আফগানিস্তানে ব্যাপক তুষারপাত, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক:
প্রাকৃতিক দুর্যোগ কবলিত দেশ আফগানিস্তানে গত তিন দিনের টানা ভারী তুষারপাতে ১৫ জন মারা গেছেন। আহত হয়েছেন আরো ৩০ জন। রাস্তাঘাট বন্ধ হওয়া ও গবাদি পশুর ক্ষয়ক্ষতির কারণে দিশেহারা দেশটির তুষারপাত কবলিত এলাকার বাসিন্দারা। শনিবার সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, তুষারপাতের কারণে গবাদি পশুর ক্ষতি হচ্ছে । বালখ ও ফারিয়াব প্রদেশে তুষারপাতে প্রায় দশ হাজার গবাদি পশু মারা গেছে বলেও জানানো হয়।

তীব্র তুষারপাতের ফলে সালাং গিরিপথসহ আফগানিস্তানের অনেক প্রধান পরিবহন রুট বন্ধ হয়ে গেছে। এ কারণে ঘোর, বাদঘিস, গজনি, হেরাত এবং বামিয়ানের মতো বিভিন্ন প্রদেশে ঢোকা যাচ্ছে না। আফগান গণপূর্ত মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আশরাফ হকসেনাস রাস্তা বন্ধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

সার-ই-পুলের বাসিন্দা আব্দুল কাদির উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘খুব ভারী তুষারপাত চলছে। মানুষজন তাদের গবাদি পশুর ক্ষতির কারণে উদ্বিগ্ন। অনেক রাস্তাতেই ভারী তুষারপাতের কারণে চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে।’

স্থানীয় আরেক বাসিন্দা আমানুল্লাহ এমন দুর্যোগ পরিস্থিতিতে সরকারি সহায়তার দাবি জানিয়ে বলেন, ‘যারা আটকা পড়েছে তাদের ক্ষুধার্ত গবাদি পশুদের জরুরি সহায়তা প্রয়োজন।’

এদিকে এমন পরিস্থিতিতে সংকটের প্রতিক্রিয়া হিসেবে আফগানিস্তান সরকার বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়ে একটি কমিটি গঠনের ঘোষণা দিয়েছে। এই কমিটি গবাদি পশুর মালিকদের ক্ষতি মোকাবিলায় বিশেষভাবে কাজ করবে। এছাড়া বলখ, জাওজান, বাদঘিস, ফারিয়াব এবং হেরাত প্রদেশে ক্ষতিগ্রস্ত গবাদি পশুর মালিকদের জন্য পাঁচ কোটি আফগানি বরাদ্দ করেছে আফগান সরকার।

কৃষি, সেচ ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তালেবান-নিযুক্ত মুখপাত্র মিসবাহ উদ্দিন মুস্তাইন জানান, প্রদেশের সব জায়গায় এই কমিটির সদস্যরা অবরুদ্ধ রাস্তার সমস্যার সমাধান ও পরিবহন চালু, ক্ষতিগ্রস্তদের খাদ্য ও পশুখাদ্য বিতরণ এবং ভারী তুষারপাতের ফলে আটকে পড়াদের উদ্ধার করতে সক্রিয়ভাবে কাজ করছে।

আফগান রেড ক্রিসেন্ট সোসাইটির মুখপাত্র এরফানুল্লাহ শরাফজয়ী জানান, তাদের কর্মীরা ইতিমধ্যেই বাদঘিস, ঘোর, ফারাহ, কান্দাহার, হেলমান্দ, জাওজান এবং নুরিস্তানের মতো প্রদেশে তুষারপাতের কারণে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান করেছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)