আশাশুনিতে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন বিষয়ক অ্যাডভোকেসি সভা

জি এম মুজিবুর রহমান:
আশাশুনিতে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর উপর অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বেরা ১১ টায় আশাশুনি উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
লিলিয়ানা ফন্ডস নেদারল্যান্ডস এর অর্থায়নে সেন্টার ফর ডিসএ্যাবল ইন ডেভেলপমেন্ট (সিডিডি) এর সহযোগিতায় এবং আইডিয়াল এর বাস্তবায়নে সভায় সভাপতিত্ব করেন, আাইডিয়াল সংস্থার পরিচালক কৃষিবিদ ডাঃ মোঃ নজরুল ইসলাম। প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সিনিয়র উপজেলা মৎস্য অফিসার সত্যজিৎ মজুমদার। সভায় চাইল্ড ইম্পাওয়ারমেন্ট প্রোগ্রাম প্রকল্পের ব্যবস্থাপক মোঃ মিজানুর রহমান প্রকল্প সর্ম্পকে এবং অ্যাডভোকেসি সভা সম্পর্কে উপস্থিত সকলকে অবহিত করনে। প্রকল্প সুপারভাইজার সুব্রত বাছাড় এর সঞ্চালনায় “প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০২৩ উপর মতামত প্রদান করেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, উপজেলা মেডিকেল অফিসার মিনাক কুমার বিশ্বাস, উপজেলা শিক্ষা অফিসার স্বপন কুমার বর্মন, উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেরিনারী সার্জন ডাঃ মোঃ তারিকুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আলহাজ্ব এস এম আজিজুল হক, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো. সাইদুল ইসলাম, উপজেলা সহকারী প্রোগ্রামার আক্তার ফারুক বিল্লাহ, উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মো জামাল উদ্দীন ফারুকী, উপজেলা পাবলিক হেলথ কর্মকর্তা মোঃ তানভীর হোসেইন, উপজেলা কৃষি অফিসের এসএপিপিও বিল্লাল হোসেন, আশাশুনি থানা প্রতিনিধি এস আই মোঃ আব্বাস আলী, উপজেলা ভাইস চেয়ারম্যান (মহিলা) মোসলেমা খাতুন মিলি, ব্যবস্থাপক, বাংলাদেশ কৃষি ব্যাংক রাম প্রসাদ বিশ্বাস, সুশীল সমাজ প্রতিনিধি অধ্যাপক সুবোধ চক্রবর্তী, এ্যাডভোকেট গোলাম গনি দুদু, গোপাল কুমার মন্ডল, হাফেজ মোঃ বাকী বিল্লাহ, দেবদাস চক্রবর্তী, প্রেস ক্লাব সভাপতি জি এম আল ফারুক, প্রতিষ্ঠাতা সভাপতি জি এম মুজিবুর রহমান, এনজিও প্রতিনিধি মৌমাছি এর নির্বাহী পরিচালক সুশান্ত মল্লিক, বারসিক এর জেলা কোঅর্ডিনেটর মোঃ মাছুম বিল্লাহ, উত্তরণ এর প্রোগ্রাম অফিসার পার্থ কুমার দে, আশাশুনি প্রতিবন্ধী উন্নয়ন সংগঠন এর সভাপতি মোঃ সাইফুল ইসলাম এবং প্রকল্পের উপকারভোগীবৃন্দ।
অবহিতকরন সভা শেষে প্রকল্প হতে ১০ জন উপকারভোগী প্রতিবন্ধী ব্যক্তি ও তার পরিবারেরকে ১৫০০০ টাকা করে সর্বমোট ১,৫০,০০০ টাকার চেক প্রদান করা হয়। যা দিয়ে ৪ জন ছাগল পালন, ২ জন সেলাই মেশিন ও সীট কাপড় ক্রয়, ১ জন মুদি দোকান, ১ জন সাইকেল গ্যারেজ, ১ জন ভ্যান ক্রয় এবং ১ জন বাঁশ ও বেতের কাজ করে জীবন মানের পরিবর্তন করার চেষ্টা করবে। এছাড়া ১৩ জন উপকারভোগীকে সহায়ক উপকরণ হিসাবে ৬ টি হুইল চেয়ার, ২টি এক্সিলারি ক্রাচ, ৪ জনকে মোডিফাই সু ও ১ জনকে হুইল বোর্ড প্রদান করা হয়। এবং ১০ জন উপকারভোগীকে বাড়িতে কাজের মাধ্যমে উন্নয়ন এর লক্ষ্যে ২টি স্টান্ডিং ফ্রেম, ১টি স্পেশাল সিটিং চেয়ার, ৫ টি কর্নার চেয়ার ও ২টি কেএএফও প্রদান করা হয়।
Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)