শিক্ষার উজ্জ্বল আলোয় শিক্ষা নগরী হিসেবে গড়ে উঠেছে নলতা শরীফ

শিক্ষাবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদানে শিক্ষার উজ্জ্বল আলোয় শিক্ষা নগরী হিসেবে গড়ে উঠেছে বাংলাদেশের সর্ব দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার নলতা শরীফ। তৎকালীন অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক, শিক্ষা ও সমাজ সংস্কারক হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (র.) এর জন্মস্থান এই নলতা শরীফে। যার প্রচেষ্টায় সারা দেশে প্রথমে অনার্স ও এম.এ পরিক্ষার খাতায় নামের পরিবর্তে ক্রমিক নং (জড়ষড় ঘড়) লেখার রীতি প্রবর্তিত হয়। পরবর্তিতে আই.এ এবং বি.এ পরিক্ষার ক্ষেত্রে পরিক্ষার্থীর নামলেখার রীতি রহিত করা হয়। দেশের সর্বচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠায়ও অগ্রণী ভূমিকা রয়েছে তার। এছাড়াও তিনি সারা দেশে বহু শিক্ষা প্রতিষ্ঠান ও ছাত্রাবাস নির্মাণ করেন। শিক্ষা ক্ষেত্রে তিনি যে অবদান রেখেছেন তা চিরদিন স্মরণীয় হয়ে থাকবে। সেই শিক্ষা সংস্কারকের পাদদেশ নলতা শরীফেই গড়ে উঠেছে আধুনিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কিন্ডার গার্টেনসহ আধুনিক স্বাস্থ্য শিক্ষা ব্যবস্থা। এবং তার সহোদর বিশিষ্ট দানবীর হযরত খানবাহাদুর মোবারক আলীর সহযোগীতায় এই নলতা শরীফে সমাজের উন্নয়নমূলক বিভিন্ন প্রতিষ্ঠানও গড়ে উঠেছে।
শিক্ষার্থীদের কর্মমূখি শিক্ষায় শিক্ষিত করে এবং আত্মমর্যাদা-শীল ও আত্মনির্ভরশীল হওয়ার জন্য হাতে-কলমে কর্মমুখী শিক্ষার ব্যবস্থা হিসেবে শিক্ষা ক্ষেত্রের নতুন আবিষ্কার মানবতার জননী প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নের অবদান ও শিক্ষা সংস্কারক পীর কেবলা হজরত খানবাহাদুর আহ্ছানউল্লা (রঃ) এঁর আদর্শে আদর্শিত সাতক্ষীরা- ৩ আসনের সংসদ সদস্য সাবেক স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী আলহাজ্ব অধ্যাপক ডাঃ আফম রুহুল হক’র প্রচেষ্টায় সাতক্ষীরা জেলার নলতা শরীফে বাংলাদেশে প্রথম একই ক্যাম্পাসের ভিতরে দু’টি প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব হেল্থ টেকনোলজী (আইএইচটি) ও মেডিকেল এ্যাসিষ্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস্) চালু হওয়ার পর নলতায় শিক্ষার উজ্জ্বল আলোর দ্যুতি ছড়াচ্ছে। শিক্ষার্থীরা এই প্রতিষ্ঠানে পড়ালেখা করে শিক্ষার্থীরা দক্ষ মেডিকেল অ্যাসিস্ট্যান্ট হয়ে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর প্রাথমিক চিকিৎসাসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। এবং প্রতিষ্ঠানটি আগামী দিনে সম্ভাবনাময় একটি প্রতিষ্ঠানে রুপ নিবে বলে বিশ্লেষকরা মনে করেন। আগে এই কোর্সে পড়ালেখা করতে শিক্ষার্থীদের জেলার বাহিরে যেতে হতো। জেলার নলতার মতো জায়গায় এমন প্রতিষ্ঠান হবে যা কল্পনাও করতে পারেনি সাধারণ মানুষ। কিন্তু অধ্যাপক ডাঃ আফম রুহুল হক এমপি স্বাস্থ্য মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করাকালিন জেলার স্বাস্থ্য বিভাগে আমুল পরিবর্তন এনেছেন। এমনকি মন্ত্রিত্বের বাইরে থেকেও তিনি জেলার প্রন্তিক জনগোষ্টির স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। তিনি শিক্ষিত যুবকদের ভাগ্য উন্নয়নে ২০১৭-১৮ অর্থবছরে প্রায় ৮০ কোটি টাকা ব্যয়ে এই দুইটি প্রতিষ্ঠান তৈরী করে দৃষ্টান্ত স্থাপন করেছেন। এখানে দেশের দক্ষিণ অঞ্চল তথা বিভিন্ন জেলা হতে আগত শিক্ষার্থীরা লেখাপড়ার সুযোগ পাচ্ছে। এখানে দুর থেকে আগত শিক্ষার্থীদের থাকার জন্য হোস্টেলে ও শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষা গ্রহণের জন্য আধুনিক সকল প্রকার সুযোগ সুবিধার ব্যবস্থা করেছে সরকার। এই প্রতিষ্ঠানকে ঘিরে এলাকার মানুষ তাদের সন্তানদের কর্মমূখি শিক্ষায় শিক্ষাদানের জন্য সচেতন ও সোচ্চার হবে। এবিষয়ে স্থানীয় আলমগীর হোসেন, ডাঃ ফজলুর রহমান, জাহাঙ্গীর হোসেনসহ অনেকেই জানান, সাবেক স্বাস্থ্যমন্ত্রী রুহুল হক এমপি আমাদের দৌড় গোড়ায় এমন স্বপ্নের প্রতিষ্ঠান করায় আমরা গর্বিত। আমরা তাকে ধন্যবাদ জানাই। সাতক্ষীরা মেডিকেল কলেজ যেমন নতুন প্রতিষ্ঠান হয়েও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে খুব ভাল ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছে। তেমনি নতুন প্রতিষ্ঠান হিসেবে নলতা ম্যাট্স ও আইএইচটি এর নবাগত শিক্ষার্থীরা সকলের সহযোগিতায় মেডিকেল কলেজের ন্যায় এখান থেকেও ভাল ফলাফল উপহার দিয়ে কর্মক্ষেত্রে সফলতার স্বাক্ষর রাখতে সক্ষম হবে বলে সাতক্ষীরাবাসী মনে করেন। এ ব্যাপারে সাতক্ষীরা সিভিল সার্জন ডাঃ রফিকুল ইসলাম বলেন, এখানে পড়ালেখার মান খুবই ভাল হচ্ছে। যারা পড়ালেখা করছে তারা দক্ষতার সাথে কাজ করতে পারবে। এছাড়াও ডাঃ রুহুল হক এমপি’র নির্বাচনী এলাকায় তিনি শিক্ষার মান্নোয়নেও ব্যাপক ভুমিকা রেখেছেন। সকল স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষকদের সাথে মতবিনিময় করে দিকনির্দেশনা দিয়েছেন। তার দিকনির্দেশনায় কাজ করে সফলতা অর্জন কতে সক্ষম হয়েছেন শিক্ষকরা। নলতা আহ্ছানিয়া মিশন রেসিডেন্সিয়াল কলেজ দুইবার উপজেলার শীর্ষে অবস্থান করেছে। নলতা সরকারী প্রাথমিক বিদ্যালয় জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হতে সক্ষম হয়েছে।
তবে ডাঃ রুহুল হক এমপির প্রচেষ্টায় এই উন্নয়নের ছোঁয়ার ধারাবাহিকতা অব্যাহত থাকলে অপার সম্ভাবনার সাতক্ষীরা দেশের ৬৪ জেলার মধ্যে নিজের অবস্থান সুসংহত করবে বলে মনে করছে বিশ্লেষকরা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)