৪০ জন তারকার পাসপোর্ট, এনআইডির কপি নিয়ে হুমকি

প্রতারণার মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্র, অভিনয় এবং সঙ্গীত জগতের অন্তত ৪০জন শিল্পীর কাছ থেকে তাদের পাসপোর্ট ও জাতীয় পরিচয় পত্রের কপি নেয়ার পর সেগুলো ব্যবহার করে তাদের ক্ষতি করার হুমকি দেয়া হচ্ছে বলে অভিযোগ এসেছে।
বুধবার ঢাকার গুলশান থানায় এ নিয়ে একটি সাধারণ ডায়েরি করেছেন গীতিকার কবির বকুল।
পুলিশ এখন ওই অভিযোগটি তদন্ত করছে বলে জানিয়েছে গুলশান থানা।
পুলিশ জানিয়েছে, হুমকি পাওয়া শিল্পীদের তালিকায় রয়েছেন চিত্রনায়ক ফেরদৌস, সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী, আগুন, কনা, দিনাত জাহান মুন্নী, আঁখি আলমগীর, ইমরান, গীতিকার কবির বকুল, অভিনেত্রী সোহানা সাবা, অভিনেতা আবুল কালাম আজাদসহ অন্তত ৪০জন।

কী ঘটেছিল?
লন্ডনে একটি অনুষ্ঠানের অংশ নেয়ার জন্য বাংলাদেশের চলচ্চিত্র, নাটক ও সঙ্গীত জগতের অন্তত ৪০জন তারকার সাথে অগাস্ট মাসে যোগাযোগ করেছিলেন একজন ব্যক্তি, যিনি নিজেকে যুক্তরাজ্য প্রবাসী হিসেবে দাবী করেন।
শিল্পীদের বলা হয়, আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ৩রা অক্টোবর পর্যন্ত নয় দিন ধরে লন্ডনে তিনটি স্থানে ‘বাংলাদেশ মেলা’ নামে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।
অনুষ্ঠানে তাদের যাওয়া-আসা, থাকা, অংশগ্রহণসহ সব খরচ বহন করবে আয়োজক কর্তৃপক্ষ।
গীতিকার কবির বকুল বলেছেন, বিদেশে শিল্পীদের অনুষ্ঠানের ব্যাপারে প্রাথমিক যোগাযোগ টেলিফোনেই হয়ে থাকে। প্রবাসী এই ব্যক্তিও আমাদের সঙ্গে টেলিফোনে অনুষ্ঠানের ব্যাপারে আলাপ করেন।
”প্রাথমিক আলাপের পরে বিভিন্ন প্রক্রিয়ার কথা জানিয়ে আমাদের পাসপোর্ট ও এনআইডির কপি চান। আমরা সেগুলো পাঠিয়েও দেই। কিন্তু এখন ওই ব্যক্তি আমাদের ক্ষতি করার কথা বলে হুমকি-ধামকি দিচ্ছে।”
টেলিফোনে যোগাযোগ করে ওই ব্যক্তি শিল্পীদের কাছ থেকে পাসপোর্ট, এনআইডির ফটোকপিসহ অন্যান্য কাগজপত্র সংগ্রহ করেন।
সাধারণ ডায়েরির বক্তব্য অনুযায়ী, অভিযুক্ত ওই ব্যক্তি টেলিফোন আলাপের সময় শিল্পীদের জানিয়েছিলেন, তিনি ৩রা সেপ্টেম্বর মঙ্গলবার ঢাকায় এসে সবার সঙ্গে সরাসরি অনুষ্ঠানের ব্যাপারে কথা বলবেন।
২রা সেপ্টেম্বর তিনি টেলিফোন করে শিল্পীদের জানান যে, তিনি ফ্লাইটে উঠেছেন। মঙ্গলবার বিকালে ঢাকা পৌঁছবেন।
সেদিনই বিকালে তিনি শিল্পীদের ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে দেখা করার জন্য বলেন, যেখানে অনুষ্ঠানের ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে।
মঙ্গলবার দুপুরের পর ওই হোটেলে সমবেত হন প্রায় ৪০জন শিল্পী।
তাদের অনেকেই জানতেন না যে অন্যরাও একই অনুষ্ঠানে যাচ্ছে। এখানে সবার সঙ্গে দেখা হয়।
এর কিছুক্ষণ পরে হোটেলে উপস্থিত সবাইকে বার্তা পাঠান ওই ব্যক্তি।
পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, ওই বার্তাটিতে বলা হয়েছে, বাংলাদেশের একজন অভিনেত্রী ও তার ভাই যুক্তরাষ্ট্রে বসবাসের কথা বলে তার কাছ থেকে সাড়ে তিন কোটি টাকা নিয়েছেন। এ বিষয়ে অনেক শিল্পীর কাছে অভিযোগ করার পরেও কোন সমাধান হয়নি। এজন্য সব শিল্পীর পাসপোর্ট, এনআইডির কপি সংগ্রহ করা হয়েছে।
তিনি হুমকি দিয়ে বলেন, তিন দিনের মধ্যে ওই দুজনের কাছ থেকে সব টাকা ফেরত দেয়ার ব্যবস্থা করতে হবে। না হলে কোন শিল্পী যেন দেশের বাইরে যেতে না পারেন, সেই ব্যবস্থা করা হবে।
”আমি কি করতে পারবো, তোমরা তা কল্পনাও করতে পারবে না,” হুমকিতে বলেন ওই ব্যক্তি।

শিল্পীরা এরপরে কী করেন
নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিল্পী বলেন, হোটেল বসে এই বার্তা পাওয়ার পর তারা হতভম্ব হয়ে পড়েন। পুরো ঘটনাটির আকস্মিকতায় তারা অনেকটা হতবাক হয়ে যান।
এ সময় এই ব্যক্তির কাছে পাসপোর্ট, এনআইডির মতো ব্যক্তিগত কাগজপত্র চলে যাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েন কোন কোন অভিনেতা-অভিনেত্রী।
সেখানে তারা আলোচনার পর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করেন তারকারা। তাদের পরামর্শে গীতিকার ও সাংবাদিক কবির বকুল গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি করেন।

পুলিশ এখন কী করছে?
গুলশান থানার পুলিশ জানিয়েছে, তারা ওই সাধারণ ডায়েরি ধরে তদন্ত শুরু করেছে।
”এই ব্যক্তির ব্যাপারে যাচাই করে দেখার জন্য সাইবার ক্রাইম ইউনিটে বিস্তারিত পাঠানো হয়েছে। সেখানে ঐ ব্যক্তির ব্যাপারে খোঁজখবর নেয়া হচ্ছে,” জানিয়েছেন জিডির তদন্তকারী কর্মকর্তা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)