বাংলাদেশে আঘাত হানতে শুরু করেছে ফণি

প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ‘ফণি’ তাণ্ডব চালাচ্ছে ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গে। এর অগ্রভাগ আঘাত হানতে শুরু করেছে বাংলাদেশেও।

শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে যশোর ও খুলনার উপকূলীয় এলাকা দিয়ে ফণির অগ্রভাগ বাংলাদেশে আঘাত হানতে শুরু করেছে। ওইসব এলাকায় ঝড়ো হাওয়াসহ ভারী বৃষ্টিপাত হচ্ছে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক তথ্যটি  নিশ্চিত করেছেন।

আবহাওয়া অধিদফতরের সর্বশেষ তথ্যমতে- অতি প্রবল ঘূর্ণিঝড়ের অগ্রবর্তী অংশ বাংলাদেশে ঢুকতে শুরু করেছে। এরই প্রভাবে ঝড়-বৃষ্টি শুরু হয়েছে। এখনো এর গতিবেগ ১৪০-১৬০ কিলোমিটার। তবে মূল ঝড় বাংলাদেশে আসতে আসতে এর গতি কমে যেতে পারে। সেক্ষেত্রে এটি সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

ফণির বর্তমান গতিবেগ আছে ১৪০-১৬০ কিলোমিটার। আবহাওয়াবিদদের ভাষায়- এ গতির ঝড়কে অতি প্রবল ঘূর্ণিঝড় বলা হয়।

ঝড়ের অগ্রভাগ দেশের যশোর ও খুলনা অঞ্চল দিয়ে ঢুকতে শুরু করলেও চার বন্দরের সর্তক সংকেত বদলানো হয়নি। সর্বশেষ বুলেটিন অনুযায়ী, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৭ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৭ নম্বর বিপদ সংকেতের আওতায় থাকবে।

চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলো ৬ নম্বর বিপদ সংকেতের আওতায়ই থাকবে। একই কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

সূত্র:ডেইলি বাংলাদেশ

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)