শ্যামনগর নদীর চরে উৎসব করে গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন 

শ্যামনগর প্রতিনিধি:
আইলা বিদ্ধস্ত মরুভূমি বনে যাওয়া শ্যামনগর উপজেলার দ্বীপ বেষ্টিত গাবুরা ইউনিয়নে উৎসব করে গাছ কাটার প্রতিবাদে স্বেচ্ছাসেবী সংগঠন সিডিও ও স্থানীয় জনগোষ্ঠীর আয়োজনে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে।
বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) সকাল ১১ টায় শ্যামনগর বাসস্ট্যান্ডে সিডিওর নির্বাহী পরিচালক উপজেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি গাজী আল ইমরান এর সভাপতিত্বে ও সিডিও ইয়ুথ টিমের সদস্য হাফিজুর রহমান হাফিজ এর সঞ্চালনায় মানববন্ধনে সিডিও ইয়ুথ টিমের সদস্য রুহানি ইসলাম, আবু রায়হান, সাবেক ছাত্রনেতা মিডিয়া কর্মী মেহেদী মারুফ, সিএনআরএস এর উপজেলা সমন্বয়কারী স্মরণ চৌহান, সাইট অফিসার শহিদুল ইসলাম, স্বেচ্ছাসেবী ও মিডিয়া কর্মী মারুফ হোসেন মিলন, ইউপি সদস্য ফরিদা পারভীন, সেচ্ছাসেবী ইমাম হোসেন, ফেইথ ইন একশনের সমন্বয়কারী মিল্টন বড়ই বক্তব্য রাখেন।
সিএনআরএস এর সার্বিক সহযোগিতায় মানববন্ধনে বক্তারা বলেন,গাবুরা ইউনিয়নের ৩ নং ওয়ার্ডে ২০৯০ মিটার ওয়াপদার বেড়িবাঁধের কাজ চলমান রয়েছে। বেড়িবাঁধের কাজ করতে যেয়ে নদীর পাড়ে থাকা বিভিন্ন প্রজাতির প্রায় ৩ হাজারের অধিক গাছ কেটে ফেলেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। লক্ষ লক্ষ টাকা মূল্যের কাটা গাছ গুলো নিয়ে স্থানীয়রা জ্বালানি থেকে শুরু করে নিজেদের বিভিন্ন কাজে ব্যবহার করছেন। ঠিকাদারি প্রতিষ্ঠান ৩ হাজারের ও বেশি গাছ কাটলেও মাথাব্যথা নেই বন বিভাগসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। এযেন হরিলুটের বাতসা যে যেভাবে পারছে লুটে নিচ্ছে। ৩ হাজারের অধিক বিভিন্ন ধরনের গাছ গুলো এলাকাবাসী ও শ্রমিকরা প্রতিনিয়ত নিয়ে নিজেদের কাজে লাগাচ্ছে।এভাবে গাছ কাটতে  থাকলে মারাত্মক ভাবে হুমকির মুখে পড়বে পরিবেশ ও স্থানীয় জনগোষ্ঠী। বক্তারা আরও বলেন, নিশ্চই অবগত আছেন আইলা পরবর্তী সময়ে লোনা পানির আগ্রাসনে দ্বীপ বেষ্টিত গাবুরা ইউনিয়ন ধু ধু মরুভূমিতে পরিণত হয়। সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতায় গাবুরা ইউনিয়নে বিভিন্ন রাস্তার পাশ, বেড়িবাধ এবং নদীর চর বনায়ন করা হলেও কিছু স্বার্থনেষী পরিবেশ বিমুখ মানুষের কারণে উক্ত বনায়ন কার্যক্রম মুখ থুবড়ে পড়তে শুরু করেছে।  ইতিমধ্যে গাবুরার স্থানীয় জনগোষ্ঠী এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন গাবুরার চর বনায়নের গাছ কর্তনের বিরুদ্ধে মানবন্ধন সহ বিভিন্ন ধরনের কর্মসূচী পালন করলেও সামাজিক বন বিভাগ কোন ব্যবস্থা গ্রহণ করেনি। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসার এর মাধ্যমে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করেন মানববন্ধনকারীরা।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)