বিএনপির নেতৃত্ব পরিবর্তন নিয়ে মেরুকরণ

বিনোদন ডেস্ক:
নেতৃত্ব পরিবর্তন নিয়ে বিএনপির অভ্যন্তরে চলছে নানা মেরুকরণ। দলের তৃণমূল থেকেই নেতৃত্ব পরিবর্তনের এই দাবি উঠেছে। তৃণমূল বিশেষ করে মাঠ পর্যায়ের নেতারাই তারেক জিয়ার নেতৃত্বের পরিবর্তন চান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিএনপির সিনিয়র নেতাদের মধ্যে এ বিষয়ে আলোচনাও হচ্ছে। তারা মনে করছেন, বিএনপি একক নেতৃত্ব নয়, বরং যৌথ নেতৃত্বে পরিচালিত হওয়া উচিত।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির সিনিয়র একজন নেতা বলেন, বিএনপি কীভাবে পরিচালিত হবে বা কীভাবে বিএনপিতে সিদ্ধান্ত গ্রহণ করা যাবে- সে বিষয়টি দলের গঠনতন্ত্রে আছে। গঠনতন্ত্র অনুযায়ী দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী সংস্থা হলো স্ট্যান্ডিং কমিটি। ঐ কমিটির এক সদস্য বেগম খালেদা জিয়ার দল পরিচালনার উদ্ধৃতি দিয়ে বলেন, খালেদা জিয়া দল পরিচালনা করার ক্ষেত্রে সবার মতামত গ্রহণ করতেন। দলে একটি নিউক্লিয়াস ছিল। যাদের বলা হতো কিচেন ক্যাবিনেট। ক্ষমতায় থাকা বা ক্ষমতার বাইরে থাকা দলের স্থায়ী কমিটির শীর্ষ কয়েকজন নেতা মূলত বেগম জিয়ার সঙ্গে সার্বক্ষণিক পরামর্শ করতেন এবং সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করতেন। এটি ছিল বিএনপির সাফল্যের কৌশল।

বর্তমান বাস্তবতায় বিএনপিতে সিদ্ধান্ত গ্রহণের জন্য স্থায়ী কমিটির সদস্যদের মধ্যে কার্যকর কয়েকজনকে নিয়ে একটি নিউক্লিয়াস গঠনের প্রক্রিয়া শুরু হওয়ার প্রয়োজন বলেও তিনি মন্তব্য করেন।

এদিকে সম্প্রতি ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির বর্তমান নেতৃত্ব প্রসঙ্গে কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, বিএনপির আন্দোলন ভুলের চোরাবালিতে আটকে গেছে। যত চেষ্টাই করুক- হতাশা তাদেরকে ছাড়ছে না। তাদের নিজেদের দলের লোকেরাই এখন বিএনপির নেতৃত্বের ওপর আস্থা হারিয়ে ফেলেছে। তারা বিএনপির নেতৃত্বের ডাকে ভবিষ্যতে কখনো মাঠে নামবে না, আন্দোলনও করবে না, এটা এখন বাস্তব সত্য। তাদের দলে যে বিভক্তি, তাদের সর্বনাশা ভুলনীতি তাদের দলে বিভেদ সৃষ্টি করেছে।

বিএনপির নেতৃত্ব নিয়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের প্রয়াত সভাপতি সাবেক সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, বসে যাওয়া পুরনো গাড়ির মতো বিএনপিকে দেশি-বিদেশি অনেকে ঠেলেও স্টার্ট দিতে পারেনি। বিএনপির এ পুরনো গাড়ি স্টার্ট দিতে হলে ব্যাটারি চেঞ্জ করতে হবে। কিন্তু তাদের ড্যাম হয়ে যাওয়া ব্যাটারিও থাকে লন্ডনে। এই ব্যাটারি ফেলে না দিলে বিএনপির রাজনীতির গাড়ি আর কখনো স্টার্ট হবে না।

তিনি আরো বলেন, বিএনপিকে অনুরোধ জানাব, নেতৃত্বের পরিবর্তন ছাড়া আপনাদের এ দল এবং রাজনীতি আর কখনো সচল হবে না।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)