশই এরই মধ্যে দলের সঙ্গে যোগ দিয়ে অনুশীলন শুরু করেছেন। বাকিরাও যথা সময়ে দলের সঙ্গে যোগ দিবেন।

বুধবার টুর্নামেন্টের উদ্বোধনী দিনে মাঠে নামছে চারটি দল। দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ও সিলেট থান্ডার। দিনের দ্বিতীয় ম্যাচে লড়বে কুমিল্লা ওয়ারিয়র্স ও ইনসেপ্টা রংপুর রেঞ্জার্স।

এক নজরে বঙ্গবন্ধু বিপিএলের সাতটি দল:

ঢাকা প্লাটুন: মাশরাফী বিন মোর্ত্তজা, তামিম ইকবাল, আনামুল হক বিজয়, হাসান মাহমুদ, মেহেদি হাসান, আরিফুল হক, মোমিনুল হক, শুভাগত হোম, রকিবুল হাসান, জাকের আলি অনিক, থিসারা পেরেরা, লরি ইভান্স, ওয়াহাব রিয়াজ, আসিফ আলি, লুইস রিস, শহিদ আফ্রিদি।

খুলনা টাইগার্স: মুশফিকুর রহিম, শফিউল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, আমিনুল ইসলাম বিপ্লব, শামসুর রহমান, সাইফ হাসান, মেহেদী হাসান মিরাজ, শহিদুল ইসলাম, আলিস আল ইসলাম, তানভির ইসলাম, রাইলি রুশো, রবি ফ্রাইলিঙ্ক, মোহাম্মদ আমির, নাজিবুল্লাহ জাদরান, রহমানউল্লাহ গুরবাজ।

রাজশাহী রয়্যালস: লিটন দাস, আফিফ হোসেন, আবু জায়েদ চৌধুরী, ফরহাদ রেজা, তাইজুল ইসলাম, অলক কাপালী, কামরুল ইসলাম রাব্বি, ইরফান শুক্কুর, মিনহাজুল আবেদীন আফ্রিদি, নাহিদুল ইসলাম, রবি বোপারা, হজরতউল্লাহ জাজাই, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ ইরফান।

রংপুর রেঞ্জার্স: মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ নাঈম শেখ, আরাফাত সানি, জহুরুল ইসলাম, তাসকিন আহমেদ, জাকির হাসান, ফজলে মাহমুদ রাব্বি, নাদিফ চৌধুরী, সঞ্জিত সাহা, মোহাম্মদ নবি, শাই হোপ, লুইস গ্রেগরি, ক্যামেরন ডেলপোর্ট।

সিলেট থান্ডার: মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, নাজমুল ইসলাম অপু, সোহাগ গাজী, রনি তালুকদার, নাঈম হাসান, দেলোয়ার হোসেন, মনির হোসেন, রুবেল মিয়া, শেরফান রাদারফোর্ড, শফিকউল্লাহ শাফাক, নাভিন-উল-হক, জনসন চার্লস, জীবন মেন্ডিস,

কুমিল্লা ওয়ারিয়র্স: সৌম্য সরকার, আল আমিন জুনিয়র, ইয়াসির আলি, সাব্বির রহমান, সানজামুল ইসলাম, আবু হায়দার রনি, মাহিদুল ইসলাম অঙ্কন, সুমন খান, ফারদিন হোসেন অনিল, কুসল পেরেরা, মুজিব-উর-রহমান, ডেভিড মালান, দাসুন শানাকা।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স: মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, নাসির হোসেন, রুবেল হোসেন, নুরুল হাসান সোহান, এনামুল হক জুনিয়র, মুক্তার আলি, পিনাক ঘোষ, নাসুম আহমেদ, জুনায়েদ সিদ্দীকি, ক্রিস গেইল, কেসরিক উইলিয়ামস, আভিস্কা ফার্নান্দো, রায়াদ এমরিট, রায়ান বার্ল, ইমাদ ওয়াসিম।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)