সাতক্ষীরার বাবুলিয়া সংসদ কর্তৃক “মেধা অন্বেষণ” ২০২৩ পরীক্ষা অনুষ্ঠিত

রঘুনাথ খাঁ:
মেধাবিকাশ দৃঢ় করার লক্ষ্যে সেবা সংসদ বাবুলিয়া কর্তৃক “মেধা অন্বেষণ” ২০২৩ (বৃত্তি) পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার  বাবুলিয়া জয়মনি  শ্রীনাথ মাধ্যমিক বিদ্যালয়ে পরীক্ষাটি অনুষ্ঠিত হয়।
 ছয়টি সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং তিনটি ইবতেদায়ী সংযুক্ত দাখিল মাদ্রাসা আমন্ত্রণ জানানো হয়। প্রতিটি প্রতিষ্ঠানের তৃতীয়,চতুর্থ ও পঞ্চম শ্রেণীর তিনজন করে মোট নয়টি প্রতিষ্ঠানে ৮১ জন ছাত্র/ছাত্রীর পরীক্ষার জন্য তালিকা পাঠানোর জন্য বলা হয়। কিন্তু কাশিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নেবাখালী কাজল স্মৃতির সরকারি প্রাথমিক বিদ্যালয় আমন্ত্রণে সাড়া দেয়নি।

অংশ গ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলো বাবুলিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়,নেবাখালী সরদারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বকচরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাঁশঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়। তিনটি মাদ্রাসা বকচরা আহমাদিয়া দাখিল মাদ্রাসা, কাশিমপুর ছিদ্দিকিয়া দাখিল মাদ্রাসা, মাদ্রাসাতুল জান্নাত,বাঁশঘাটা।

চারটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মোট ৩২ জন এবং তিনটি মাদ্রাসায় মোট ২৪জন  সর্বমোট ৫৬জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৩৭ জন ছাত্রী এবং ১৯ জন ছাত্র “মেধা অন্বেষণ” ২০২৩ বৃত্তি পরীক্ষায় অংশ নেয়।

সেবা সংসদের সভাপতি এস এম কাউসার জানান, আমরা প্রথম “মেধা অন্বেষণ” ২০২৩ নামে একটি বৃত্তি পরীক্ষার মাধ্যমে প্রাথমিক বিদ্যালয় ও ইবতেদায়ি তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণীর ছাত্র/ছাত্রীদের মেধাবীদের মধ্য থেকে মেধাবী বের করার চেষ্টা করছি। যেহেতু মেধা যাচাইয়ের জন্য আমাদের চেষ্টা সেহেতু বাকি ছাত্রছাত্রীদের শিক্ষার প্রতি গ্রহটা একটু হলেও বাড়বে।

সেবা সংসদের সাধারণ সম্পাদক ও “মেধা অন্বেষণ” ২০২৩ এর সমন্বয়কারী প্রফেসর এস এম রজব আলী জানান, প্রাথমিক শিক্ষাকে দৃঢ় করার লক্ষ্যে  মেধাবীদেকে আমাদের মাধ্যমে উঠিয়ে নিয়ে আসার চেষ্টা করছি। প্রতিবছর তৃতীয়,চতুর্থ এবং পঞ্চম শ্রেণীর তিনজনকে সন্মাননা ও বৃত্তি প্রদান করব এবং তাদের আর্থিক সহায়তা প্রদান করব।

পরীক্ষার সময় উপস্থিত ছিলেন সংসদের কার্যনির্বাহী সদস্য জয়মনি শ্রীনাথ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক  রমেশ চন্দ্র ঘোষ, দৈনিক স্বদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি মোতাহার নেওয়াজ মিনাল, রং তুলি আর্ট এর কর্ণধার মোঃ মহিবুল্লাহ,  মাস্টার শহীদুজ্জামান,মাস্টার রতন সাহা, জাহাঙ্গীর,মেহেদি,ইমরান,রিফাত প্রমূখ।# সাতক্ষীরা প্রতিনিধি। তাং- ১৭.১১.২৩ ছবি আছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)