তিনটি পরিবর্তন নিয়ে বিকেলে মাঠে নামবে টাইগাররা!

এশিয়া কাপের ‘বি’গ্রুপে শ্রীলঙ্কাকে হারিয়ে একটি করে জয়ে, এক ম্যাচ হাতে রেখেই সুপার ফোর নিশ্চিত করেছে বাংলাদেশ ও আফগানিস্তান।

আবুধাবিতে আজ বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। বলা যায়, টাইগারদের জন্য মর্যাদার লড়াই আজ। অবশ্য দু’দলের গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপ নির্ধারণ হওয়া ছাড়া আর কোনো হিসাব নেই আজকের ম্যাচে।

তবে প্রতিপক্ষ যখন আফগানিস্তান, তখন জয়টা বাংলাদেশের কাছে মর্যাদার।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় আবুধাবিতে ম্যাচটি অনুষ্ঠিত হবে।

মাশরাফি বাহিনী গ্রুপ চ্যাম্পিয়ন হলে এশিয়া কাপের ঠাসা সূচির মধ্যে আরও জটিল সমীকরণে পড়তে হবে। তবে সম্মান, মর্যাদার কথা মাথায় রেখে বাংলাদেশ শিবিরে জয় ছাড়া আর কিছুই ভাবনায় নেই।

এশিয়া কাপের ‘বি’ গ্রুপের সমীকরণ দাঁড়িয়ে অদ্ভুত জায়গায়। গ্রুপ চ্যাম্পিয়ন দলেরই তুলনামূলক বিপদ বেশি। জিতলেই পরদিন ম্যাচ খেলতে দুবাই থেকে ছুটতে হবে আবার আবুধাবিতে। এখানেই শেষ নয়, এর একদিন বিরতির পরই আবার দুবাই থেকে আবুধাবি। যেন গ্রুপ চ্যাম্পিয়ন হলেই বিপদ!

এবার দুই ভেন্যুতে খেলা হলেও দলগুলো থাকছে দুবাইয়ে। ম্যাচের দিন দলগুলোকে দুবাই থেকে প্রায় ১৪০ কিলোমিটার বাস ভ্রমণ করে আবুধাবিতে যেতে হচ্ছে। রানার্সআপ হলেই দুবাইয়ে খেলা হবে, ভ্রমণ ক্লান্তি নিয়ে ভাবতে হবে না।

সব মিলিয়ে সামনের চ্যালেঞ্জটা আরও কঠিন বলে সেভাবেই প্রস্তুতি নিতে চান কোচ স্টিভ রোডস। এমন ভাবনা থেকেই মুশফিককে বিশ্রামে রাখার পক্ষে রয়েছেন কোচ।

এদিকে, তামিম ছিটকে যাওয়ায় নাজমুল হোসেন শান্তর ওয়ানডে অভিষেক হওয়া অনেকটাই নিশ্চিত। নতুন করে অভিষেক হতে পারে মুমিনুল হকেরও।

এ বিষয়ে কোচ রোডস বলেন, ‘তামিম নেই, তবে মুমিনুল ও শান্তকে পাওয়ায় আমরা সৌভাগ্যবান, যারা তামিমের জায়গায় খেলতে পারে। তামিমের অভাব পূরণ করা মোটেও সহজ নয়। তবে ওরা দু’জনই দারুণ সম্ভাবনাময়।’

বাংলাদেশের গ্রুপে থাকার পর থেকেই আফগানিস্তানকে নিয়ে আলোচনা। মাশরাফিরা যদিও ৫০ ওভারের ম্যাচ হওয়ায় ভাবতে চান না তাদের নিয়ে। সদ্য টেস্ট মর্যাদা পাওয়া দলটির সঙ্গে এখন পর্যন্ত বাংলাদেশ খুব বেশি ভালো ফল করতে পারেনি। ২০১৪ এশিয়া কাপে ফতুল্লায় প্রথম মুখোমুখিতে হেরেছিল স্বাগতিক বাংলাদেশ। মাঝে আরও চার ম্যাচের একটিতে জিতেছে আফগানিস্তান।

সবশেষ দু’দল মুখোমুখি হয়েছিল এ বছর জুনে ভারতের দেরাদুনে টি ২০ সিরিজে। সেখানে হোয়াইটওয়াশ হয় সাকিব আল হাসানের দল।

চলতি এশিয়া কাপে আফগানিস্তানের তিন স্পিনার রশিদ খান, মোহাম্মদ নবী ও মুজিব-উর-রহমান শ্রীলঙ্কার বিপক্ষে দুটি করে উইকেট নিয়ে লঙ্কানদের ইনিংসে ধস নামান। আফগানদের বোলিংয়ে শক্তির জায়গা এই তিন স্পিনার। আবুধাবিতে স্পিনাররাও সুবিধা পাবেন বলে মনে করা হচ্ছে।

এদিকে, টুর্নামেন্টের মাঝপথে সূচি বদলের কারণে ১২ ঘণ্টারও কম সময়ের ব্যবধানে দুইটি ম্যাচ খেলতে হবে টাইগারদের। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের পর দিনই সুপার ফোরে ভারতের বিপক্ষে খেলবে দল।

প্রচণ্ড গরম আর কঠিন কন্ডিশনে ইনজুরি প্রবণ মুস্তাফিজকে টানা দুই দিন খেলাতে চায় না দল। ভারতের বিপক্ষে ম্যাচের জন্য তরতাজা রাখতে মুস্তাফিজকে বিশ্রামে রাখা হবে। মাঠে নামানো হবে পেসার আবু হায়দার রনিকে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)