প্রস্তুত বিএনপি, ঘটবে নতুন কিছু

ক্ষমতাসীন আওয়ামী লীগের কর্মসূচি একই দিনে পড়ায় বিএনপির পূর্বনির্ধারিত জনসভা একদিন পিছিয়ে রোববার করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। এর মাধ্যমে দুই দফা জনসভার তারিখ পেছালো বিএনপি।

শুক্রবার রাজধানীতে এক আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে এই কথা জানান বিএনপির নীতি নির্ধারকদের একজন ব্যারিস্টার মওদুদ আহমদ।

এ সময় তিনি বলেন, শনিবার ২৯ তারিখ তারা (পুলিশ) এমনিতেই বলে দিয়েছে সমাবেশ না করতে। পরে আমরাই পুলিশের কাছে ৩০ তারিখে জনসভার জন্য দাবি জানিয়েছি এবং ইনশাল্লাহ ৩০ তারিখে জনসভা হবেই।

ওই দিন সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার বিষয়ে পুলিশের পক্ষ থেকে মৌখিক আশ্বাস পাওয়া গেছে বলে জানিয়েছেন বিএনপি নেতারা। তবে, ডিএমপির পক্ষ থেকে স্পষ্ট কিছু জানানো হয়নি।

পূর্ব ঘোষণা অনুযায়ী আজ রাজধানীতে ১৪ দলের কর্মী সমাবেশ হচ্ছে মহানগর নাট্যমঞ্চে। যদিও ১৪ দলের পক্ষ থেকে মাঝে নাগরিক সমাবেশ করার কথা জানানো হয়েছিল। একই দিন সমাবেশ ডাকায় বিএনপিকে একদিন পিছিয়ে রোববার সমাবেশ করার পরামর্শ দেয় ঢাকা মহানগর পুলিশ।

এ প্রসঙ্গে বিএনপির কয়েকজন কেন্দ্রীয় নেতা জানান, আমাদের দলের পক্ষ থেকে প্রথমে ২৭শে সেপ্টেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চাইলে ডিএমপির পক্ষ থেকে জানানো হয়- সেদিন কর্মদিবস থাকায় অনুমতি দেয়া যাবে না।

পরে তাদের পরামর্শে ২৯শে সেপ্টেম্বর শনিবার সরকারি ছুটির দিনে সমাবেশ করার জন্য অনুমতি চেয়ে আবেদন করা হয়। তবে, একই দিনে রাজধানীতে সরকারি দলের বড় সভা থাকায় সংঘাতের আশঙ্কায় বিএনপিকে সমাবেশের অনুমতি দেয়নি ডিএমপি। বিএনপির প্রতিনিধি দলকে শনিবার সকালে ডিএমপির সংশ্লিষ্ট দপ্তরে গিয়ে আগামীকাল রোববার সোহরাওয়ার্দীতে সমাবেশ করার অনুমতি চাইতে বলা হয়।

এদিকে, রোববারের সমাবেশ থেকে বিএনপি আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে পরিষ্কার বার্তা দেবে বলে জানা গেছে। সমাবেশে বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে দলের চিন্তা ও অবস্থান পরিষ্কারভাবে তুলে ধরার চেষ্টা করবে দলটি। সমাবেশ থেকে সরকারের প্রতি যেমন দাবি জানানো হবে তেমনি জাতীয় ঐক্যে আগ্রহী দলগুলোর জন্যও বার্তা থাকবে।

ইতিমধ্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের জানিয়েছেন, সমাবেশ থেকে আগামী দিনের করণীয় নিয়ে নীতি নির্ধারণী বার্তা দেয়া হবে। অন্যদিকে, বিএনপির ব্যানারে সমাবেশ আয়োজন করা হলেও ২০ দলীয় জোটের শরীক দলগুলোসহ জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে যুক্ত দলগুলোকেও আমন্ত্রণ জানানো হবে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)