স্মার্ট বস্ত্র ও পোশাক খাত প্রতিষ্ঠায় কাজ করছে সরকার: পাটমন্ত্রী

অনলাইন ডেস্ক:

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, বর্তমান সরকার দক্ষ, স্মার্ট ও প্রতিযোগিতা সক্ষম একটি বস্ত্র ও পোশাক খাত প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে।

বুধবার দুপুরে পূর্বাচল নতুন শহরে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী প্রদর্শনী কেন্দ্রে ‘২২তম টেক্সটেক বাংলাদেশ ২০২৩ ইন্টারন্যাশনাল এক্সপো’, ‘২০তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক শো’ এবং ‘৪২তম ডাই+ক্যাম বাংলাদেশ ২০২৩ ইন্টারন্যাশনাল এক্সপো’ সিরিজ অব এক্সিবিশনের বাংলাদেশ সংস্করণের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন।

তিনি বলেন, বস্ত্র ও পাট মন্ত্রণালয় বিভিন্ন ধরনের  কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করেছে। এই মধ্যে সরকার  ‘বস্ত্র আইন, ২০১৮’ অনুযায়ী বস্ত্রখাতের সব অংশীজনদের নীতি সহায়তা প্রদান করছে। আশা করি, এ ধরনের আন্তর্জাতিক প্রদর্শনীগুলোতে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের বস্ত্রখাত আরও আধুনিক,উন্নত ও স্মার্ট হিসেবে গড়ে উঠতে সক্ষম হবে।

তিনি আরো বলেন, বর্তমান সরকার সর্বদা ব্যবসা বাণিজ্যের প্রসারে উদার ব্যবসায়িক নীতি অনুসরণ করছে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বধীন সরকার যোগাযোগ ব্যবস্থার উন্নতি,বন্দর সুবিধা উন্নতকরণ, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি নিশ্চিতকরণে কাজ করছে। দেশের মানুষ তার সুফল এরই মধ্যে ভোগ করছে।

এই প্রদর্শনীতে ২ হাজার ২৪৫ এর অধিক বুথসহ ৩৭টি দেশের প্রায় ১ হাজার ৬৭৫টিরও বেশি কোম্পানি প্রতিনিধিত্ব করছে। এই আন্তর্জাতিক প্রদর্শনীতে টেক্সটাইল ও অ্যাপারেল মেশিনারি, ইয়ার্ন, ফ্যাব্রিক, ট্রিমস, অ্যাকসেসরিজ, ডাইস্টাফ এবং টেক্সটাইল কেমিক্যালসসহ সর্বাধুনিক টেক্সটাইল পণ্যগুলো প্রদর্শন করা হচ্ছে। বাংলাদেশের সব টেক্সটাইল ও গার্মেন্টস শিল্পের ক্রেতা-বিক্রেতাদের জন্য অত্যাধুনিক এবং নিত্য-নতুন প্রযুক্তি প্রদর্শনের ক্ষেত্রে এটি একটি ওয়ান-স্টপ প্ল্যাটফর্ম তৈরি করেছে। প্রদর্শনীগুলো টেক্সটাইল শিল্প সংশ্লিষ্ট বৈশ্বিক নির্মাতাদের সঙ্গে প্রত্যক্ষভাবে নেটওয়ার্কিংয়ের সুযোগ প্রদান করছে, যা প্রতিযোগিতামূলক অ্যাপারেল সোর্সিংয়ের বিশ্ব বাজারে লাভজনক লেনদেনের সুযোগ সৃষ্টিতে কার্যকর ভূমিকা পালন করবে বলে আয়োজকদের অভিমত।

সেমস-গ্লোবাল ইউএসএ এর টেক্সটাইল সিরিজের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো‘ইনোভেশন অ্যান্ড সাসটেইনিবিলিটি’ প্রদর্শন করা। যেহেতু টেক্সটাইল শিল্পকে ক্রম-পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হয়, সেহেতু প্রদর্শনীগুলো সংশ্লিষ্ট নির্মাতাদের সর্বাধুনিক প্রযুক্তি, টেকসই ও পরিবেশ-বান্ধব উপকরণগুলি প্রদর্শনের জন্য একটি বড় প্ল্যাটফর্ম তৈরি করেছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- সেমস-গ্লোবাল ইউএসএ অ্যান্ড এশিয়া প্যাসিফিকের প্রেসিডেন্ট অ্যান্ড গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর মেহেরুন এন ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান ও সিইও এ এইচ এম. আহসান,  বস্ত্র অধিদফতর, বস্ত্র অধিদফতরের মহাপরিচালক (অতি. সচিব) মো, নূরুজ্জামান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নীতি, আইন ও আন্তর্জাতিক সহযোগিতা) মোহাম্মদ আনয়ারুল আলম।

অপরদিকে অনলাইনে সংযুক্ত ছিলেন, ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মোহাম্মদ মাহবুবুল আলম, বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)