মনের মানুষকে যা বলবেন না

সম্পর্ক টেকশই করতে সত্য বলার বিকল্প নেই। তবে প্রত্যেকের জীবনে এমন কিছু পরিস্থিতির সৃষ্টি হয় যখন সত্য বলার জন্য যেকোন ভালো সম্পর্ক নষ্ট হয়ে যেতে পারে। এমন পরিস্থিতিতে ঠিক কি করা উচিত? তখন কি পরিস্থিতিকে গুরুত্ব দেয়া উচিত না-কি সত্যবাদী হওয়াকে? এমন পরিস্থিতি কাটিয়ে কিভাবে ভালো থাকতে পারবেন সে বিষয়ে জেনে নিন-

টিপস-১: অতীত সম্পর্কের কথা কখনও বর্তমান সঙ্গীকে বলবেন না। অনেক ক্ষেত্রে বর্তমান সঙ্গীর কোন অভ্যাস বা আচরণের সঙ্গে মিল থাকলে পূর্বের সঙ্গীর ফেলে আসা স্মৃতি মনে পড়ে যায়। তখন অনেকে পূর্বের সঙ্গীদের সঙ্গে তুলনা করে বসেন। এ অভ্যাস বন্ধ করতে হবে। কারণ প্রেমিক বা প্রমিকাকে অতীতের সঙ্গে তুলনা করলে সম্পর্ক ভালো হওয়ার পরিবর্তে আরো খারাপ হবে।

টিপস-২: প্রিয় মানুষের পরিবার যদি আপনার অপছন্দও হয় তাও কথাটি তাকে কখনো বলবেন না। প্রত্যেকের চিন্তা-ভাবনা আলাদা হওয়ার কারণে হয়ত তার পরিবার ভালো লাগেনি। অনেক ছেলেই বিয়ের পর শশুর বাড়ি যেতে চান না। আর মেয়েদের তো বিয়ের পর শ্বশুর বাড়ির সঙ্গে মানিয়ে চলা বড় একটি সমস্যা। পারিবারিক এই সমস্যাটিও সম্পর্কে প্রভাব ফেলতে পারে। তাই প্রিয়জনকে তার পরিবার সম্পর্কে নেতিবাচক কথা না বলে বরং সে পরিবারকে আপন করে ভাবার চেষ্টা করতে হবে।

মনের মানুষকে যা বলবেন না

টিপস-৩: প্রিয় মানুষটির আবেগকে গুরুত্ব দিতে শিখুন। হতে পারে আপনার ভালোবাসার মানুষ কার্টুন দেখতে পছন্দ করে। যখনই সে আপনার কাছে আসে তখন সে বাচ্চাদের মতো আচরণ করে। আপনার হয়তো এসব ন্যাকামো বলে মনে হয় কিন্তু কখনো এ কথাটি বলবেন না, ন্যাকামো একেবারেই সহ্য হয় না। কারণ সে হয়ত এভাবেই তার ভালোবাসা আপনার কাছে প্রকাশ করে। আপনার নেতিবাচক মন্তব্য ভালোবাসার সম্পর্কটিকে নষ্ট করে দিতে পারে।

টিপস-৪: প্রিয়জনের অতীত নিয়ে কখনও প্রশ্ন করবেন না। এতে করে প্রিয় মানুষটিকে সন্দেহ করা প্রকাশ পাবে। আর আপনি যদি ভাবেন সে হয়ত কোন বিষয় লুকাচ্ছে বা হয়ত ঠকাচ্ছে। সে সময় তার কাছে অতীত এবং বর্তমান সম্পর্কে সুস্পষ্ট ধারণা পেতে প্রশ্ন করতে পারেন। আমরা সবাই জানি, যেখানে বিশ্বাস নেই সেখানে ভালোবাসা নেই। তাই তাকে বোঝার চেষ্টা করুন। তার সঙ্গে যতটা বেশি সম্ভব সময় কাটান। অতীত কখনও ফিরে আসে না তাই অতীত নিয়ে পড়ে থেকে আপনার বর্তমান নষ্ট করবেন না।

টিপস-৫: ছোট ভুলগুলোকে বার বার বলে তাকে ছোট করবেন না। কারণ সবাই প্রিয় মানুষের থেকে সব থেকে বেশি ভালোবাসা ও যত্ন আশা করে। এগুলো বলে তার ভালোবাসা থেকে দূরে চলে যাবেন না। এর বদলে তাকে আশ্বাস দিতে হবে যে, এমনটা তো হতেই পারে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)