সৌদিতে এবার চিকিৎসক পাঠাচ্ছে বাংলাদেশ

ডেস্ক নিউজ:
সৌদি আরবে বাংলাদেশি প্রবাসী ৩০ লাখের কাছাকাছি। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের তথ্য অনুসারে, এ বিপুল সংখ্যার মধ্যে চিকিৎসকের সংখ্যা মাত্র কয়েক ডজন। এ সংখ্যা বাড়াতে এবার সৌদি আরবে চিকিৎসক পাঠানোর উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ।

২০২২ সালে দুই দেশের মধ্যে চিকিৎসক নিয়োগের একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। পরের বছরের নভেম্বরে প্রথম বাংলাদেশ থেকে স্বাস্থ্যকর্মী নেয় সৌদি। প্রাথমিক ধাপে প্রায় ৬০ জন চিকিৎসককে নিয়োগ দেয় সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। এরপর এ নিয়োগ থমকে যায়।

সম্প্রতি ঢাকায় নিযুক্ত রিয়াদের রাষ্ট্রদূত এশা আল-দুহাইলান বলেন, দীর্ঘদিন ধরে বাংলাদেশ থেকে কোনো চিকিৎসক বা মেডিকেল কর্মী নেয়নি সৌদি আরব। কিন্তু এখন আমরা দেশটি থেকে এ নিয়োগ শুরু করেছি। কারণ বাংলাদেশের স্বাস্থ্যকর্মীরা এরই মধ্যে আমাদের মানদণ্ডে পৌঁছেছে।

তিনি বলেন, বাংলাদেশ থেকে স্বাস্থ্যকর্মী নিয়োগের এই সংখ্যা অদূর ভবিষ্যতে দ্রুত বৃদ্ধি পাবে। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি দল গত বছর দুইবার বাংলাদেশ সফর করেছে এবং পর্যালোচনার পর তারা আরো নিয়োগের জন্য বাংলাদেশ সফর অব্যাহত রাখবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালযয়ের অতিরিক্ত সচিব খায়রুল আলম বলেন, আমাদের দেড়শ জনেরও বেশি প্রশিক্ষিত নার্স পাঠাতে বলেছিল সৌদি কর্তৃপক্ষ। বাংলাদেশি নার্সদের কোথায় নিয়োগ দেওয়া হবে, তারা সরকারি হাসপাতাল নাকি বেসরকারি স্বাস্থ্য সুবিধায় নিয়োগ পাবে- এসব বিষয়ে আলোচনা ও যাচাই-বাছাই চলছে।

তিনি আরো বলেন, আপাতত সৌদিতে কত দ্রুত চিকিৎসক পাঠানো যায় সে বিষয়ে কাজ করছে সরকার। এজন্য একটি বিস্তারিত নিয়োগ-নীতি তৈরি করা হবে।

বাংলাদেশ থেকে স্বাস্থ্যকর্মী নিয়োগের বিষয়ে সৌদি আরবের এ পদক্ষেপকে স্বাগত জানান অতিরিক্ত সচিব।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)