তালা উপজেলাকে বিভক্ত করে নতুন উপজেলা গঠন

ফারুক সাগর:
সাতক্ষীরা জেলার বৃহত্তম তালা উপজেলাকে বিভক্ত করে পাটকেলঘাটা নামে নতুন উপজেলা গঠন করার লক্ষ্যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এ লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম মজুমদার গত ৩১ ডিসেম্বর স্বাক্ষরিত একটি চিঠি খুলনা বিভাগীয় কমিশনারসহ তালা উপজেলা প্রশাসন বরাবর পাঠানো হয়েছে।
সূত্র জানায়,২০০৪ সালের ২৪ অক্টোবর সাতক্ষীরা-১(তালা-কলারোয়া)আসনের তৎকালীন  সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিব ১১৬ নং স্মারকে ও সাবেক সংসদ সদস্য এ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ ২০২১ সালের ২২ আগষ্ট ১৮৫ নং স্মারকে সাতক্ষীরা জেলার তালা উপজেলাকে বিভক্ত করে পাটকেলঘাটা নামে নতুন উপজেলা গঠনের দাবী জানিয়ে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবর লিখিত আবেদন করেন।
এবিষয়ে জানা যায়,তালা উপজেলার সরুলিয়া,ধানদিয়া,নগরঘাটা,কুমিরা ও খলিশখালি ইউনিয়ন নিয়ে গঠিত পাটকেলঘাটা থানাটি উপজেলা সদর থেকে অনেক দূরে হওয়ায় প্রশাসনিকসহ নিত্যনৈমিত্তিক কাজে জনসাধারণকে অনেক দুর্ভোগ পোহাতে হয়। ১৮৪০ সালে কপোতাক্ষ নদের তীরে পাটকেলঘাটা বাজার গড়ে ওঠে। এই এলাকার জনগণ দীর্ঘদিন ধরে পাটকেলঘাটা উপজেলা করার দাবী করে আসছে। তালা উপজেলা সদরের পাশাপাশি খুলনা-সাতক্ষীরা মহাসড়ক সংলগ্ন পাটকেলঘাটা এলাকাটি ব্যবসা বাণিজ্য,শিক্ষা প্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ প্রশাসনিক এলাকায় পরিণত হয়েছে। এলাকাটির গুরুত্ব বিবেচনায় ১৮৮৯ সালের ২২ জুলাই উপজেলা ভূমি অফিস,১৯৮৬ সালের ২৯ সেপ্টেম্বর সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতির সদর দপ্তর ও ২০০৫ সালের ৫ অক্টোবর পাটকেলঘাটা নামের নতুন একটি থানা প্রতিষ্ঠিত হয়।
১৯৮৩ সালে প্রতিষ্ঠিত ৩৪৪,১৫ বর্গ কিলোমিটার আয়তনের তালা উপজেলা ১২ ইউনিয়নের ২২৯ টি গ্রামে বর্তমান জনসংখ্যা ৩,৪৩,০৫৭ জন।তবে এ উপজেলার মধ্য দিয়ে বহমান কপোতাক্ষ নদ ও খুলনা-সাতক্ষীরা মহাসড়কটি উপজেলাকে প্রায় দুই ভাগে বিভক্ত করেছে।
সাবেক সংসদ সদস্য এ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,তালা উপজেলার ৫ টি ইউনিয়ন নিয়ে গঠিত পাটকেলঘাটা থানাটি উপজেলায় উন্নীত হলে মানুষের দুর্ভোগ লাঘবসহ তাদের দীর্ঘ দিনের স্বপ্ন যেমন পূরণ হবে সেই সাথে প্রশাসনিক বিকেন্দ্রীকরণের মাধ্যমে সরকারী সেবা জনগণের দোরগোড়ায় দ্রুততার সাথে পৌছানো সম্ভব হবে। একই সাথে এলাকার সার্বিক আর্থসামাজিক অবস্থার উন্নতি হবে।
তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার বলেন,আমি চাই পাটকেলঘাটা উপজেলা দ্রুত বাস্তবায়ন হোক। সে জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে। এটি বাস্তবায়ন হলে এলাকার মানুষ আরও বেশি উন্নয়ন দেখতে পাবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আফিয়া শারমিন বলেন,তালা উপজেলা বিভক্ত করে পাটকেলঘাটা উপজেলা ঘোষণার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) অনুমোদন দিলে পাটকেলঘাটা থানাকে নতুন উপজেলা হিসেবে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)