আজ নতুন কর্মসূচি ঘোষণা করবে বিএনপি

অনলাইন ডেস্ক:

সরকারের পদত্যাগসহ নির্দলীয়-নিরপেক্ষ সরকারের একদফা দাবিতে টানা কর্মসূচিতে যাচ্ছে বিএনপি। আগামী ৩ অক্টোবর পর্যন্ত ১৯ বৃহত্তর জেলায় রোডমার্চ ও সমাবেশ করবে দলটি। জেলার সংখ্যা আরও বাড়তেও পারে। আজ শুক্রবার রাজধানীর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করার কথা রয়েছে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের।

নেতারা জানান, ৩ অক্টোবরের পর আবারো টানা কর্মসূচি দেওয়া হবে, যা হবে সরকার পতনের দাবিতে চূড়ান্ত আন্দোলনের শেষ ধাপ। এ কর্মসূচির মাধ্যমেই আন্দোলনের ফসল ঘরে তুলতে চান তারা। তা হরতাল বা অবরোধের মতো কর্মসূচি হবে। সেভাবেই প্রস্তুতি নিতে সব সাংগঠনিক জেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের বার্তা দেওয়া হয়েছে।

সূত্রমতে, মঙ্গলবার রাতে স্থায়ী কমিটির রুদ্ধদ্বার এক বৈঠকে ঢাকাসহ বৃহত্তর ১৯ জেলায় রোডমার্চ ও সমাবেশ করার প্রস্তাব করেছিলেন নেতারা, যা দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে পাঠানো হয়। তিনি বুধবার রাতে তা চূড়ান্ত— করেন। তবে ১৯ জেলায় কর্মসূচি পালনের প্রস্তাব করা হলেও জেলার সংখ্যা বেশিও হতে পারে। এর মাধ্যমে সারা দেশকে অন্তর্ভুক্ত করতে চায় দলটি। এ কর্মসূচি যুগপৎ হবে কি না তা নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। এ নিয়ে সমমনা রাজনৈতিক দল ও জোট নেতাদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক স্থায়ী কমিটির একজন সদস্য যুগান্তরকে বলেন, কর্মসূচি ঘোষণা করতে শুক্রবার (আজ) নয়াপল্টনে সংবাদ সম্মেলন ডাকা হয়েছে। সেখানেই কর্মসূচির দিনক্ষণ জানানো হবে।?

সূত্রমতে, গত ২৯ জুলাই রাজধানীর প্রবেশদ্বারে গণঅবস্থান কর্মসূচিতে প্রত্যাশা অনুযায়ী ফলাফল না আসায় দলের হাইকমান্ড ক্ষুব্ধ হয়। তারপর থেকে কী করা যায় তা নিয়ে সিনিয়র নেতাদের সঙ্গে কয়েক দফা বৈঠক করেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান। সোমবার রাতে স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায়ও নতুন কর্মসূচি নিয়ে আলোচনা হয়। সেই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী মঙ্গলবার রাতে গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বৈঠক করেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির কয়েক সদস্য।

বৈঠক সূত্রে জানা যায়, সবার মতামতের ভিত্তিতে স্থায়ী কমিটির নেতারা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে লিখিতভাবে নতুন কর্মসূচির বিষয়ে দুটি প্রস্তাব পাঠিয়েছিলেন। এসবের মধ্যে একটি হচ্ছে বৃহত্তর ১৯ জেলায় রোডমার্চ অর্থাৎ কয়েকটি জেলার মধ্যে রোডমার্চ। এই রোডমার্চ হবে এক জেলা থেকে আরেক জেলা পর্যন্ত। দ্বিতীয় প্রস্তাব হচ্ছে কয়েকটি জেলা সমন্বয়ে একটি জেলায় সমাবেশ করা। কিন্তু ভারপ্রাপ্ত চেয়ারম্যান সমাবেশ ও রোডমার্চ দুটি রেখেই কর্মসূচি চূড়ান্ত করেন।

একই সঙ্গে বিএনপির তিন অঙ্গ ও সহযোগী সংগঠন যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদল যৌথভাবে দুটি ‘তারুণ্যের রোডমার্চ’ করার ঘোষণা দিয়েছে। আগামীকাল শনিবার রংপুরে ও রোববার রাজশাহী বিভাগে রোডমার্চ করবে তারা। এ ছাড়াও চলতি মাসের শেষের দিকে ঢাকায় ছাত্র, যুব, শ্রমিক ও পেশাজীবীদের পৃথক সমাবেশ করার বিষয়ে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা রাজনৈতিক দল ও জোটের পক্ষ থেকে বিএনপিকে প্রস্তাব দেওয়া হয়েছে। আগামী স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)