প্রাথমিক শিক্ষার গুণগত মান বৃদ্ধি ও সুশাসন নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগ

আজ ২৮ ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার সকাল ১১.০০ টায় প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সভা কক্ষে জেলা প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষ ও সচেতন নাগরিক কমিটি (সনাক) সাতক্ষীরার যৌথ আয়োজনে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ রুহুল আমীন এর সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলার প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটিভ মাদার্স ফোরাম গঠনের অগ্রগতি পর্যালোচনা করা হয়। বদ্দিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একাডেমিক ভবন ও ওয়াশ ব্লক নির্মাণের জন্য অগ্রগতি ফলোআপ রাখা এবং প্রতিটি বিদ্যালয়ে নিয়মিত মা সমাবেশ আয়োজন নিশ্চিত করার বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাগণের দৃষ্টি আকর্ষণ করা হয়। প্রতিটি বিদ্যালয়ের শিক্ষার মানোন্নয়নে শিক্ষকগণকে আরো আন্তরিকতার সাথে কাজ করা এবং শিক্ষার্থীর সংখ্যা বিবেচনায় না নিয়ে গুণগত দিকে অধিক গুরুত্ব প্রদানের আহ্বান জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার। কোন বিদ্যালয়ের আওতাভুক্ত এলাকায় কোন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কোন শিক্ষার্থী থাকলে তাকে বিদ্যালয়ে নিয়ে আসার জন্য সংশ্লিষ্ট প্রধান শিক্ষককে ভূমিকা নিতে হবে। এ বিষয়ে প্রয়োজনে স্থানীয় ইউনিয়ন পরিষদ, উপজেলা নির্বাহী অফিসার ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসকে অবহিত করার সিদ্ধান্ত হয়। এ সময় প্রাথমিক শিক্ষা সেবায় সুশাসন চর্চা এবং গুণগত মানোন্নয়নে একটিভ মাদার্স ফোরাম গঠনের অগ্রগতি ও উদ্যোগ গ্রহণের লক্ষ্যে উপজেলা শিক্ষা অফিসারগণকে নিয়ে মার্চ ২০১৯ মাসে একটি বিশেষ সভা আয়োজনের সিদ্ধান্ত হয়। এ ছাড়াও সদর উপজেলার প্রতিটি একটিভ মাদার্স ফোরামের দলনেতার দক্ষতা বৃদ্ধিতে উপজেলা পর্যায়ে ক্লাস্টার ভিত্তিক কর্মশালা আয়োজনের প্রস্তাব করা হয়।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বলেন, ‘শিক্ষার্থীদের বাংলা ও ইংরেজি বিষয়ে পঠন ও লিখন শৈলীর দক্ষতা বাড়াতে নতুন পদক্ষেপ হিসেবে প্রতিটি বিদ্যালয়ে একটি রেজিস্টারের মাধ্যমে নতুন শব্দ শিক্ষার তথ্য সংরক্ষণ করা হচ্ছে। প্রতিটি বিদ্যালয়ে মেয়ে শিক্ষার্থীদের যৌন হয়রানি ও বয়সন্ধিকালীন সমস্যা নিয়ে অভিযোগ ও পরামর্শ করার জন্য ১ জন নারী শিক্ষককে দায়িত্ব প্রদান করা হয়েছে। প্রতিটি শিশুকে যুগোপযোগী নাগরিক হিসেবে গড়ে তুলতে প্রতিটি বিদ্যালয়ে এসডিজি কর্নার স্থাপন করা হয়েছে এবং শিক্ষার্থীদের উৎসাহ প্রদানের জন্য মাসে ১ টি করে কুইজ প্রতিযোগিতারও আয়োজন করা হচ্ছে।’

সভায় বক্তব্য রাখেন, সনাক সহ-সভাপতি মো. তৈয়েব হাসান, সনাক শিক্ষা বিষয়ক উপ-কমিটির আহ্বায়ক ড. দিলারা বেগম, সনাক সদস্য প্রফেসর আব্দুল হামিদ, কল্যাণ ব্যানার্জি, সহকারি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গৌরাঙ্গ গাইন, এস এম মফিজুল ইসলাম, সন্দীপ কুমার রায় প্রমুখ। এ সময় অন্যান্যের মাঝে সহকারি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ভূধর চন্দ্র সানা, সন্তোষ কুমার মন্ডল, মো. নাজমুল হাসানসহ সাতক্ষীরা সনাক এর ইয়েস সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। সভা পরিচালনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার আবুল ফজল মোহাম্মদ আহাদ।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)