সৌদি-বাংলাদেশ ২ চুক্তি, ৪ সমঝোতা সই

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের বিনিয়োগ সংক্রান্ত ৪টি সমঝোতা স্মারক ও দুটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। একই সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ‘সৌদি-বাংলাদেশ বিজনেস কাউন্সিল’ গঠনের আগ্রহও প্রকাশ করেছে সৌদি।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সঙ্গে সৌদি প্রতিনিধিদলের সংলাপ অনুষ্ঠানে এ চুক্তি সই হয়।

চুক্তির মধ্যে ১০০ মেগাওয়াট সোলার আইপিপি নির্মাণ এবং ট্র্যান্সফর্মার ও ইলেকট্রিসিটি ডিভাইস উৎপাদন। ইউরিয়া ফরম্যালডিহাইড-৮৫ প্ল্যান্ট নির্মাণ, সৌদি-বাংলাদেশ ইনস্টিটিউট অব বায়ো-মেডিকেল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি স্থাপন ও ক্যাবল উৎপাদন বিষয়ে ৪ সমঝোতা হয়েছে।

বাংলাদেশের প্রতিনিধি দলে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, শিল্পমন্ত্রী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারা। সৌদি আরবের ৬ সদস্যের উচ্চপর্যায়ের প্রতিনিধি দলের নেতৃত্ব রয়েছেন দেশটির অর্থ ও পরিকল্পনামন্ত্রী মোহাম্মেদ আল তোয়াইজরি এবং বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ড. মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবি।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক বসেন সৌদি ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দলটি। বৈঠকের পরে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

সংলাপে আল কাসাবি বলেন, বাংলাদেশ এশিয়ার নতুন টাইগার। সৌদি আরবের একটি বড় উন্নয়ন সহযোগী বাংলাদেশ। তার দেশ বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়ানোর বিষয়টি ‘গুরুত্বের’ সঙ্গে দেখছে। আমরা এ দেশে এসেছি কাজের বিভিন্ন দিক খুঁজে বের করতে। দুই দেশের মধ্যে সহযোগিতার সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করতে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)