গরমে ছেলেদের ত্বকের যত্ন

লাইফস্টাইল ডেস্ক: স্কিন কেয়ার রুটিন এখন আর মেয়েদের জন্যই নয়। ছেলেরাও এখন ত্বকের যত্নে এগিয়ে। গরমে ত্বকের যত্ন নেওয়া সবার উচিত। এই উষ্ণ আবহাওয়া নারী-পুরুষ উভয়ের ত্বকের উপর প্রভাব ফেলতে পারে। রোদে পোড়া কালো দাগ আর জীবাণু থেকে সুরক্ষিত থাকতে গরমের সময় এ পরিচর্যা আরও নিশ্চিত করা প্রয়োজন বলে মনে করেন রূপ বিশেষজ্ঞরা।গ্রীষ্মকালে সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি বেশি শক্তিশালী হয়। এর সংস্পর্শে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। রোদে পোড়া থেকে অকাল বার্ধক্য পর্যন্ত। এ সময় ত্বককে রক্ষা করতে সানস্ক্রিন ব্যবহার করুন। মেঘলা দিনেও সানস্ক্রিন লাগান। কমপক্ষে ৩০ এসপিএফ সহ একটি সানস্ক্রিন বাছাই করুন। আপনি যদি বেশি সময়ের জন্য বাইরে থাকেন, তবে দুই ঘণ্টা পরপর সানস্ক্রিন লাগান।
রোদ থেকে ত্বক সুরক্ষিত রাখা: গরমকালে সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মির সংস্পর্শে ত্বকে পোড়াভাব থেকে শুরু করে অকালে বয়সের ছাপের মত সমস্যা দেখা দেয়।
ত্বক পরিষ্কার করুন: গ্রীষ্ম মানে ত্বকে আরও ঘাম, তেল এবং ময়লা জমে থাকা। ত্বক পরিষ্কার রাখতে অবশ্যই দিনে দুইবার মুখ ধুবেন। এ ক্ষেত্রে, একটি মৃদু, ডি-ট্যান ফেস ওয়াশ ব্যবহার করুন, যা ত্বককে প্রশমিত করে। এ ধরনের ফেস ওয়াশ ত্বককে পুনরুজ্জীবিত করবে। ত্বকের ছিদ্রগুলিকে আটকে রাখবে না। এসময় গরম পানি দিয়ে মুখ ধুবেন না। এটি আপনার ত্বককে শুষ্ক করে দিতে পারে। এর পরিবর্তে, হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

নিয়মিত এক্সফোলিয়েট করুন: এক্সফোলিয়েট হলো ত্বকের উপরিভাগ থেকে মৃত কোষ অপসারণ করার একটি পদ্ধতি। আমাদের শরীরে নিয়মিত বিরতিতে কোষ মারা যায়। সাধারণত মৃত কোষগুলো নিজে থেকেই ঝড়ে যায়। তবে ত্বক অতিরিক্ত তৈলাক্ত থাকলে তা সহজে ঝড়ে যেতে পারে না। তীব্র গরমে ত্বক তুলনামূলক বেশি তেল উৎপন্ন করে। যে কারণে মৃত কোষগুলো ত্বকের ওপর জমা হয়ে থাকে। প্রতি সপ্তাহে অন্তত একবার এক্সফোলিয়েট করুন। এতে আপনার ত্বক হবে আরও উজ্জ্বল ও মসৃণ।

দাড়ির লোশন ব্যবহার: দাড়ির লোশন আপনার ত্বকের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে। ছেলেদের দাড়ির চুল নরম, পুষ্ট, হাইড্রেটেড এবং স্বাস্থ্যকর রাখতে সাহায্য করবে। এমন একটি লোশন সন্ধান করুন যাতে আলফা বিসাবোলল, ভিটামিন ই বা বাদাম তেল থাকবে। যা আপনার দাড়িকে নরম করবে। আপনার মুখকে ময়েশ্চারাইজ রাখবে। ত্বককে হাইড্রেট করতে সহায়তা করতে পারে।

পানি পান করুন: স্বাস্থ্যকর ত্বকের জন্য পর্যাপ্ত জল পান করা দরকার। গরমের সময় এটি আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এ সময় বেশি ঘাম হয়। তাই শরীর থেকে পানি বের হয়ে যায়। দিনে কমপক্ষে আট গ্লাস পানি পান করুন। খাদ্যতালিকায় তরমুজ, শসা জাতীয় হাইড্রেটিং খাবার যোগ করুন।

ঠোঁটের যত্ন নিন: গরমে ঠোঁট শুষ্ক হয়ে যায়। অনেক সময় ঠোঁট ফেটে যায়। এসময় ঠোঁটকে শুষ্কতা থেকে রক্ষা করতে একটি লিপবাম ব্যবহার করুন। প্রয়োজন অনুসারে সারা দিন এটি ব্যবহার করুন। ঠোঁট নরম এবং হাইড্রেটেড রাখতে শিয়া বাটার যুক্ত লিপ বাম ব্যবহার করুন। এ ক্ষেত্রে নারকেল তেলও খুবই কার্যকর।

চুলের যত্ন নিন: গরমকালে বাইরের সূর্যের আলো চুলের ক্ষতি করতে পারে। এর ফলে চুল শুষ্ক ও ভঙ্গুর হয়ে যায়। এ সময় প্রতিদিন চুল ধুবেন। কন্ডিশনার লাগাতে ভুলবেন না। চুলে তেল লাগাবেন।
পরিশেষে, গরমকালে ত্বকের যত্নের পরিবর্তন খুব একটা জটিল বিষয় নয়। নিয়মিত ত্বক পরিচর্যার রুটিন মেনে চললে, দেহের আর্দ্রতা রক্ষা করলে এবং সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে রক্ষা করলে গ্রীষ্মকালে ত্বক ভালো রাখা যায়।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)