বিশ্বকাপে যে চার ম্যাচে ‘ঝামেলা’য় পড়বে ভারত!

স্পোর্টস ডেস্ক:

অক্টোবরে ভারতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। টুর্নামেন্টটিকে সামনে রেখে এরই মধ্যে স্কোয়াড ঘোষণা করেছে স্বাগতিকরা। যেখানে রাখা হয়েছে তিন স্পিনারকে। রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব ও আক্সার প্যাটেল তিন জনেই বাঁ হাতি স্পিনার।

জাদেজা ও আক্সার বাঁ হাতি অফ স্পিনার। কুলদীপ বাঁ হাতি চায়নাম্যান (লেগ স্পিনার)। কিন্তু দলে কোনো ডান হাতি স্পিনার নেই। প্রধান নির্বাচক অজিত আগারকারের নেতৃত্বাধীন কমিটির এই সিদ্ধান্ত কি বুমেরাং হতে পারে?

মূলত চার দলের বিপক্ষে সমস্যায় পড়তে পারে ভারত। কারণ, এই চারটি দলেই সবথেকে বেশি বাঁ হাতি ব্যাটার রয়েছে। নির্বাচকদের সামনে ডান হাতি স্পিনারের বিকল্প হিসেবে ছিলেন রবিচন্দ্রন অশ্বিন, যুবেন্দ্র চাহাল ও ওয়াশিংটন সুন্দর। তাদের মধ্যে অশ্বিন ও সুন্দর অফ স্পিনার। চাহাল লেগ স্পিনার।

দল ঘোষণার পরে আগারকার জানিয়েছেন, ব্যাটিং গভীরতা বাড়াতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। জাদেজা ও আক্সারের ব্যাটিং পারদর্শিতার কথা ভেবে তাদের নেয়া। কিন্তু সেক্ষেত্রে তো অশ্বিন ও সুন্দরও ব্যাট করতে পারেন।

অশ্বিনের পাঁচটি সেঞ্চুরি রয়েছে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর বোলার তিনি। তাহলে কেন তাদের কথা ভাবা হলো না? অবশ্য তার কোনো জবাব দেননি আগারকার বা রোহিত।

বাঁ হাতি ব্যাটারদের সামনে সমস্যায় পড়েন বাঁ হাতি স্পিনাররা। কারণ তাদের বল বাঁ হাতি ব্যাটারদের ক্ষেত্রে ভিতরের দিকে ঢুকে আসে। ভিতরের দিকে ঢোকা বলে শট খেলতে সুবিধা হয়। তাই বাঁ হাতি ব্যাটার সামনে থাকলে বোলিং দলের অধিনায়ক সাধারণত ডান হাতি স্পিনারদের আক্রমণে আনেন।

কিন্তু ভারতের কাছে তো সেই বিকল্প নেই। ব্যাটার বাঁ হাতি হোক বা ডান হাতি, রোহিতদের হাতে বিকল্প বলকে বাঁ হাতি তিন স্পিনার। আর ডান হাতি স্পিনার না থাকায় এবারের বিশ্বকাপে চারটি দলের বিপক্ষে সমস্যায় পড়তে পারে ভারত।

দলগুলো হলো- নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তান। বাকি দেশগুলিতে বাঁ হাতি ব্যাটারের সংখ্যা কম থাকায় হয়তো ততটা সমস্যা হবে না। তবে এই চারটি দলের বিরুদ্ধে বিকল্পের অভাবে ভুগতে পারেন রোহিতরা।

নিউজিল্যান্ড-

কিউই দলে ছয় জন বাঁ হাতি ব্যাটার রয়েছেন। টম ল্যাথাম, ডেভন কনওয়ে, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, জিমি নিশাম ও মিচেল স্যান্টনার। তারা প্রত্যেকেই নিউজিল্যান্ডের প্রথম একাদশে খেলেন। ফলে একের পর এক বাঁ হাতি ব্যাটার খেলতে নামবেন। তাদের সামলাতে সমস্যা হতে পারে জাদেজা-কুলদীপদের।

অস্ট্রেলিয়া-

ডেভিড ওয়ার্নার, ট্র্যাভিস হেড, অ্যালেক্স ক্যারি, অ্যাস্টন অ্যাগার ও মিচেল স্টার্ক, অস্ট্রেলিয়ার এই পাঁচ ব্যাটার বাঁ হাতি। অ্যাগার ও স্টার্কের প্রধান কাজ বল করা হলেও ব্যাট হাতে আক্রমণাত্মক ব্যাটিং করতে পারেন তারা। এই পাঁচ ব্যাটারের বিপক্ষে সমস্যায় পড়তে পারেন ভারতীয় স্পিনাররা।

ইংল্যান্ড-

এই দলেও পাঁচজন বাঁ হাতি রয়েছেন। তারা হলেন- বেন স্টোকস, মঈন আলি, স্যাম কুরান, ডেভিড মালান ও ডেভিড উইলি। প্রত্যেকেই আক্রমণাত্মক খেলতে পারেন। বিশেষ করে স্টোকস, মঈন ও কুরান খেলা বদলে দিতে পারেন কয়েক ওভারের মধ্যে। তাদের সামনেও বিকল্পের অভাবে ভুগতে হতে পারে রোহিতদের।

পাকিস্তান-

দলের দুই ওপেনার ইমাম উল হক ও ফখর জমান বাঁ হাতি। মিডল অর্ডারের সৌদ শাকিল ও তারপর মোহাম্মদ নওয়াজ রয়েছেন। পাকিস্তানের বাঁ হাতি ব্যাটিং ভোগাতে পারে ভারতের বাঁ হাতি স্পিনারদের।

Please follow and like us:
fb-share-icon
Tweet 20

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Social media & sharing icons powered by UltimatelySocial
error

Enjoy this blog? Please spread the word :)