শ্যামনগরে সুন্দরবন দিবস পালিত

“বিশ্ব ভালবাসা দিবসে, সুন্দরবনকে ভালবাসুন” এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের আয়োজনে ও ফ্রেন্ডশীপ, জি আই জেড এর সহযোগিতায় শ্যামনগরে পালিত হয়েছে সুন্দরবন দিবস। এ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ১৪ ফেব্র“য়ারী শুক্রবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়।

https://www.facebook.com/1097067257079185/videos/476171559697932/

সুন্দরবনের পশ্চিম বনবিভাগ সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এম এ হাসান এর সভাপতিত্বে এবং বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা আক্তারুজ্জামান এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল হাই সিদ্দিকী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আবুল হোসেন মিঞা, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক জাহিদ সুমন, সাবেক উপদেষ্টা শেখ আবু সাঈদ, শেখ আফজালুর রহমান, সুন্দরবন ওয়াইল্ড টিমের কর্মকর্তা ওমিত মন্ডল, ফ্রেন্ডশীপ আঞ্চলিক সমন্বয়কারী মিজানুর রহমান, সোনার বাংলা গ্র“পের এমডি নাজমুস সাহাদাৎ পলাশ। এসময় বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন। বক্তারা বলেন, সুন্দরবন আছে বলেই উপকূলীয় এলাকাবাসি তথা শ্যামনগর উপজেলা বাসী বেঁচে আছি। সুন্দরবন না থাকলে আমাদের এ উপকূলীয় এলাকায় বসবাস করতে পারতাম না। আমরা বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের জীববৈচিত্র সংরক্ষনের জনসচেতনার সৃষ্টির লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এবছরও সুন্দরবন দিবস উদ্যাপন করা হয়েছে। কারণ সুন্দরবন আমাদের মায়ের মত আগ্লিয়ে রাখে। প্রত্যেকটি দূর্যোগ সর্বপ্রথম সুন্দরবনই মোকাবেলা করে আসছে। একে বাঁচিয়ে রাখতে হলে ব্যাপক জনসচেতনতা ও সুন্দরবন নির্ভরশীল জনগোষ্টীকে বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, উপকূলীয় ইউনিয়ন গুলোয় নদীর চরে লবন সহিষ্ণু বিভিন্ন প্রজাতির সবুজ বেষ্টনী গড়ে তোলার উপর জোর তাগিদ দেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)