২ কোটির সাকিব সানরাইজার্সকে ফেরত দিয়েছেন ৯ কোটি!

ডি এস ডেস্ক: আইপিএল ক্যারিয়ারের শুরু থেকে সাত মৌসুম কলকাতা নাইট রাইডার্সে থাকা সাকিব আল হাসান এবার খেলেছেন নতুন দলে। ২ কোটি রুপিতে বাংলাদেশের অলরাউন্ডারকে দলে নিয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ।

সদ্যই পর্দা নেমেছে আইপিএলের ১১তম আসরের। যেখানে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে তৃতীয়বারের মতো শিরোপা ঘরে তুলেছে চেন্নাই সুপার কিংস। শিরোপা হাতছাড়া হলেও গোটা টুর্নামেন্টে দাপট দেখিয়েছেন অরেঞ্জ আর্মিরা। তার অন্যতম কাণ্ডারি ছিলেন সাকিব আল হাসান।

দলকে ফাইনালে জেতাতে না পারলেও তার ফ্র্যাঞ্চাইজি ঠিকই পয়সা উশুল করে লাভ করেছে। সাকিব মোট ৯ কোটি রূপির সমমানের মূল্য সৃষ্টি করেছেন হায়দ্রাবাদের জন্য। মূল্য সৃষ্টি করার তালিকায় যা রয়েছে তৃতীয় স্থানে দাবি ইসএসপিএন ক্রিকইনফোর।

সম্প্রতি এবারের আইপিএলের পারফরম্যান্স নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইটটি। সেখানে ক্রিকেটারদের পারফরম্যান্সের ওপর মূল্য নির্ধারণ করা হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, সাকিবকে যে পরিমাণ অর্থ দিয়ে কিনেছে হায়দরাবাদ, তার চেয়ে প্রায় পাঁচ গুণ বেশি অর্থের পারফরম করেছেন এ অলরাউন্ডার। ২ কোটি রুপির এ খেলোয়াড় দলটিকে ফেরত দিয়েছেন ৯ কোটি! বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১১ কোটি টাকা। বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ককে কিনে মোটেও ঠকেনি ফ্র্যাঞ্চাইজিটি।

আইপিএলে সাকিব আল হাসানের অভিষেক হয়েছিল ২০১১ সালে, কলকাতা নাইট রাইডার্সের হয়ে। এবছর নিলামের আগে দলটি তাকে ছেড়ে দেয়। নিলামে মার্কুই খেলোয়াড় সাকিবের ভিত্তিমূল্য ছিল ২ কোটি রূপি। এই মূল্যেই তাকে দলে ভেরায় হায়দ্রাবাদ। তিনি দলটির হয়ে প্রতিটি ম্যাচই খেলেছেন।

তাদের ফাইনালে ওঠার পেছনে বড় ভূমিকা ছিল সাকিবের। তাছাড়া ব্যাটে-বলে এটাই ছিল সাকিবের সেরা মৌসুম। ১৩ ইনিংসে ২১ গড়ে ব্যাট হাতে করেছেন ২৩৯ রান। ছিলেন দলের সেরা পাঁচ রান সংগ্রাহকের একজন। বল হাতেও সমান উজ্জ্বল এ অভিজ্ঞ অলরাউন্ডার। ১৭ ম্যাচে তার শিকার ১৪ উইকেট।

এ তালিকায় সবার ওপরে আছেন কেন উইলিয়ামসন। মাত্র তিন কোটি রুপিতে তাকে দলে টানে হায়দরাবাদ। পারফরম্যান্সের বিচারে যার মূল্য ১০ কোটি রুপি। অর্থাৎ দলটিকে তিন গুণের বেশি অর্থ ফেরত দিয়েছেন তিনি। তাদের সঙ্গী কিংসদের শিরোপা জেতানো অজি ক্রিকেটার শেন ওয়াটসন ও আম্বাতি রাইডুও।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)