ত্বকের সব সমস্যার সমাধান ঘরেই

রোদে পুড়ে ও বাইরের ধুলা-বালিতে আপনার ত্বকে অনেক ময়লা জমে থাকে। সময়ের অভাবে অনেকেই ত্বকের যত্ন না নেয়ার কারণে ধীরে ধীরে ত্বক হয়ে পড়ে নির্জীব। তবে চিন্তার কারণ নেই আপনার ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান তো আপনার ঘরেই রয়েছে। চলুন জেনে নিন কোন কোন সমস্যার জন্য কি কি ঘরোয়া উপায় মেনে চলবেন:-

ত্বকের র‌্যাশ ভাব দূর করতে: অ্যালার্জি জনিত সমস্যার কারণে অনেকের ত্বকে র‌্যাশ উঠে থাকে। টক দইয়ের ব্যবহার এক্ষেত্রে খুবই কার্যকরী। টক দইয়ে লেকটিক অ্যাসিড থাকায় এটি আপনার ত্বকের মৃত কোষকে দূর করতে সাহায্য করে। এক টেবিল চামচ টকদই নিয়ে আপনার ত্বকের যেসব স্থানে র‌্যাশ ভাব রয়েছে সেসব জায়গাতে ২০ মিনিট রেখে পানি দিয়ে ধুঁয়ে ফেলুন। কার্যতকরী ফল পেতে টানা ১৫ দিন এটি ব্যবহার করুন।

শুস্ক ত্বকের জন্য: যদি আপনার ত্বক শুষ্ক হয় তবে তার জন্য নারকেল তেল অতীব জরুরী ময়েশ্চারাজেশনের জন্য। রাতে ঘুমানোর আগে প্রতিদিন হালকা নারকেল তেল আপনার মুখ ও গলায় ব্যবহার করতে পারেন। এবার পাঁচ মিনিট ম্যাসেজ করে ঘুমিয়ে পড়ুন। নারকেল তেলের সঙ্গে চিনি মিশিয়েও আপনি ত্বকে স্ক্রাব হিসেবে এটি ব্যবহার করতে পারেন।

তৈলাক্ত ত্বকের যত্নে: তৈলাক্ত ত্বক নিয়ে বিরম্বণার শেষ নেই। যদি আপনার ত্বক ত্বৈলাক্ত হয়ে থাকে তবে তা দূর করতে দুই চামচ পানির সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। ১০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুঁয়ে ফেলুন। দিনে ২-৩বার এটি ব্যবহার করতে পারেন।

ব্রণের সমস্যা থেকে মুক্তি: ব্রণ নিয়ে অনেকের দুশ্চিন্তার অন্ত নেই। নারী-পুরুষ নির্বিশেষে প্রায় সকলেই ব্রণ সমস্যায় ভুগে থাকেন। ব্রণ থেকে মুক্তি পেতে চাইলে হলুদের গুঁড়োর সঙ্গে গোলাপ জলের পেস্ট তৈরী করে তা ব্রণের উপর ব্যবহার করুন। ১৫ মিনিট অপেক্ষা করে ধুঁয়ে ফেলতে হবে। হলুদে অ্যান্টিসেপটিক উপাদান বিদ্যমান রয়েছে। এছাড়াও গোলাপ জল ত্বককে ঠান্ডা করে থাকে। তবে মনে রাখবেন, এই প্যাকটি মুখে ব্যবহারের ৬ ঘন্টার মধ্যে মেকআপ ব্যবহার করবেন না।

ত্বকের কালচে ভাব দূর করতে: গরমে ত্ব বেশি কালচে হয়ে যায়। সাধারণত রোদে পুড়ে ত্বকে কালচে ভাব আসে। যদি দির্ঘদিন ধরেই এই কালচে দাগের যত্ন নেয়া না হয় তবে এটা ত্বক থেকে দূর করা কষ্টকর। তবে নিয়ম করে এর যত্ন নিলেই কিন্তু সমস্যার সমাধান মিলবে। এ সমস্যা থেকে রেহাই পেতে এক টেবিল চামচ শসার রস, এক টেবিল চামচ লেবুর রস এবং এক টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। নিয়মিত ব্যবহার এই মিশ্রণটি আপনার কালচে ত্বককে উজ্জ্বল করে তুলবে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)