শ্রমিক আন্দোলনকে পুঁজি করে সহিংসতা করলেই কঠোর ব্যবস্থা: র‌্যাব

অনলাইন ডেস্ক :

মিক আন্দোলনকে পুঁজি করে কোনো ধরনের নাশকতা ও সহিংসতা করে পোশাক শিল্পকে নষ্ট করার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে র‌্যাব কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, একইভাবে যারা এ গার্মেন্টস শিল্পকে নিয়ে অস্বস্তিকর পরিবেশের সৃষ্টি করছে তাদের আমরা অনেককেই আইডেন্টিফাই করতে পেরেছি। তাদের বেশ কয়েকজনকে ইতোমধ্যে আইনের আওতায় আনা হয়েছে। ভবিষ্যতে যারা এ শিল্প নিয়ে পেছন থেকে হোক বা মাঠ থেকে হোক অরাজকতা করার চেষ্টা করবে তাদের আইনের আওতায় আনব।

ইতোমধ্যে যেখানে গার্মেন্টস বেশি রয়েছে ওই স্থানগুলোতে আমাদের র‌্যাবের টহল বাড়িয়ে দেওয়া হয়েছে। পুলিশ এবং বিজিবির সঙ্গে আমরা যৌথ পেট্রোল করছি। যেকোনো ধরনের নাশকতা এবং সহিংসতা রোধে আমাদের এ পেট্রোল কার্যক্রম চলমান থাকবে।

তিনি আরও বলেন, আমরা দেখতে পাচ্ছি একটি স্বার্থান্বেষী মহল আমাদের  শান্তিপ্রিয় শ্রমিকদের ভুল তথ্য ও গুজবের মাধ্যমে বা নিজেদের স্বার্থে ব্যবহার করার জন্য উসকানিমূলক তথ্য প্রদানের মাধ্যমে অরাজকতা, সহিংসতা বা নাশকতা সৃষ্টির চেষ্টা করছে। গত ৩১ অক্টোবর থেকে জোসনা নামে এক পোশাক শ্রমিককে মিরপুর থেকে খুঁজে পাওয়া যাচ্ছে না, কেউ না কেউ গুম করেছে এমন একটি গুজব ছড়িয়ে পড়ে। যার ফলে বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মিরপুরে অনেক সহিংসতা ও নাশকতা হয়। র‌্যাব-৪ এর একটি আভিধানিক দল বুধবার জোসনাকে খুঁজে বের করে। যেই জোসনা কি না বাসায় তার পরিবার নিয়ে অবস্থান করছিলেন।

কঠিন আইনানুগ ব্যবস্থার হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, যারা এই শান্তিপ্রিয় শ্রমিক ভাইদের নিয়ে নাশকতা-সহিংসতার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে কঠিন আইননানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। গাজীপুর, সাভার-আশুলিয়াসহ বিভিন্ন এলাকায় দুষ্কৃতিকারীরা চোরাগুপ্তা হামলা থেকে সহিংসতা করছে। তাদের বিরুদ্ধেও আমাদের আইনানুগ ব্যবস্থা চলমান রয়েছে।

র‌্যাব ফোর্সেস এই চলমান সহিংসতা প্রতিরোধে কিছু কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে। আমরা আমাদের গোয়েন্দা কার্যক্রম বৃদ্ধি করেছি। আগের তুলনায় আমরা আমাদের সাইবার ওয়ার্ল্ডে নজরদারি বৃদ্ধি করেছি। সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ যদি আমাদের এই শান্তি প্রিয় গার্মেন্টস শ্রমিকদের নিয়ে উসকানিমূলক কোনো রকমের বক্তব্যে মাধ্যমে শ্রমিকদের উসকে দেয়, আমরা তাদের আইনের আওতায় আনব।

এসময় উপস্থিত ছিলেন র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন্স), অপারেশন্স উইংয়ের পরিচালক ও র‌্যাব-৪ সিপিসি-২ এর কোম্পানি কমান্ডারসহ অন্যান্য কর্মকর্তারা।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)