বিএন পিতে মতবিরোধ আর হতাশা

ডেস্ক রিপোট:
চলমান অবরোধ-হরতাল কর্মসূচি নিয়ে বিএনপিতে তীব্র মতবিরোধ দেখা দিয়েছে। লন্ডনে পলাতক দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান চান অবরোধ-হরতালের মাধ্যমে নির্বাচন পর্যন্ত সময়ক্ষেপণ করতে। কিন্তু বিএনপির কেন্দ্রীয় ও তৃণমূল নেতাকর্মীরা এসব আন্দোলন-কর্মসূচির বিপক্ষে। এ নিয়ে দলের ভেতর হতাশা ক্রমশ বাড়ছে।
বিএন পিতে হতাশা আর মত বিরোধ দেখা দিয়েছে। চলমান আন্দোলন-কর্মসূচি নিয়ে শুক্রবার সন্ধ্যায় তারেক রহমানের সঙ্গে দলটির নীতি নির্ধারকদের বৈঠক হয়। বৈঠকে চলমান আন্দোলন-কর্মসূচির কৌশলকে অর্থহীন বলে অভিহিত করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।
তারেক রহমানকে তিনি বলেন, আন্দোলনের ফলে সরকারের ওপর চাপ সৃষ্টি হচ্ছে না। বরং জনগণ থেকে বিএনপি আরো বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এবার কোথাও অবরোধের ছাপ নেই। অবরোধ দিয়ে নির্বাচন ঠেকানো যাবে না, জনগণের কাছেও যাওয়া যাবে না।একই অভিমত ব্যক্ত করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মঈন খান।

তিনি বলেন, অবরোধ-হরতাল কর্মসূচি আন্তর্জাতিকভাবে বিএনপির ভাবমূর্তি নষ্ট করছে। এ ধরনের কর্মসূচির ফলে পশ্চিমাদের কাছে বিএনপির গ্রহণযোগ্যতা নষ্ট হয়ে যাচ্ছে। অবিলম্বে এসব অর্থহীন কর্মসূচি বন্ধ করা উচিত।
বৈঠক সূত্রে জানা গেছে, আন্দোলন-কর্মসূচি নিয়ে বিএনপির নীতি নির্ধারকদের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন তারেক রহমান।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপিতে মতবিরোধ-হতাশা নতুন কিছু নয়। বারবার ভুল সিদ্ধান্ত নেয়া ও ব্যর্থ আন্দোলন-কর্মসূচির কারণে দলটির কেন্দ্রীয় নেতাদের সঙ্গে তৃণমূল নেতাকর্মীদের বিরোধ বহু পুরোনো। বর্তমানে নির্বাচন বানচাল করতে অবরোধ ও হরতালের নামে নাশকতা চালানোয় জনগণের পাশাপাশি মাঠ পর্যায়ের নেতাকর্মীরাও বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)