বেড়েছে পুরস্কার মূল্য, কত টাকা পাবে বিজয়ী দল?

চলছে বিশ্বকাপের ২১তম আসর। আর এ আসরকে ঘিরে হচ্ছে নানান আলোচনা-সমালোচনা। এছাড়া প্রতিনিয়ত দর্শকদের নানান সব প্রশ্ন। আন্তর্জাতিক ফুটবল সংস্থা ফিফা-র অন্তর্ভুক্ত ৩২টি জাতীয় ফুটবল দল (পুরুষ) এবারের আসরে প্রতিদ্বন্দ্বিতা করছে। এর আগে ২রা ডিসেম্বর ২০১০ তারিখে অনুষ্ঠিত এক নিলামের মাধ্যমে রাশিয়াকে স্বাগতিক রাষ্ট্র হিসেবে নির্বাচন করা হয়। খেলায় লেভানডোস্কির পোল্যান্ডের মতো সেনেগাল, সার্বিয়া, কোস্টা রিকা, দক্ষিণ কোরিয়া, জার্মানি, তিউনিসিয়া, পানামাও বিদায় নিয়েছে গ্রুপ পর্বেই।

বিশ্বকাপে এবারের বিজয়ী দল পাবে ১৪.৪ ইঞ্চি উচ্চতার, ৫ কেজি ওজনের সোনালি ট্রফি। যার আনুমানিক মূল্য প্রায় ৩২০ কোটি টাকা।

২০১৮ ফিফা বিশ্বকাপটি প্রথমবারের মত পূর্ব ইউরোপে অনুষ্ঠিত বিশ্বকাপ। জার্মানিতে অনুষ্ঠিত ২০০৬ ফিফা বিশ্বকাপের ১০ বছর পর আবার ইউরোপে বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে; এটি হচ্ছে ইউরোপে অনুষ্ঠিত ১১তম বিশ্বকাপ। খেলোয়াড়দের ভ্রমণের সময় বাঁচানোর জন্য কেবল রাশিয়ার ইউরোপীয় অংশে অবস্থিত বিভিন্ন স্টেডিয়ামে ফুটবল খেলাগুলি অনুষ্ঠিত হচ্ছে। রাশিয়ার ১১টি শহরের ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি ম্যাচ আয়োজন করা হয়েছে।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের তুলনায় রাশিয়া বিশ্বকাপে প্রাইজমানি বেড়েছে। আগেরবার প্রাইজমানি ছিল ৩৫৮ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ১৮ কোটি টাকা)। রাশিয়া বিশ্বকাপে তা বেড়ে দাঁড়িয়েছে ৪০০ মিলিয়ন ডলারে (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ৩৭২ কোটি টাকা)। পুরোটাই পারফরম্যান্সের ভিত্তিতে ভাগ করে দেয়া হবে চ্যাম্পিয়ন-রানার্সআপসহ বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে।

বিশ্বকাপে যে ৩২টি দল অংশ নিচ্ছে, তাদের প্রত্যেকের প্রাইজমানি নিশ্চিত। প্রতিটি দল ফিফার পক্ষ থেকে টুর্নামেন্টে অংশগ্রহণের খরচ বাবদ আরও দেড় মিলিয়ন ডলার (১২ কোটি ৬৪ লাখ টাকা) করে পাবে। যেটাকে প্রাইজমানির মধ্যে গণ্য করা হয় না।

গ্রুপপর্বে অংশগ্রহণকারীদের জন্য আট মিলিয়ন ডলার (প্রায় ৬৭ কোটি ৪৪ লাখ টাকা) করে বরাদ্দ। তবে এই অর্থ ৩২ দলের সবাই নয়, পাবে ১৬টি দল। কারণ, তারা গ্রুপপর্ব থেকেই বিদায় নেবে। দ্বিতীয় রাউন্ডে যারা উঠবে, তাদের জন্য নির্ধারিত আট মিলিয়ন ডলারের সঙ্গে যোগ হবে আরও চার মিলিয়ন ডলার। দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হলেই ১২ মিলিয়ন ডলার (প্রায় ১০১ কোটি ১৬ হাজার টাকা) নিশ্চিত। এই অর্থ পাবে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেয়া আট দল।

কোয়ার্টার ফাইনালে উঠবে যে আটটি দল, তাদের সবার জন্য নিশ্চিত আরও চার মিলিয়ন ডলার। অর্থাৎ, ১৬ মিলিয়ন ডলার। এই ১৬ মিলিয়ন ডলার করে পাবে মাত্র ৪টি দল। অর্থাৎ কোয়ার্টার ফাইনাল থেকে যারা বিদায় নেবে, তাদের জন্য বরাদ্দ ১৬ মিলিয়ন ডলার (১৩৪ কোটি ৮৮ লাখ টাকা) করে।

সেমিফাইনালে এসে প্রাইজমানির অর্থের তারতম্য ঘটবে। সেমিফাইনালে যে দুই দল হেরে যাবে, তাদের মধ্যে ভাগ করা হবে ৪৬ মিলিয়ন ডলার। যদিও সমানভাগে নয়। কারণ তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে যে দল হেরে চতুর্থ হবে, তারা পাবে ২২ মিলিয়ন ডলার (প্রায় ১৮৫ কোটি ৮৬ লাখ টাকা)। তৃতীয় স্থান অধিকারী দল পাবে ২৪ মিলিয়ন ডলার (প্রায় ২০২ কোটি ৩২ লাখ টাকা)।

বিশ্বকাপের ফাইনালে খেলবে যে দুটি দল, তাদের জন্য বরাদ্দ থাকছে ৬৬ মিলিয়ন ডলার। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে যে দলটির হাতে উঠবে সোনালি ট্রফিটা, তাদের জন্য বরাদ্দ ৩৮ মিলিয়ন ডলার (৩২০ কোটি ৩৪ লাখ টাকা)। আর পরাজয়ের হতাশায় মুষড়ে পড়া দলটি পাবে ২৮ মিলিয়ন ডলার (প্রায় ২৩৬ কোটি ৪ লাখ টাকা)।

এবারের রাশিয়া বিশ্বকাপে ফিফা সর্বমোট ৭৯১ মিলিয়ন মার্কিন ডলার বা ৬ হাজার ৪১৫ কোটি টাকা খরচ করতে যাচ্ছে, যা ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের তুলনায় ৪০ শতাংশ বেশি।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)