রাত পোহালেই সাতক্ষীরার ৬০২ টি ভোট কেন্দ্রের মধ্যে ১০০টি গুরুত্বপূর্ণ

রঘুনাথ খাঁ:

রাত পোহালেই সারা দেশের ন্যয় সাতক্ষীরার চারটি সংসদীয় আসনে নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। রবিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে বোট গ্রহণের কাজ। আর এ নির্বাচনকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। শান্তি শৃঙ্খলা রক্ষায় পুলিশ, বিজিবি, আনছার, সেনাবাহিনী, র‌্যাব সদস্যরা সদা সতর্ক রয়েছেন।
সাতক্ষীরা জেলা নির্বাচন অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, এবার জেলায় মোট ভোটার সংখ্যা- ১৭ লাখ ৪৬ হাজার ২২৪ জন। পুরুষ ভোটার সংখ্যা- আট লাখ ৭৬ হাজার ৯৮৪ জন ও নারী ভোটার আট লাখ ৬৯ হাজার ২২৮ জন। ১০টি নিবন্ধিত রাজনৈতিক দলের ২২ জন ও স্বতন্ত্র আট জন মিলে মোট ৩০ জন প্রার্থী রয়েছে। জেলায় ৬০২টি ভোট কেন্দ্রের মধ্যে ১০০ টি কেন্দ্র গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) হিসেবে ধরা হয়েছে।
সাতক্ষীরা- ১ (তালা- কলারোয়া) ২৪টি ইউনিয়ন পরিষদ ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ আসন। এ আসনে মোট ভোটার সংখ্যা চার লাখ ৭২ হাজার ৪৩ জন। পুরুষ ভোটার দুই লাখ ৩৬ হাজার ৮৭ জন ও নারী ভোটার দুই লাখ ৩৫ হাজার ৯৫৪ জন। হিজড়া- দুই জন। ভোট কেন্দ্র ১৬৮টি ও ভোটকক্ষ রয়েছে ৯৮৯ টি। এখানে প্রার্থী-১০ জন। এ আসন থেকে অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ দলীয়ভাবে ও স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান ব্যক্তিগতভাবে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ফিরোজ আহম্মেদ স্বপন ও জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকে সৈয়দ দিদার বখত এর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে। তবে নির্বাচনী আচরনবিধি ভঙ্গের দায়ে শুক্রবার ফিরোজ আহম্মেদ স্বপনের বিরুদ্ধে মামলা হওয়ায় তার সমর্থকদের মধ্যে কিছুটা হতাশ হতে দেখা গেছে।
সাতক্ষীরা-২ আসন। ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত।এখানে মোট ভোটার সংখ্যা- চার লাখ ৬০৮ জন। পুরুষ- এক লাখ ৯৯ হাজার ২১৭ জন।নারী ভোটার দুই লাখ এক হাজার ৩৮৮ জন। হিজড়া-৩ জন। ভোট কেন্দ্র ১৩৮ টি ও ভোটকক্ষ-৮২৬টি। প্রার্থী -সাতজন। মহাজোট সমর্থিত জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের আশরাফুজ্জামান আশু ও স্বতন্ত্র প্রার্থী সাংসদ বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহম্মেদ রবির ঈগল প্রতীকে লড়াই হবে।
সাতক্ষীরা-৩ আসন। আশাশুনির ১১ টি. দেবহাটার ৫টি ও কালিগঞ্জের চারটি ইউনিয়ন মোট ২০টি ইউনিয়ন নিয়ে গঠিত এ আসন। মোট ভোটার সংখ্যা- চার লাখ ৩১ হাজার ৩৮০ জন। পুরুষ ভোটার- দুই লাখ ১৮ হাজার ২৪৬ জন। নারী ভোটার- দুই লাখ ১৩ হাজার ১৩১ জন হিজড়া আছে তিন জন। ভোট কেন্দ্র ১৫৪টি, কক্ষ -৯৩৫টি। প্রাথী – ছয় জন। আওয়ামী লীগ মনোনীত নৌকার হেভিওয়েট প্রার্থী ডাঃ আ.ফ.ম রুহুল হকের কোন শক্তিশালী প্রতিপক্ষ নেই। জাপার আলীফ হোসেন ও তৃণমূল বিএনপি’র রুবেল হোসেন প্রচারনা চালিয়েছেন।
সাতক্ষীর-৪ আসন। শ্যামনগরের ১১টি ও কালিগঞ্জের আটটি মোট ১৯টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত এ আসন। এখানে মোট ভোটার চার লাখ ৪২ হাজার ১৯৩ জন। পুরুষ ভোটার- দুই লাখ ২৩ হাজার ৪৩৪ জন। নারী ভোটার- দুই লাখ ১৮ হাজার ৭৫৫জন। হিজড়া -৪ জন। ভোট কেন্দ্র- ১৪২টি, কক্ষ ৯৭৮টি। মোট প্রার্থী-সাতজন। আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আতাউল হক দোলন ও বিএনএম প্রার্থী এইচএম গোলাম রেজার নোঙর প্রতীকের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।
জেলা রিটার্ণিং অফিসার মোঃ হুমায়ুন কবীর জানান, নির্বাচনকে শান্তিপূর্ণ রাখতে জেলায় ৩৫৩জন সেনা সদস্য, ৩৮০ জন বিজিবি সদস্য, র‌্যাব সদস্য- ৭১ জন, জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট নয় জন, আনসার ও আনসার ব্যাটালিয়ন সদস্য ৭ হাজার ২২৪ জন মোতায়েন থাকবে। এ ছাড়া একটি স্ট্রাইকার্স টিমের প্রত্যেকটিতে এক জন ম্যাজিষ্টেটের নেতৃত্বে পাঁচজন করে মোট ১৫ টি টিম টহলে থাকবে। জেলায় ৭০২ জন পুলিশ মোতায়েন থাকবে। ৮১ টি মোবাইল টিমে ৪০৫ জন্য আইনপ্রয়োগকারি সংস্থার সদস্য দায়িত্ব পালন করবেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)